WhatsApp ব্যবহারকারীদের জন্য দুঃখের খবর! ১ নভেম্বর থেকে এইসব ফোনে বন্ধ হয়ে যাবে হোয়াটসঅ্যাপ

176


#নয়াদিল্লি: হ্যাঁ! আপনি ঠিক পরেছেন। ১ নভেম্বর থেকে বেশ কিছু পুরনো স্মার্টফোনে কাজ করা বন্ধ করে দেবে হোয়াটসঅ্যাপ (WhatsApp)। অর্থাৎ ওই সমস্ত স্মার্টফোনে আর হোয়াটসঅ্যাপ চালানো যাবে না। যদি হোয়াটসঅ্যাপ কাজ করা বন্ধ করে দেয় তাহলে ব্যবহারকারীরা কাউকে কোনও মেসেজ, ফটো বা ভিডিও কিছুই পাঠাতে পারবেন না। এর মধ্যে রয়েছে ৪৩টি ফোনের মডেল৷ তাই নজর রাখুন, যাতে আপনার ফোনে এই সমস্যা তৈরি না হয়৷ এই তালিকায় রয়েছে পুরনো অ্যান্ড্রয়েড ও আইওএস ফোনগুলো।

হোয়াটসঅ্যাপ (WhatsApp) জানয়েছে যে, পুরনো মানে যে সমস্ত অ্যান্ড্রয়েড ফোন ৪.০.৪ বা তার আগের অপারেটিং সিস্টেমে এবং আইওএস ৯ বা তার থেকে আগের অপারেটিং সিস্টেমে চলছে। মানে যাঁরা এখনও ২০১১ সালের আগের ফোন ব্যবহার করছেন, তাঁদের নতুন ফোন কেনার সময় চলে এসেছে। নাহলে হোয়াটসঅ্যাপ চালু থাকবে না। অর্থাৎ ৯ দিনের মধ্যে নতুন ফোন কিনতে হতে পারে অনেক ব্যবহারকারীকে।

আরও পড়ুন – ঢোকা যাবে চলতে থাকা কলে, জানুন WhatsApp-এর গ্রুপ ভিডিও কলের নতুন ফিচার

WhatsApp ইউজাররা WhatsApp FAQ সেকশনে গিয়ে সেই অপারেটিং সিস্টেমগুলির তালিকা দেখে নিতে পারেন, যেগুলিতে ১ নভেম্বর ২০২১ থেকে হোয়াটসঅ্যাপ বন্ধ হয়ে যাবে। এই অপারেটিং সিস্টেমগুলির মধ্যে রয়েছে অ্যান্ড্রয়েড ৪.0.৩ আইসক্রিম স্যান্ডউইচ, আইওএস ৯ এবং KaiOS ২.৫। অ্যাপেল (Apple), স্যামসাং (Samsung), এলজি (LG), জেডটিই (ZTE), হুয়াওয়ে (Huawei), সনি (Sony), আলকাটেল (Alcatel) এবং আরও কিছু কোম্পানির ডিভাইস এই তালিকায় রয়েছে। কোন কোন ফোন সমস্যা তৈরি হবে, জেনে নিন এক নজরে–

অ্যাপেল (Apple) –
iPhone 6S
iPhone 6S Plus
Apple iPhone SE

স্যামসাং (Samsung) –
Samsung Galaxy Trend Lite
Galaxy SII
Galaxy Trend II
Galaxy S3 mini
Galaxy Core
Galaxy Xcover 2
Galaxy Ace 2

এলজি (LG) –
LG Lucid 2
Optimus L5 Dual
Optimus L4 II Dual
Optimus F3Q
Optimus F7
Optimus F5
Optimus L3 II Dual
Optimus F5
Optimus L5
Optimus L5 II
Optimus L3 II
Optimus L7
Optimus L7 II Dual
Optimus L7 II
Optimus F6
Enact
Optimus F3
Optimus L4 II
Optimus L2 II
Optimus Nitro HD and 4X HD

জেডটিই (ZTE) –
ZTE Grand S Flex
Grand X Quad V987
ZTE V956
Grand Memo

হুয়াওয়ে (Huawei) –
Huawei Ascend G740
Ascend D Quad XL
Ascend Mate
Ascend P1 S
Ascend D2
Ascend D1 Quad XL

হোয়াটসঅ্যাপ (WhatsApp) জানিয়েছে, যাঁদের স্মার্টফোন এই তালিকায় রয়েছে তাদের উচিত ফোনের ভার্সন আপডেট করে নেওয়া বা নতুন ডিভাইসে অ্যাকাউন্টটিকে ট্রান্সফার করে নেওয়া। অন্তত চ্যাটের ব্যাকআপ নিয়ে রাখার পরামর্শ দিচ্ছে প্রতিষ্ঠানটি।

আরও পড়ুন – পাঠিয়েই ডিলিট করে দেন অনেকে; WhatsApp-এ সেই মেসেজও পড়া সম্ভব কী ভাবে ?

হোয়াটসঅ্যাপ (WhatsApp) মাঝেমধ্যেই অ্যাপের মিনিমাস সিস্টেম রিকোয়ারমেন্ট আপডেট করে। আর এটা হলে কিছু কিছু স্মার্টফোনের ক্ষেত্রে হোয়াটসঅ্যাপ আর কাজ করে না।



Source link