WhatsApp ব্যবহারকারীদের জন্য দুঃখের খবর! এই সব ফোন আর চলবে না হোয়াটসঅ্যাপ, আপনার ফোন এর মধ্যে আছে না কি?

116


#কলকাতা: জনপ্রিয় মেসেজিং অ্যাপ WhatsApp নিয়ে এল একটি দুসংবাদ। পুরনো ভার্সনের অ্যান্ড্রয়েড (Android) স্মার্টফোনে সাপোর্ট করবে না WhatsApp। নভেম্বর মাস থেকেই এই সব ফোনে অকেজো হয়ে যেতে পারে WhatsApp। এই তালিকায় রয়েছে কোন কোন ফোন এবং এর থেকে বাঁচার বিকল্প উপায়ই বা কী, এক নজরে জেনে নেওয়া যাক সেই সকল তথ্য।

সারা বিশ্ব জুড়ে প্রতি মাসে প্রায় ২ মিলিয়নের বেশি ইউজার নিয়মিত WhatsApp ব্যবহার করেন। তাই অন্যান্য প্রতিযোগীদের থেকে অনেকটাই এগিয়ে এই জনপ্রিয় মেসেজিং অ্যাপ WhatsApp। কিন্তু এবার থেকে কিছু পুরনো স্মার্টফোনের অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমে সাপোর্ট করবে না WhatsApp। পুরনো থেকে নতুন প্রায় সকল মোবাইল ফোনেই এতদিন ইউজাররা WhatsApp ব্যবহার করতে পারত। অ্যান্ড্রয়েড ফোনেই সব থেকে বেশি সংখ্যক ইউজার WhatsApp ব্যবহার করে। কিন্তু নভেম্বর মাস থেকেই কিছু পুরনো স্মার্টফোনে কাজ করবে না WhatsApp।

আরও পড়ুন: WhatsApp New Feature: আর সম্পূর্ণ চ্যাট নয় এবার রিপোর্ট করা যাবে নির্দিষ্ট কোনও মেসেজ

WhatsApp-এর তরফে যা জানানো হয়েছে

WhatsApp কাজ করত অ্যান্ড্রয়েড ভার্সন ৪.০ অথবা তার পুরনো কিছু অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের ফোনে। সম্প্রতি WhatsApp-এর পক্ষ থেকে জানানো হয়েছে যে WhatsApp ব্যবহার করার জন্য অ্যান্ড্রয়েড ফোনে অ্যান্ড্রয়েড ভার্সন ৪.১ অথবা তার বেশি ভার্সনের দরকার হবে। এখন থেকে পুরনো ফোনে ইউজাররা WhatsApp-এর আর কোনও আপডেট পাবে না। WhatsApp-এর তরফ থেকে কোম্পানির অফিসিয়াল সাপোর্ট পেজে একটি রিপোর্ট প্রকাশ করে এটি জানানো হয়েছে। এর ফলে ২০১৩ সালের আগে লঞ্চ হওয়া অনেক ফোনেই এবার থেকে WhatsApp কাজ করবে না। সূত্র মারফত জানা গিয়েছে যে অনেক অ্যাপ ডেভেলপারই পুরনো স্মার্টফোনে সাপোর্ট দেওয়া বন্ধ করে দিয়েছে।

আরও পড়ুন: Google নিয়ে এল Gmail-এর নতুন ফিল্টার ফিচার; জানুন বিশদে!

পুরনো অ্যান্ড্রয়েড ইউজাররা কী করবেন

পুরনো অ্যান্ড্রয়েড ইউজারদের প্রথমেই নিজেদের ফোনে কোনও সফটওয়্যার আপডেট বাকি থাকলে তা করে নেওয়া দরকার। এর সঙ্গে ফোনের অপারেটিং সিস্টেমও আপডেট করা দরকার। কিন্তু ইউজারদের কাছে যদি LG Optimus L3, Samsung Galaxy SII, The Galaxy Core, The ZTE Grand S Flex এবং Huawei Ascend G740-এর মতো খুব পুরনো ফোন থাকে, সেগুলোতে WhatsApp আর কোনও আপডেট পাঠাবে না। এর ফলে ইউজারকে এমন কোনও ফোন ব্যবহার করতে হবে, যে ফোনে WhatsApp সাপোর্ট করবে। তার জন্য ইউজারদের অ্যান্ড্রয়েড ভার্সন ৪.১ অথবা তার বেশি ভার্সনের ফোন কিনতে হবে।



Source link