Signal-এ নতুন ফিচার্স, যখন চাইবেন তখনই অদৃশ্য হবে মেসেজ

84


#নয়াদিল্লি: ইন্সট্যান্ট মেসেজিংয়ের (IM) জন্য প্রত্যেকেই এখন কোনও না কোনও অ্যাপ ব্যবহার করেন। সেই তালিকায় রয়েছে Signal। যা রীতিমতো টক্কর দেয় অন্য দুই প্রতিদ্বন্দ্বী অ্যাপ WhatsApp এবং Telegram-কে। মূলত যাঁরা এন্ড টু এন্ড এনক্রিপশন পছন্দ করেন তাঁদের কাছে এই অ্যাপটি অত্যন্ত জনপ্রিয়। Signal-এ মেসেজ ডিসঅ্যাপিয়ারিং ফিচার থাকলেও তা ছিল একটু জটিল। সেই ফিচার্সই এবার আপডেট করল Signal। এন্ড টু এন্ড প্রক্রিয়ায় নিজের চ্যাটের তথ্য সুরক্ষিত রাখা সম্ভব।

আগে প্রতিটি মেসেজ পাঠানোর সময় ডিসঅ্যাপিয়ার অপশনে ক্লিক করতে হতো। কিন্তু নতুন আপডেট অনুযায়ী প্রতিবার ডিসঅ্যাপিয়ার অপশনে ক্লিক করার প্রয়োজন নেই। বর্তমানে ব্যবহারকারীরা চ্যাট ডিসঅ্যাপিয়ার অপশনটি ডিফল্ট সেট করে রাখতে পারেন। কীভাবে করা যাবে পুরো কাজটি ? ধাপে ধাপে বর্ণনা রইল-

ডেস্কটপের ক্ষেত্রে কীভাবে ব্যবহার করা যাবে-

–  প্রথমে ডেস্কটপ থেকে সিগন্যাল অ্যাপটি খুলতে হবে

– তারপর প্রেফারেন্স অপশনে ক্লিক করলে একটি ড্রপ ডাউন মেনু খুলবে। সেখানে ডিসঅ্যাপিয়ারিং মেসেজ অপশন সিলেক্ট করতে হবে। তার পরেই থাকবে ডিফল্ট টাইম ফর নিউ চ্যাট (Default timer for new chats) অপশন ক্লিক করতে হবে।

– তারপর অফ অপশনে ক্লিক করে দিলেই কাজ শেষ

– এর পাশাপাশি নিজের পছন্দমতো সময়ও সিলেক্ট করতে পারেন ব্যবহারকারীরা।

স্মার্টফোনের ক্ষেত্রে কীভাবে ব্যবহার করা যাবে-

Signal-খুললে তার একদম ডানদিকের কর্ণারে ট্রিপল ডট দেখা যাবে। সেখানে ক্লিক করে সেটিং অপশন সিলেক্ট করতে হবে।

এরপর সেটিংসের মধ্যে প্রাইভেসি সেটিংস অপশনে ক্লিক করতে হবে। সেখানেই ডিস অ্যাপিয়ারিং মেসেজ অপশন দেখা যাবে। সেখানে ক্লিক করলে ডিফল্ট টাইমার ফর নিউ চ্যাট সিলেক্ট করে সেভ করতে হবে।

প্রাইভেসি রক্ষার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ এই অপশন। পাশাপাশি ফোনের স্টোরেজ ক্যাপাসিটি সঠিক রাখতেও এটি অত্যন্ত গুরুত্বপূর্ণ।

Whatsapp- এর তরফে বহু আগেই মেসেজ ডিসঅ্যাপিয়ার অপশনটি চালু করা হয়েছিল। বিভিন্ন গ্রুপের ক্ষেত্রেও সেটি ব্যবহার করা সম্ভব। এতে পুরনো মেসেজ নিজে থেকে নির্দিষ্টি দিন পর ডিসঅ্যাপিয়ার হবে।



Source link