Nokia G21 Review: দাম খুব একটা বেশি নয়, কিন্তু ফিচার? Nokia G21 রিভিউ কেমন? জানুন

21


#নয়াদিল্লি: নোকিয়া, এ শতকের শুরুর দিকে যার দাপট দেখেছে ভারতবর্ষ। ফিনল্যান্ডের এই মোবাইল উৎপাদক সংস্থা একসময় ভারতীয় বাজারে ছিল একচেটিয়া। তারা এখনও নিয়মিত স্মার্টফোন উৎপাদন করে। Nokia সম্প্রতি ভারতে তার সর্বশেষ অফার চালু করেছে— Nokia G21, যা HMD গ্লোবাল-মালিকানাধীন ব্র্যান্ডের বাজেট ফোন হিসেবে বাজারে এসেছে।

ভারতীয় বাজারে Nokia G21-এর দাম ১২,৯৯৯ টাকা থেকে শুরু হচ্ছে। এতে রয়েছে একটি দীর্ঘস্থায়ী ব্যাটারি, স্টক অ্যান্ড্রয়েড-সহ আরও আকর্ষণীয় জিনিস। এক নজরে দেখে নেওয়া যাক এই ফোনের ভাল-মন্দ।

ডিজাইন—

ডিজাইনের ক্ষেত্রে, নোকিয়া G21 অনেক সরল। ফ্ল্যাট-এজড (Flat Edged) ডিজাইনের এই স্মার্টফোনটির ব্যাক প্যানেলে রয়েছে প্যাটার্ন। এর পিছনের প্যানেলে উপরের বাম কোণে রয়েছে ট্রিপল ক্যামেরার মডিউলটি। Nokia G21-এর ডিজাইনকে এক কথায় বেশ সহজ সরল বলেই ব্যাখ্যা করা যায়। খুবই হালকা। তার উপর মোটা ফ্রেম, ওয়াটার-ড্রপ নচ, দুর্বল কোয়ালিটি স্মার্টফোনটিকে দেখলে সস্তা বলে মনে হতে পারে। কিন্তু সামগ্রিক ভাবে Nokia G21 একটি ভাল ডিজাইন করা স্মার্টফোন।

ডিসপ্লে—

Nokia G21-তে রয়েছে একটি ৬.৫-ইঞ্চি প্যানেল। রয়েছে ১,৬০০×৭২০ পিক্সেল রেজোলিউশন এবং ৯০Hz রিফ্রেশ রেট। নোকিয়া G 21-এর ডিসপ্লে বেশ প্রাণবন্ত। এই বাজেটের অন্য ফোনগুলির তুলনায় এর রঙের ব্যবহার খুব ভাল, এবং ৯০Hz রিফ্রেশ রেট মসৃণ। তবে ডিসপ্লেটির রেজোলিউশন কম। YouTube বা Netflix-এ ভিডিও দেখার পক্ষে Nokia G21 যে খুব খারাপ এমনটা নয়। বরং উজ্জ্বল স্ক্রিনে অভিজ্ঞতা ভালই হবে। তবে কম রেজোলিউশনের কারণে কিছুটা সমস্যা হতে পারে।

পারফর্ম্যান্স এবং ব্যাটারি—

একটি মিড-বাজেট অ্যান্ড্রয়েড স্মার্টফোন হিসেবে নোকিয়া G21-এর পারফর্ম্যান্স যথেষ্ট আশাপ্রদ। অবশ্যই এটি কোনও ফ্ল্যাগশিপের মতো চটকদার নয়। কিন্তু ধীরে ধীরে লোড হওয়া বা অ্যানিমেশনের ক্ষেত্রে অ্যাপ ক্র্যাশ করা বা পিছিয়ে যাওয়ার কোনও লক্ষণ দেখা যায়নি আপাতত। আর এর সবচেয়ে ভালো দিক হল সফটওয়্যার। Nokia G21-এ পাওয়া যায় স্টক অ্যান্ড্রয়েডের অভিজ্ঞতা এবং এ জন্য কোনও রকম ব্লোটওয়্যার অ্যাপ বা অপ্রয়োজনীয় অনুমতির প্রয়োজন হয় না।

স্মার্টফোনটি সেট আপ করা এবং ব্যবহার করা সহজ। Nokia G21 অবশ্য বেশ পুরনো Android 11-এ চলছে। কবে এই ফোনে Android 12 আসতে পারে তা নিয়ে কিছু জানাও যায়নি। সিকিওরিটি প্যাচের সর্বশেষ আপডেটটি রয়েছে এপ্রিল ২০২২-এ। এর ব্যাটারিও বেশ ভালই বলতে হয়। চার্জিংটিও মোটামোটি ভাল বলা যায়। একেবারে ০ থেকে ১০০ শতাংশ চার্জ হতে প্রায় ২ ঘণ্টা সময় নেয়।

ক্যামেরা—

Nokia G21-এর পিছনের ক্যামেরায় রয়েছে ট্রিপল ক্যামেরা সেটআপ। যার মধ্যে একটি ৫০ মেগাপিক্সেল প্রাইমারি শ্যুটার, একটি ২ মেগাপিক্সেল ডেপথ্ সেন্সর এবং একটি ২ মেগাপিক্সেল ম্যাক্রো শ্যুটার রয়েছে। নোকিয়া G21-এ ক্যামেরার গুণমান কিন্তু খুব ভাল এমন বলা যায় না। কম আলোয় ভাল ছবি তোলা প্রায় অসম্ভব। সামনের ক্যামেরায় রয়েছে একটি ৮ মেগাপিক্সেল শ্যুটার। ফলে সেলফিও খুব ভাল উঠবে এমন নয়।

 আরও পড়ুন: চাহিদা তুঙ্গে! তীব্র গরমে রাজ্যে লাভের মুখ দেখাল Chilled বিয়ার! ৬৫০ কোটির রেকর্ড বিক্রি

তবে ভারতের বাজারে ১২,৯৯৯ টাকায় Nokia G21 এমন একটি স্মার্টফোন যা, অনেককেই আকৃষ্ট করবে। তার অন্যতম কারণ অবশ্য ব্র্যান্ডের প্রতি নস্টালজিয়া। ক্যামেরা এবং ডিসপ্লে নিয়ে অস্বস্তি রয়েছে, সিকিওরিটি প্যাচও বেশ পুরনো এবং এটি Android 11-এ চলছে। তবে এর ভাল দিক হল ডিজাইন, সুপার লাইটওয়েট। তবে সেখানেও সমস্যা হল বিল্ড কোয়ালিটি।

Published by:Piya Banerjee

First published:

Tags: Nokia, Nokia G21



Source link