NASA News: সরাসরি ঢুকে যাবে Asteroid-র ভিতরে, ইতিহাস সৃষ্টি করতে চলেছে NASA

59


#ক্যালিফোর্নিয়া: এলন মাস্কের (Elon Musk) সংস্থা স্পেসএক্স (SpaceX) এবার নাসা-র (NASA) জন্য লঞ্চ করেছে নতুন স্পেসক্রাফট রকেট- স্পেসএক্স ফ্যালকন ৯ (The SpaceX Falcon 9 Rocket), যা ইচ্ছাকৃত ভাবেই ধাক্কা খেয়ে সরাসরি ঢুকে যাবে গ্রহাণুর (Asteroid) ভিতরে। শুনতে আশ্চর্য লাগলেও এই ডবল অ্যাস্টেরয়েড রিডায়রেকশন টেস্ট (Double Asteroid Redirection Test) বা DART হল একটি রিয়েল প্রুফ অফ কনসেপ্ট এক্সপেরিমেন্ট। মঙ্গলবার প্যাসিফিক টাইম ১০.২১ পিএম-এ ক্যালিফোর্নিয়ার ভ্যানডেনবার্গ স্পেস ফোর্স (Vandenberg Space Force) এটি লঞ্চ করা হয়। এটি ২০২২ সালে নিজের লক্ষ্যে, অর্থাৎ কোও এক গ্রহাণুর (Asteroid) ভিতরে গিয়ে পৌঁছাবে। কেন না, পৃথিবী থেকে এর বাইনারি অ্যাস্টেরয়েড সিস্টেমের দূরত্ব ৬.৮ মিলিয়ন মাইলস (১১ মিলিয়ন কিলোমিটার)।

নাসা (NASA) অনেক দিন ধরেই প্রস্তুতি চালিয়ে যাচ্ছে অ্যাস্টেরয়েড (Asteroid) রিডায়রেকশন টেস্টের মাধ্যমে স্পেসক্রাফট রকেট লঞ্চ করার। এর প্রস্তুতি হিসাবে এটি একটি টেস্ট রান করা হয়েছে, যেখানে ডবল অ্যাস্টেরয়েড রিডায়রেকশন টেস্টের মাধ্যমে লঞ্চ করা হয়েছে স্পেসএক্স ফ্যালকন ৯ রকেট। এলন মাস্কের কোম্পানি একটি ট্যুইট করে জানিয়েছে, এই ফ্যালকন ৯ রকেট লঞ্চ করার সময় সমস্ত সিস্টেম এবং আবহাওয়া ভালোই ছিল।

নাসার (NASA) একজন বড় বিজ্ঞানী জানিয়েছেন এই প্রজেক্টের খরচ প্রায় ৩৩০ মিলিয়ন ডলার। মনে করা হচ্ছে ফ্যালকন ৯ রকেট ২০২২ সালের ২৬ সেপ্টেম্বর থেকে ১ অক্টোবরের মধ্যে নিজের লক্ষ্যে গিয়ে পৌঁছতে পারবে। এর পর সেটি পৃথিবীর সব থেকে কাছের গ্রহাণুর ভিতরে আছড়ে পড়তে পারে।

আরও পড়ুন – Beauty Tips: পঞ্চাশেও পঁচিশের জেল্লা, জেনে নিন টাবুর উজ্জ্বল ত্বকের গোপন রহস্য

আরও পড়ুন – Gautam Gambhir Death Threat: প্রাণনাশের হুমকি ইমেল পেলেন গম্ভীর, দিল আইএসআইএস কাশ্মীর

ডবল অ্যাস্টেরয়েড রিডায়রেকশন টেস্টের ইনভেস্টিগেশন টিম লিড অ্যান্ডি রিভকিন জানিয়েছেন যে এখনকার কারেন্ট অর্বিটাল পিরিওড হল ১১ ঘণ্টা ৫৫ মিনিট। তাদের টিম আশা করছে যে নতুন কিকের ফলে প্রায় ১০ মিনিট সময় সঞ্চয় হবে। নাসার প্ল্যানেটারি ডিফেন্স কোঅর্ডিনেশন অফিসের সাইজ প্রায় ৪৬০ ফিটের থেকে বড়। নিউক্লিয়ার বোম এবং অন্যান্য অ্যাটাক থেকে এটি সম্পূর্ণ সুরক্ষিত। ভবিষ্যতের কথা মাথায় রেখে ডবল অ্যাস্টেরয়েড রিডায়রেকশন টেস্টের মাধ্যমে ফ্যালকন ৯ রকেট লঞ্চ করা হয়েছে।

নাসা অ্যাস্টেরয়েড রিডায়রেকশন টেস্টের মাধ্যমে স্পেসক্রাফট রকেট লঞ্চ করার জন্য বিভিন্ন ধরনের প্রস্তুতি শুরু করেছে। ফ্যালকন ৯ রকেটকে তার প্রথম টেস্ট হিসাবে লঞ্চ করা হয়েছে। এটি সফল হলে আগামী দিনে নতুন পথ খুলে যাবে অ্যাস্টেরয়েড রিডায়রেকশন টেস্টের। এর মাধ্যমে সহজেই লঞ্চ করা যাবে যে কোনও রকেট। সম্প্রতি রিয়েল প্রুফ অফ কনসেপ্ট এক্সপেরিমেন্টের মাধ্যমে ফ্যালকন ৯ রকেট লঞ্চ করা হয়েছে। এটি একটি নতুন ধরনের এক্সপেরিমেন্ট। যা মহাকাশ নিয়ে গবেষণায় নতুন দিশা দেখাতে সাহায্য করবে।



Source link