Mozilla Firefox: মোজিলা ফায়ারফক্স ব্যবহার করেন? অ্যাড্রেস বারের বিজ্ঞাপন নিয়ে সমস্যায় থাকলে জানুন তা বন্ধ করার উপায়!

136


#কলকাতা: গুগল (Google) ছাড়াও অনেকেই Mozilla Firefox-এর মাধ্যমে সার্চ করে। Mozilla Firefox-এর রেগুলার ইউজাররা নতুন ফিচার ফায়ারফক্স সাজেস্ট ব্যবহার করতে পারে। নতুন এই ফিচারটি সরাসরি ইউজারদের কারেন্ট সিটি এবং লোকেশন বেসড সার্চের সুবিধা দেয় এবং এর মাধ্যমে সার্চ করার ক্ষেত্রে অনেক সুবিধা পাওয়া যায়।

এর ফলে ইউজাররা কন্টেক্সচুয়াল সাজেশনের সুবিধা পায়। এর মাধ্যমে ইউজাররা কোনও কিছু সার্চ করার সময় নানা ধরনের সাজেসন পায়, এর ফলে ইউজারদের কোনও কিছু সার্চ করতে সুবিধা হয়। Mozilla Firefox তাদের ইউজারদের জন্য নিয়ে এসেছে নতুন কয়েকটি ফিচার। ইউজাররা যখন Mozilla Firefox-এ কিছু সার্চ করে তখন তার অ্যাড্রেস বারেই নানা ধরনের অ্যাড দেখা যায়।

কিন্তু এগুলোকে সহজেই বন্ধ করা সম্ভব। Mozilla-র ব্রাউজার সেটিংসে অপশন রয়েছে এই ধরনের অ্যাড নিষ্ক্রিয় করার। এক নজরে দেখে নেওয়া যাক Mozilla Firefox-এর অ্যাড্রেস বার নিষ্ক্রিয় করার উপায়।

স্টেপ ১ – প্রথমেই ওপেন করতে হবে ফায়ারফক্স ব্রাউজার (Firefox Browser)। এরলপর ক্লিক করতে হবে হ্যামবার্গার মেনু (Hamburger Menu), যা আসলে তিনটি হরাইজোন্টাল বার (Three Horizontal Bars)। এটি ওপরের দিকে ডানদিকের কোণে রয়েছে। এর পর সেই মেনু ওপেন হলে ফায়ারফক্স সিলেক্ট করতে হবে।

স্টেপ ২ – এর পর প্রেফারেন্স (Preferences) অপশনে ক্লিক করতে হবে। এর পর ক্লিক করতে হবে প্রাইভেসি অ্যান্ড সিকিউরিটি (Privacy And Security) মেনু অপশন।

স্টেপ ৩ – এর পর ডান দিকে অনেকগুলো অপশন দেখতে পাওয়া যাবে। সেখানে কন্টেক্সচুয়াল সাজেশন (Contextual Suggestions) দেখতে পাওয়া যাবে। এর পর সেটি নিষ্ক্রিয় করতে চাইলে সেটির বাঁদিকে থাকা চেকবক্স থেকে টিক উড়িয়ে দিতে হবে। এছাড়াও সেখানে অকেশনাল স্পনসরড সাজেশন (Occasional Sponsored Suggestions) অপশনও পাওয়া যাবে। সেটিও নিষ্ক্রিয় করতে চাইলে চেকবক্স থেকে টিক উড়িয়ে দিতে হবে।

Mozilla Firefox-এর নতুন ফিচারের সুবিধা পাওয়া যাবে ফায়ারফক্স ৯২, ফায়ারফক্স ৯৩.০ ভার্সনে। ইউজাররা নতুন ভার্সন আপগ্রেড করলেই এটি ব্যবহার করতে পারবে। Mozilla সার্ভারের মাধ্যমে ইউজারদের সমস্ত সমস্যা সমাধান করা হবে বলে দাবি করেছে সংস্থা। ইউজাররা এখানে সার্চ করার সময় অ্যাড্রেস বারের অ্যাড নিয়ে যে সমস্যার সম্মুখীন হত, এখন এই নতুন ফিচারের মাধ্যমে সেই সমস্যার সমাধান করা সম্ভব। এর ফলে Mozilla Firefox-এর ইউজাররা উন্নত পরিষেবার সুবিধা পাবে।



Source link