সোমবার , ২০ জুন ২০২২ | ১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. ক্যারিয়ার
  4. খেলাধুলা
  5. জাতীয়
  6. তরুণ উদ্যোক্তা
  7. ধর্ম
  8. নারী ও শিশু
  9. প্রবাস সংবাদ
  10. প্রযুক্তি
  11. প্রেস বিজ্ঞপ্তি
  12. বহি বিশ্ব
  13. বাংলাদেশ
  14. বিনোদন
  15. মতামত

Knowledge Story: একের পর এক মহাজাগতিক বস্তু ধাক্কা দিল বলে, পাঁচ মাসে ১০ টি সংঘর্ষের সম্ভবনা

প্রতিবেদক
bdnewstimes
জুন ২০, ২০২২ ৭:৪৬ অপরাহ্ণ


#নয়াদিল্লি: চলতি বছরের প্রথম পাঁচ মাসে মহাকাশে (Space) ১০টি সংঘর্ষ (Space Collisions) এড়িয়েছে ভারতের মহাকাশ গবেষণা সংস্থা ইসরো (ISRO। ক্রমবর্ধমান মহাজাগতিক ধ্বংসাবশেষের (Space Debris) সংখ্যা মহাকাশে সম্পদের জন্য হুমকির কারণ হয়ে দাঁড়াচ্ছে। একটি সূত্র বলেছে, ইসরো এই বছরের মে মাসের শেষ পর্যন্ত ১০টিরও বেশি সংঘর্ষ এড়িয়েছে। সগুলোই মহাকাশ ধ্বংসাবশেষের সঙ্গে সংঘর্ষ এড়ানোর ঘটনা বলে জানা গিয়েছে। এগুলি বেশিরভাগই লোআর্থ অরবিটে (LEO) ছিল। ইসরোকে সংঘর্ষ এড়াতে কলিশন অ্যাভয়ডেন্স ম্যানুভার (Collision Avoidance Manoeuvres) বা সিএএম (CAM) পদ্ধতির উপরে নির্ভর করতে হয়।

২০২১ সালে ইসরোর মহাকাশ পরিস্থিতিগত সচেতনতা ও ব্যবস্থাপনার অধিদফতরের (DSSAM) কাজ শুরু করে। ওই বছর ইসরো ২০টি সংঘর্ষ এড়াতে কলিশন অ্যাভয়ডেন্স ম্যানুভার বা সিএএম সম্পাদন করেছিল। তার মধ্যে ১৫টি ছিল লো আর্থ অরবিটে (Low Earth Orbit) এবং ৫টি ছিল জিওস্টেশনারি অরবিটে (Geostationary Orbit)। ১২ মাসের মধ্যে প্রথম ৯ মাসে বেশি সংখ্যক কলিশন অ্যাভয়ডেন্স ম্যানুভার বা সিএএম সম্পাদন করতে হয়েছিল। এর মধ্যে আবার মে মাসে অন্য মাসের তুলনায় বেশিবার করতে হয়েছিল।

আরও পড়ুন – দেশের মানুষের অসম্ভব খারাপ সময়, পেট্রোল পাম্পে চা ও রুটি খাওয়াচ্ছেন প্রাক্তন ক্রিকেটাররা

প্রকৃতপক্ষে, ২০১৫ সাল থেকে কমপক্ষে ৭০টি এরকম সংঘর্ষ এড়িয়েছে ইসরো। এর মধ্যে ২০২১ ও ২০২২ সালে ৩১টি, ২০২০ সালে ১২টি, ২০১৮ ও ২০১৯ সালে ৮টি, ২০১৭ সালে ৫টি এবং ২০১৫ ও ২০১৬ সালে মাত্র ৩টি সংঘর্ষ এড়ানো সম্ভব হয়েছে।

মহাকাশ পরিস্থিতিগত সচেতনতা (Space Situational Awareness) বাড়ানোর প্রচেষ্টার অংশ হিসাবে, ভারত নেত্রা প্রকল্প (Project Netra) বাস্তবায়িত করতে চলেছে, যা একবার চালু হলে ভারতীয় সম্পদের ধ্বংসাবশেষ এবং অন্যান্য বিপদ আগই সনাক্ত করা সম্ভব হবে। মহাকাশে এটি একটি প্রাথমিক সতর্কতা ব্যবস্থা হিসেবে কাজ করবে। ইসরো-এর মতে, “নেত্রা মহাকাশের ধ্বংসাবশেষ বস্তু সনাক্ত, ট্র্যাক এবং ক্যাটালগ করার জন্য দেশীয় ক্ষমতা অর্জন করবে। প্রকল্পের অধীনে ইসরো-র একটি নিয়ন্ত্রণ কেন্দ্র, মাল্টি-অবজেক্ট ট্র্যাকিং রাডার এবং মহাকাশ ধ্বংসাবশেষ পর্যবেক্ষণের জন্য অপটিক্যাল টেলিস্কোপ থাকবে। নেত্রা অপটিক্যাল টেলিস্কোপ জিওস্টেশনারি অরবিটে ৪০ সেমি বা তার চেয়ে বড় আকারের বস্তুগুলিকে ট্র্যাক করতে সক্ষম হবে। ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ অ্যাস্ট্রোফিজিকসের (IIA) সহযোগিতায় লাদাখের হ্যানলেতে এই টেলিস্কাপ বসানো হচ্ছে।”

Published by:Debalina Datta

First published:

Tags: ISRO, Space



Source link

সর্বশেষ - খেলাধুলা