Kanika Tekriwal || মাত্র ২২ বছর বয়সেই ১০টি প্রাইভেট বিমানের মালিক এই যুবতী

24


#নয়াদিল্লি: মাত্র ২২ বছর বয়সে এভিয়েশন ভিত্তিক স্টার্টআপ (Aviation Based Startup) প্রতিষ্ঠা করেছিলেন। আর তার দশ বছর পর ১০টি প্রাইভেট জেটের (Private Jets) মালিক তিনি। স্বপ্নে বেঁচে থাকার মতো মনে হচ্ছে? হতেই পারে, তবে এটাই সত্যি করে দেখিয়েছেন কণিকা টেকরিওয়াল (Kanika Tekriwal)। ২২ বছর বয়সে কণিকা জেটসেটগো (JetSetGo) নামে স্টার্টআপ সংস্থা প্রতিষ্ঠা করেছিলেন। কণিকার সংস্থা হল একটি প্লেন অ্যাগ্রিগেটর স্টার্টআপ (Plane Aggregator Startup), যা চার্টার্ড প্লেন এবং হেলিকপ্টার পরিষেবা দেয়। কণিকার সংস্থাকে ভারতীয় আকাশের উবেরও বলা যেতে পারে।

আরও পড়ুন: সর্দিজ্বরে নাক বন্ধ হয়ে জেরবার অবস্থা? সঙ্গী হোক এই ঘরোয়া টোটকাগুলি

জেটসেটগো-র যাত্রা শুরু হয়েছিল ২০১২ সালে প্রাইভেট বিমান পরিষেবাকে আরও সহজলভ্য, স্বচ্ছ, অর্থনৈতিক এবং সবার জন্য দক্ষ করার লক্ষ্যে। এমবিএ স্নাতক কণিকা তাঁর বন্ধু সুধীর পারলার (Sudheer Perla) সঙ্গে এই কোম্পানির প্রতিষ্ঠা করেছিলেন।  তাঁর বাবা একটি রিয়েল এস্টেট এবং রাসায়নিক ব্যবসা চালান। কণিকা দক্ষিণ ভারতে বোর্ডিং স্কুলে শিক্ষা লাভ করেন। তিনি পরে অর্থনীতিতে স্নাতক এবং ডিজাইনে ডিপ্লোমা করার জন্য মুম্বই চলে যান।

আরও পড়ুন:  অসমে নিরাপদ ‘আশ্রয়ে’ বিদ্রোহী শিন্ডে, সঙ্গে চল্লিশ বিধায়ক! আরও সঙ্কটে উদ্ধব সরকার

কণিকা বলেন, “আমার মাথায় এই ধারণাটি প্রায় তিন বছর বা তারও বেশি সময় ধরে ঘুরছিল, কিন্তু যখন আমি আমার স্কেচ বোর্ড বের করি এবং এটিতে কাজ শুরু করি, তখন আমার ক্যানসার ধরা পড়ে, যা আমাকে পরিকল্পনা বাস্তবায়িত করতে এক বছর পিছিয়ে দেয়। সৌভাগ্যবশত এখনও পর্যন্ত দেশে আর কেউ একই রকম কিছু করতে পারেনি।”

স্টার্টআপটি এখন বৈদ্যুতিক উল্লম্ব টেক-অফ এবং ল্যান্ডিং (eVTOL) বিমান ব্যবহার করে ভারতে এয়ার ট্যাক্সি পরিষেবা দেয়। পুরোটাই চলে প্রযুক্তি, অনন্য রক্ষণাবেক্ষণ পদ্ধতি এবং স্মার্ট ম্যানেজমেন্টের মিশ্রিত পদ্ধতি ব্যবহার করে। এতে বিমানের রক্ষণাবেক্ষণের খরচ কমে, এয়ারটাইম বাড়ায়, গ্রাউন্ড টাইম কম করে। যার ফলে লাভ নিশ্চিত হয়। প্রকৃতপক্ষে, এটি চার্টার্ড বিমানের খরচও যথেষ্ট পরিমাণে কমিয়ে দেয়।

Published by:Rachana Majumder

First published:

Tags: Startup



Source link