Google Play Store থেকে নিষিদ্ধ এই ৮টি অ্য়াপ, আপনি ব্য়বহার করতেন না তো?

70


#নয়াদিল্লি: সম্প্রতি ৮টি অ্য়াপকে নিষিদ্ধ করেছে Google Play Store। সেই কারণে ওই আটটি অ্য়াপকে Play Store থেকে সম্পূর্ণভাবে সরিয়ে দেওয়া হয়েছে। মূলত গ্রাহকরা অর্থ লাভ করবেন এই ভেবে ওই অ্যপগুলি ডাউনলোড করতেন প্রচুর ব্য়বহারকারী। কিন্তু সব শেষে দেখা যায়, কোনও অর্থই লাভ হয়নি অ্য়াপ ব্য়বহারকারীদের। গত মে মাসে Google I/O ইভেন্ট হয়। সেখানে সংস্থার তরফে বলা হয়, প্রতি দিন হাজার হাজার অ্য়াপ আসে Google Play Store-এ। কিন্তু তাদের মধ্য়ে প্রচুর এমন অ্য়াপ থাকে যেগুলি চরিত্রে ম্য়ালওয়্যার (malware)। Google-এর একটি টিম এবং অন্য় বিভিন্ন অনলাইন নিরাপত্তা সংস্থা সেই সব অ্য়াপগুলি চিহ্নিতকরণের চেষ্টা করে।

কী কারণে ওই অ্য়াপগুলি নিষিদ্ধ করা হল?

অনলাইন সিকিউরিটি ফার্ম ট্রেন্ড মাইক্রো (Trend Micro) জানিয়েছে, ওই অ্য়াপগুলি যে প্রতিশ্রুতি দিত তা সবগুলি ভুয়ো। বিজ্ঞাপন দেখিয়ে অ্য়াপগুলি ব্য়বহার করার জন্য় উৎসাহিত করা হত। পাশাপাশি কোনও বন্ধু বা অন্য় কাউকে ইনভাইট করতেও উৎসাহিত করত। ক্রিপ্টোকারেন্সি (cryptocurrency) সংক্রান্ত সব প্রতিশ্রুতি ছিল ভুয়ো।

ট্রেন্ড মাইক্রো আরও জানিয়েছে,ওই অ্য়াপগুলিতে সব সময়ে ওয়েটিং (Waiting) দেখাত। এবং এমন একটি ক্রিপ্টোকারেন্সি (cryptocurrency) ভ্য়ালু দেখাত যা পরিবর্তন হয়ে যেত। নিজেদেরকে ফিনান্স অ্য়াপ হিসেবে ব্য়বহারকারীদের কাছে বার্তা দিত অ্য়াপগুলি।

ওই আটটি অ্য়াপ কী কী?

১) বিট ফান্ডস- ক্রিপ্টো ক্লাউড মাইনিং (BitFunds – Crypto Cloud Mining)

২) বিটকয়েন মাইনার- ক্লাউড মাইনিং (Bitcoin Miner – Cloud Mining)

৩) বিটকয়েন (বিটিসি)- পুল মাইনিং ক্লাউড ওয়ালেট (Bitcoin (BTC) – Pool Mining Cloud Wallet)

৪) ক্রিপ্টো হলিক- বিটকয়েন ক্লাউড মাইনিং (Crypto Holic – Bitcoin Cloud Mining)

৫) ডেলি বিটকয়েন রিওয়ার্ডস- ক্লাউড বিটকয়েন মাইনিং সিস্টেম (Daily Bitcoin Rewards – Cloud Based Mining System)

৬) বিটকয়েন ২০২১ (Bitcoin 2021)

৭)মাইনবিট প্রো- ক্রিপ্টো ক্লাউড মাইনিং অ্য়ান্ড বিটিসি মাইনার (MineBit Pro – Crypto Cloud Mining & btc miner)

৮)ইথেরিয়াম (ETH)-পুল মাইনিং ক্লাউড (Ethereum (ETH) – Pool Mining Cloud)

ফেক ক্রিপ্টোমাইনিং অ্য়াপ কী ভাবে বুঝবেন?

১) এই ধরনের কোনও অ্য়াপ ইনস্টলের আগে ভালো করে অ্য়াপ রিভিউ পড়ে নিতে হবে। ফেক অ্য়াপগুলির বেশিরভাগ রিভিউ 5 Star হয়। কারণ তারা নিজে থেকে অ্য়াপ রিভিউ তৈরি করে।

২) কোনও একটি ভুল ক্রিপ্টোকারেন্সি (cryptocurrency) ওয়ালেট অ্য়াড্রেস প্রথমে পুট করতে হবে। কারণ যদি সেই ভুল অ্য়াড্রেস যদি অ্য়াপটি অ্য়াকসেপ্ট করে তাহলে ওই অ্য়াপটি ভুয়ো হওয়ার সম্ভাবনা বেশি।

৩) যদি কোনও অ্য়াপে ক্রিপ্টোকারেন্সি (cryptocurrency) উইথড্রল ফি না থাকে তাহলে সেই অ্য়াপটি ভুয়ো হওয়ার সম্ভাবনা বেশি।



Source link