Google Chrome ব্যবহার করে বিপাকে ২ বিলিয়ন ব্যবহারকারী, আপনি সুরক্ষিত? জেনে নিন

105


#নয়াদিল্লি:  Google Chrome ব্যবহারকারীদের জন্য খারাপ খবর। প্রায় ২ বিলিয়ন Google Chrome ব্যবহারকারীর তথ্য চুরির আশঙ্কা। একটি হ্যাকিংয়ের খবর সামনে আসার পর এই খবর জানা গিয়েছে। Google-এর তরফে এবিষয়ে একটি ব্লগ পোস্ট করে পুরো বিষয়টি জানানো হয়েছে। সেখানে জানানো হয়েছে প্রথমে তারা Zero-day এক্সপ্লয়েট নামে একটি সমস্যা খুঁজে পাওয়া গিয়েছিল Google Chrome-এ। এবং তার পর আরও একটি সমস্যা খুঁজে পাওয়া গিয়েছে। তবে নতুন যে সমস্যাটি খুঁজে পাওয়া গেছে সেটি খুব একটা ভয়ঙ্কর নয় বলে জানানো হয়েছে। এবিষয়ে Google-এর তরফে জানানো হয়েছে, “যে সমস্যাগুলি তৈরি হয়েছে সে বিষয়ে অবগত রয়েছে Google।’’

কেন Zero-day এক্সপ্লয়েট বলা হচ্ছে?

যে সমস্যাগুলি Google ধরতে পেরেছে তাতে জানা গিয়েছে, সাইবার অপরাধীরা কোনও Google Chrome ব্রাউজারে হামলা চালানোর একদিনের মধ্যে পুরো কাজ সেরে নিতে পারে। এমনকী, Google বুঝে ওঠার আগেই পুরো কাজ শেষ করতেও সমর্থ ছিল তারা। তাই পুরো বিষয়টি Zero day এক্সপ্লয়েট বলা হচ্ছে। ওই অপরাধীরা ২ বিলিয়নেরও বেশি Google ব্যবহারকারীর সিস্টেমে হামলা চালাতে সমর্থ ছিল।

Google-এর তরফে যে ব্লগ পোস্ট দেওয়া হয়েছে তাতে বলা হয়েছে, ওই সমস্যার বিষয়ে প্রথম ধরতে পেরেছেন Google-এর কর্মী। কোনও থার্ড পার্টি সংস্থা তা ধরতে পারেনি। এবং এই সমস্যা খুঁজে পাওয়ার পরেই একটি প্রত্যের সিস্টেমে আপডেটের জন্য নোটিফিকেশন পাঠানো হয়েছে। সংস্থার তরফে জানিয়ে দেওয়া হয়েছে যত দ্রুত সম্ভব ব্যবহারকারীরা যেন তাঁদের Google Chrome আপডেট করেন।

সমস্যাটিকে চিহ্নিত করার জন্য সংস্থার ইঞ্জিনিয়ারদের ধন্যবাদ জানানো হয়েছে Google-এর তরফে। জানানো হয়েছে, “আমরা সমস্ত গবেষকদের ধন্যবাদ জানাচ্ছি। কারণ তারা প্রতি মুহূর্তে আমাদের সঙ্গে কাজ করে বিভিন্ন প্রডাক্টের উন্নতি করছে। এবং বিভিন্ন সমস্যা থেকে মুক্ত করছে।”

কোন কোন ভার্সনের Google Chrome সেফ?

Google Chrome-এর 94.0.4606.61 ভার্সন এবং তার পরবর্তী ভার্সনের ব্রাউজারগুলি সেফ বলে জানানো হয়েছে।

Google Chrome-এর কোন ভার্সন ইনস্টল আছে কী ভাবে বোঝা যাবে?

প্রথমে Google Chrome-এর সেটিংসে যেতে হবে।

সেখান থেকে হেল্প অপশনে ক্লিক করতে হবে।

তার পর About Google Chrome অপশনে ক্লিক করতে হবে।

সেখান থেকে Google Chrome-এর ভার্সন চেক করা যাবে।

তবে Google Chrome আপডেট করার পর ফের পুরো কম্পিউটার রিস্টার্ট করে তার পর ব্যবহারের জন্য পরামর্শ দেওয়া হয়েছে।



Source link