Gmail Tricks: হ্যাকারদের হাত থেকে অ্যাকাউন্ট সুরক্ষিত রাখতে কাজে লাগান এই ট্রিকগুলো

76


#কলকাতা: বর্তমানে প্রায় সবারই জিমেলে (Gmail) নিজেদের একটা অ্যাকাউন্ট আছে। চিঠি আদানপ্রদানের বদলে একটা মেলের মাধ্যমেই সমস্ত ঝামেলা থেকে মুক্তি। সময়ের সঙ্গে সঙ্গে এই মেলের গুরুত্বও পাল্লা দিয়ে বেরিয়েছে। অফিস, স্কুল প্রায় সর্বত্রই জিমেলের ব্যবহার। তাই নিজেদের জিমেল অ্যাকাউন্ট সুরক্ষিত রাখার জন্য কয়েকটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ গ্রহণ করা উচিত (Gmail Tricks)। এর ফলে জিমেল অ্যাকাউন্ট সুরক্ষিত থাকার সঙ্গে সঙ্গে তার ইনবক্সও (Inbox ) ক্লিন (Clean) ও সিকিওর (Secure ) রাখা যাবে। এক নজরে দেখে নেওয়া যাক জিমেল অ্যাকাউন্ট সুরক্ষিত রাখার কয়েকটি উপায়।

টু ফ্যাক্টর অথেনটিকেশন (2 Factor Authentication) – নিজেদের জিমেল অ্যাকাউন্ট সুরক্ষিত রাখতে এই টু ফ্যাক্টর অথেনটিকেশন ফিচারটি খুবই উল্লেখযোগ্য। এর এক্সট্রা লেয়ার ও টি পি ফিচারের (Extra Layer OTP) মাধ্যমে জিমেল অ্যাকাউন্ট হ্যাক (Hack) হওয়ার সম্ভাবনা খুবই কম থাকে। এর ফলে নিজেদের জিমেল অ্যাকাউন্টটি হ্যাকারদের হাত থেকে বাঁচিয়ে সুরক্ষিত রাখা সম্ভব। কোনও কারণে নিজেদের জিমেল অ্যাকাউন্ট বন্ধ হয়ে গেলে এর মাধ্যমে সেটিকে আবার চালু করা সম্ভব। এই লিঙ্কে ক্লিক করা যায় তার জন্য – https://myaccount.google.com/signinoptions/two-step-verification/enroll-welcome

আরও পড়ুন: WhatsApp New Feature: আর সম্পূর্ণ চ্যাট নয় এবার রিপোর্ট করা যাবে নির্দিষ্ট কোনও মেসেজ

আনসাবস্ক্রাইব (Unsubscribe) – নিজেদের জিমেল অ্যাকাউন্ট সুরক্ষিত রাখার আরেকটি গুরুত্বপূর্ণ অপশন হল আনসাবস্ক্রাইব। কোনও সন্দেহজনক মেল বার বার আসতে থাকলে, সেটা আনসাবস্ক্রাইব করে দিলেই সেই মেল আর আসবে না। এর ফলে বার বার সেই মেল আর ডিলিট করতে হবে না এবং অচেনা সন্দেহজনক মেল থেকে নিজের জিমেল অ্যাকাউন্টও সুরক্ষিত থাকবে। এক্ষেত্রে শুধু আনসাবস্ক্রাইব বাটনে (Button) ক্লিক করলেই হবে।

ইউজ ফিল্টার (Use Filters) – নিজেদের জিমেল অ্যাকাউন্টে আসা মেলের মধ্যে গুরুত্বপূর্ণ মেলগুলোকে অন্য ফোল্ডারে সরিয়ে নিতে চাইলে ইউজ ফিল্টার ফিচারটির মাধ্যমে তা করা সম্ভব। এর ফলে নিজেদের অ্যাকাউন্ট বন্ধ হয়ে গেলেও সেই গুরুত্বপূর্ণ মেলগুলো হারিয়ে যাবে না।

আরও পড়ুন: Google নিয়ে এল Gmail-এর নতুন ফিল্টার ফিচার; জানুন বিশদে!

আন্ডু সেন্ট মেসেজ (Undo Sent Messages) – নিজেদের জিমেল অ্যাকাউন্টে এই আন্ডু সেন্ট মেসেজ ফিচারটি চালু করে রাখতে চাইলে জিমেল সেটিংসে গিয়ে গিয়ার আইকনে ক্লিক করতে হবে, এর পর আন্ডু সেন্ড(Undo Send) অপশনটি সিলেক্ট করে নিজেদের পছন্দমতো সময় সিলেক্ট করতে হবে। জিমেল এক্ষেত্রে ৩০ সেকেন্ডের বেশি সময় দেয় না।

স্মার্ট কম্পোজ (Smart Compose) – স্মার্ট কম্পোজ এর ব্যবহারের ফলে মেল লেখা আরও সহজ ও দ্রুত হবে। জিমেল অ্যাকাউন্টের এই ফিচারের ফলে বড় বড় মেল লেখার ক্ষেত্রেও সুবিধা হবে।



Source link