Did you know? Android users are better car drivers than iPhone Users

64


Android vs iOS: আমাদের স্মার্টফোন আমাদের সম্পর্কে অনেক কিছু বলে দিতে পারে। আমাদের পছন্দ, মুড, চাহিদা, ইচ্ছা ইত্যাদি অনেক কিছুই সম্পর্কে জানা সম্ভব স্মার্টফোনের মাধ্যমে। এমনকী, কে কী ফোন ব্যবহার করছেন তার মাধ্যমে বলে দেওয়া যেতে পারে তিনি কেমন ড্রাইভার। নতুন একটি রিসার্চে বলা হয়েছে কে কোন ধরনের ড্রাইভার তা বলে দেওয়া সম্ভব তিনি কোন ফোন ব্যবহার করছেন তা দেখে। অ্যান্ড্রয়েড ফোন ব্যবহার করলে তিনি এক ধরনের ড্রাইভার এবং iPhone ব্যবহার করলে তিনি আবার আরেক ধরনের ড্রাইভার- তেমনটাই দাবি সমীক্ষার এক নজরে দেখে নেওয়া যাক নতুন এই রিসার্চে কী কী তথ্য সামনে এসেছে।

সম্প্রতি জেরি নামের একটি স্মার্টফোন কার ইনস্যুরেন্স কম্প্যারিশন সাইট একটি পরীক্ষা চালায় এই ধরনের তথ্য তুলে ধরার জন্য। প্রায় ২০,০০০ জনের উপর একটি পরীক্ষা চালানো হয় এই বিষয়ে। ১৪ দিন ধরে এই সকল অংশগ্রহণকারী প্রায় ১৩ মিলিয়ন কিমি. ড্রাইভ করার পরে ডেটা সংগ্রহ করা হয়। এরপর জেরি নামের সেই সাইট বিভিন্ন ধরনের তথ্য সকলের সঙ্গে শেয়ার করে। ন

পরীক্ষায় দেখা গিয়েছে অ্যান্ড্রয়েড ফোনের ইউজাররা বেটার –

জেরি নামের সেই সাইট প্রায় ২০,০০০ জনের উপরে সেই পরীক্ষা চালায়। ২০,০০০ ড্রাইভার প্রায় ১৩ মিলিয়ন কিমি ড্রাইভ করেন প্রায় ১৪ দিন ধরে। এরপর বিভিন্ন ধরনের ডেটা সংগ্রহ করা হয়। সেই ডেটার উপরে ভিত্তি করে গাড়ি চালানোর উপরে বিভিন্ন ধরনের নম্বর দেওয়া হয়। বিভিন্ন ধরনের পদ্ধতির উপরে ভিত্তি করে এই নম্বর দেওয়া হয়। এর মধ্যে রয়েছে অ্যাকসেলারেসন, স্পিড, ব্রেকিং, টারনিং এবং ডিসট্রাকশন। সে সবের নিরিখে জেরি রিপোর্টে তুলে ধরা হয় বিভিন্ন ধরনের তথ্য।

আরও পড়ুন – অপেক্ষার অবসান, Whatsapp আপডেটে এ বার বড় ফাইল শেয়ারিংয়ের সুযোগ

আরও পড়ুন – Google বন্ধ করে দিচ্ছে কল রেকর্ডিং অ্যাপ! জানুন এবার কী করবেন

সেখানে উল্লেখ করা হয় যে, অ্যান্ড্রয়েড ইউজাররা গাড়ি চালানোর সময় iPhone ইউজারদেরে থেকে বেশি নিয়ম মানেন। কারণ iPhone ইউজারদের মতো লাক্সারি স্বভাব তাঁদের নয়। এর ফলে অ্যান্ড্রয়েড ইউজাররা রাস্তায় অপেক্ষাকৃত কম ট্রাফিক রুল ভাঙেন। অন্য দিকে, iPhone ইউজাররা নিজেদের স্বভাবের জন্য রাস্তায় গাড়ি চালানোর সময় কম সতর্ক থাকেন। সমীক্ষা এও বলছে- iPhone ইউজারদের থেকে বেশি সংখ্যায় গাড়ি চালান অ্যান্ড্রয়েড ফোনের ইউজাররা।

এই পরীক্ষায় ড্রাইভিং নিয়ে আরও একটি মজার তথ্য সামনে উঠে এসেছে। সেখানে দেখা গিয়েছে গাড়ি চালানোর ক্ষেত্রে বেশিরভাগ সময়েই অ্যান্ড্রয়েড ফোনের ইউজারদের থেকে iPhone ইউজাররা কমবয়সী। এর ফলেই মূলত বয়সের প্রভাব দেখা গিয়েছে গাড়ি চালানোর ক্ষেত্রে। কারণ বেশি বয়সের ড্রাইভাররা গাড়ি চালানোর ক্ষেত্রে বেশি সতর্ক থাকেন কমবয়সী ড্রাইভারের তুলনায়।

Published by:Ananya Chakraborty

First published:

Tags: Android, IPhone, Tech news



Source link