Date, History and Importance of Chocolate Day

0
113

নিজস্ব প্রতিবেদন: ‘ভালোবাসা মানে আর্চিস গ্যালারী, ভালোবাসা মানে গোপন গোপন খেলা, ভালোবাসা মানে কান্নাভেজা চোখে, ভালোবাসা মানে নীল খামেদের ভেলা,’ আর সেই নীল খামেতে পুরে দিন চকোলেট। নয়ত প্রেমটা ঠিক জমবে না। ভালোবাসার মানুষকে পকেট ফ্রেন্ডলি বাজেটে চকোলেট দেওয়ার মত ভালো উপহার আর নেই।  

ভালোবাসার সপ্তাহে শুভ মহরৎ হয়ে গিয়েছে রোজ ডের দিন। আর এই সপ্তাহতেই বাঁধা পড়তে চলেছে শত শত মন। ফুল হাতে ভালোবাসার কথা বলা না হয়ে থাকলে চকোলেট সেরা উপায়। মিষ্টি স্বাদের এই খাবার বিশেষ মানুষটার মুখে হাসি এনে দিতে বাধ্য। 

কেন চকোলেট নিয়ে এমন উৎসবের হুজুগে মেতে ওঠেন বিশ্ববাসী? এই প্রশ্নের যদিও কোনও নির্দিষ্ট উত্তর দেওয়া সম্ভব নয়। যদি এই দিন চকোলেট দিতে মিস করেন চিন্তা নেই বছরে অনেকবারই আসে চকোলেট ডে। 

হ্যাঁ, ৯ ফেব্রুয়ারি ‘চকোলেট’ দিন হিসেবে পালন করা হলেও বিশ্বের নানা স্থানের ক্যালেন্ডার কিন্তু বলছে অন্য কথা। কোলেট ডের ক্যালেন্ডার অনুসারে ৯ ফেব্রুয়ারি শুধু নয়, আগামী ৭ জুলাই ‘বিশ্ব চকোলেট দিবস’। আবার মার্কিন যুক্তরাষ্ট্র ১৩ সেপ্টেম্বরকে ‘ইন্টারন্যাশনাল চকোলেট ডে’-র মর্যাদা দিয়েছে। ব্রিটেনে অক্টোবরের ২৮ তারিখে দেশের বাসিন্দারা পালন করে থাকেন ‘জাতীয় চকোলেট দিবস’। 

এতেই শেষ নয়,হাল্কা তেতো-মিষ্টি চকোলেটের দিন – ১০ জানুয়ারি, দুধের স্বাদের চকোলেটের দিন – ২৮ জুলাই, সাদা রঙের চকোলেটের দিন – ২০ সেপ্টেম্বর, টুকরো টুকরো আকারের চকোলেটের দিন – ১৫ মে, আইসক্রিম চকোলেটের দিন – ৭ জুন, চকোলেট মিল্ক শেকের দিন – ১২ সেপ্টেম্বর, যে কোনও উপকরণ দিয়ে সাজানো চকোলেটের দিন – ১৬ ডিসেম্বর। 

Source link