CoWIN API: লাগবে না ভ্যাকসিন সার্টিফিকেট, CoWIN-এর নয়া API কী ভাবে কাজ করবে জেনে নিন

83


#নয়াদিল্লি: সম্প্রতি CoWIN নিয়ে এসেছে নো ইয়োর কাস্টমারস/ ক্লায়েন্টস ভ্যাকসিনেশন স্টেটাস (Know Your Customer’s/ Client’s Vaccination Status) ফিচার। আসুন জেনে নেওয়া যাক কী ভাবে এটি ব্যবহার করা যাবে!

ইতিমধ্যেই CoWIN-এর তরফে ডিজিটালি ভেরিফাই করা ভ্যাকসিনেশন সার্টিফিকেট ইস্যুর কাজ শুরু হয়ে গিয়েছে। যে কোনও ধরনের ডিজিটাল ডিভাইজে (স্মার্টফোন, ট্যাবলেট, ল্যাপটপ বা ডিজি লকারে) এই সার্টিফিকেট সংরক্ষণ করে রাখা যাবে।

সম্প্রতি ইউনিয়ন হেলথ মিনিস্ট্রির (Union Health Ministry) তরফে জানানো হয়েছে যে, CoWIN একটি নতুন এপিআই (API) নো ইয়োর কাস্টমারস/ ক্লায়েন্টস ভ্যাকসিনেশন স্টেটাস ফিচার আনবে। এর দ্বারা কোনও ব্যক্তির ভ্যাকসিনেশন সম্পন্ন হয়েছে কি না তা জানা যাবে। ভারতে চলতি বছরে প্রায় ৭২ কোটি ভ্যাকসিনের ডোজ ইতিমধ্যেই সরবরাহ করা হয়েছে।

আরও পড়ুন– দেশজুড়ে ৪৬ শতাংশ বৃদ্ধি মহিলাদের প্রতি অপরাধ, শীর্ষে উত্তরপ্রদেশ!

এবার থেকে আর কোনও ব্যক্তিকে আলাদা ভাবে ভ্যাকসিন সার্টিফিকেট বহন করতে হবে না। অফিস, শপিং মল বা পাবলিক প্লেসে ওই ডিজিটাল সার্টিফিকেট দেখালেই প্রবেশের ছাড়পত্র দেওয়া হবে। অফিস কর্মীদের প্রবেশাধিকার, রেলওয়ে সিট বুকিং সংক্রান্ত কাজে বা এয়ারলাইন্সে বোর্ডিং পাস নেওয়ার সময় যদি কোনও ব্যক্তির ভ্যাকসিন স্টেটাস জানতে হয় তবে এই ডিজিটাল সার্টিফিকেটের মাধ্যমে জানা সম্ভব। তবে এই সার্টিফিকেটের দ্বারা শুধুমাত্র সংশ্লিষ্ট ব্যক্তি ভ্যাকসিন নিয়েছেন কি না সেটাই জানা যাবে। কোভিড পরবর্তী সময়ে ধীরে ধীরে দেশের সামাজিক জীবনযাত্রা স্বাভাবিক করতে জোরকদমে শুরু হয়েছে ভ্যাকসিনেশন ক্যাম্প। তারই জেরে এই ব্যবস্থা নেওয়া হয়েছে বলে জানানো হয়েছে হেলথ মিনিস্ট্রির পক্ষ থেকে। এতে করে সামাজিক জীবনযাত্রা দ্রুত স্বাভাবিক অবস্থায় ফিরবে বলে আশা করা যাচ্ছে।

কী ভাবে এই নয়া ফিচার ব্যবহার করা যাবে?

এই এপিআই ব্যবহারের ক্ষেত্রে কোনও প্রথমে ব্যক্তিকে ওই অ্যাপে তাঁর মোবাইল নম্বর এবং নাম দিতে হবে। তার পর তিনি একটি OTP পাবেন, সেই OTP দিলেই CoWIN-এর তরফে ব্যক্তির ভ্যাকসিন সংক্রান্ত সমস্ত ডেটা পাওয়া যাবে, যেমন-

· ব্যক্তি ভ্যাকসিনেটেড নন

· ব্যক্তি আংশিক ভ্যাকসিনেটেড

· ব্যক্তি সম্পূর্ণ ভ্যাকসিনেটেড

এই তথ্য তৎক্ষণাৎ যে কোনও প্রয়োজনে ব্যবহার করা যাবে। এছাড়াও এই ব্যবস্থাকে অত্যন্ত দ্রুত এবং কার্যকরী করতে CoWIN এপিআই সহ একটি ওয়েবপেজ খুলেছে। সেখান থেকেও যে কোনও ব্যক্তি নিজের ভ্যাকসিন স্টেটাস দেখাতে পারবেন।



Source link