Covid Vaccine Scam: সাবধান! কোভিড বুস্টার শট বুকিংয়ে ফাঁকা হয়ে যেতে পারে ব্যাঙ্ক অ্যাকাউন্ট

27


#নয়াদিল্লি: কোভিডের নতুন ভ্যারিয়ান্ট ওমিক্রনের (Omicron) দ্রুত সংক্রমনের কারণে ভারত জুড়েই হঠাৎ আক্রান্তের সংখ্যা বৃদ্ধি পেয়েছে। তাই অধিকাংশ নাগরিকরা এখন তাদের দেহে অনাক্রম্যতা বিকাশের জন্য তৃতীয় ভ্যাকসিন বা বুস্টার শট নিতে আগ্রহী। কিন্তু বেশ কিছু স্ক্যামার ইতিমধ্যেই এই ভয়ের সুযোগ নিয়ে ব্যবসায় নেমে পড়েছে।

ভ্যাকসিন কেলেঙ্কারি?

হ্যাঁ! সরকারি স্বাস্থ্য কর্মকর্তা হওয়ার নাম করে প্রতারকরা বুস্টার শটের স্লট বুক করার জন্য নাগরিকদের থেকে টাকাপয়সা হাতিয়ে নিচ্ছে। এ ক্ষেত্রে প্রবীণ নাগরিকরাই মূল লক্ষ্য। মোডাস অপারেন্ডি সম্পর্কে কথা বলতে, স্বাস্থ্য বিভাগের সদস্য বলে দাবি করা এক ব্যক্তি একজন বয়স্ক ব্যক্তিকে কল করবে এবং ঠিকানা, মোবাইল নম্বর এবং অন্যান্য বিবরণ সহ ব্যক্তিগত বিবরণ জানার জন্য অনুরোধ করবে বলে জানা গিয়েছে।

কয়েকদিন পর, স্বাস্থ্য বিভাগের বলে দাবি করা অন্য একজন ফোন করবে এবং জানাবে নাগরিক একটি OTP সহ তাঁদের রেজিস্ট্রিকৃত ফোন নম্বরে একটি মেসেজ পাবেন। তার পরে বুস্টার শটের বুকিং নিশ্চিত করার জন্য সে OTP চাইবে। অনেক ক্ষেত্রে, স্ক্যামার ভিকটিমকে তাদের ফোনে একটি নির্দিষ্ট অ্যাপ ডাউনলোড করতেও বলতে পারে, যেমন AnyDesk বা TeamViewer।

আরও পড়ুন- ফোনে এই গেমিং অ্যাপটি নেই তো? অজান্তেই ডেকে আনছেন বিপদ

এখন, সমস্যা হল যে ওটিপি বেশিরভাগই ইউপিআই-এর রিকোয়েস্টে মানি ফিচারের জন্য তৈরি হয় বা এটাও দেখা যায় যে স্ক্যামাররা ইতিমধ্যেই তাদের ডেটাবেসে ভিকটিমদের ব্যাঙ্কের বিবরণ রেখেছে। যদি তাদের কাছে ব্যাঙ্কের বিবরণ না থাকে, তাহলে তারা পেমেন্ট করতে এবং অনলাইনে স্লট বুক করার জন্য ব্যাঙ্কের বিবরণ এবং OTP চাইতে পারে। OTP-কে সহজভাবে ভিকটিমদের ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে UPI বা ইন্টারনেট ব্যাঙ্কিংয়ের মাধ্যমে টাকা ট্রান্সফার করতে বলা হয়।

স্ক্যামাররা গ্রামীণ এলাকার লোকেদের বা বয়স্ক নাগরিকদের টার্গেট করছে যারা ইউপিআই, রিমোট ডেস্কটপ অ্যাপ বা ইন্টারনেট ব্যাঙ্কিং কী ভাবে কাজ করে সে সম্পর্কে জানেন না। ব্যাঙ্ক ট্রান্সফারের জন্য OTP পাওয়ার জন্য একটি বিশ্বাসযোগ্য গল্প বলা হয়।

আরও পড়ুন- WhatsApp-এ শীঘ্রই আসছে নতুন ভয়েস মেসেজ ফিচার, জেনে নিন এক ঝলকে

কী ভাবে এই ধরনের স্ক্যাম থেকে নিরাপদ থাকা যায়?

লক্ষণীয় প্রথম জিনিসটি হল যে সরকারি কর্মকর্তারা কখনই কাউকে ভ্যাকসিন স্লট বুক করার জন্য ফোন করবেন না। একটি কোভিড ভ্যাকসিন বুক করার একমাত্র উপায় হল CoWIN প্ল্যাটফর্মের মাধ্যমে। বিকল্পভাবে, রেজিস্টার করতে এবং ভ্যাকসিন পেতে সরাসরি যে কোনও টিকা কেন্দ্রে যাওয়া যেতে পারে।

কোনও সরকারি আধিকারিক কখনও ভ্যাকসিন স্লট বুক করার জন্য কোনও ওটিপি চাইবেন না। এছাড়াও ওটিপি কখনওই কাউকে শেয়ার করা উচিত নয়।

নিউজ১৮ বাংলায় সবার আগে পড়ুন ব্রেকিং নিউজ। থাকছে দৈনিক টাটকা খবর, খবরের লাইভ আপডেট। সবচেয়ে ভরসাযোগ্য বাংলা খবর পড়ুন নিউজ১৮ বাংলার ওয়েবসাইটে।



Source link