All We Know।| ২৪ ঘণ্টা পরেই ডিলিট হবে মেসেজ, নয়া Disappearing Messages ফিচার আনছে WhatsApp– News18 Bangla

44


#নয়াদিল্লি: সত্যি বলতে কী, এই Disappearing Messages ফিচার কিন্তু WhatsApp-এ নতুন কিছু নয়। গত বছরের শেষের দিকেই এই ফিচার নিয়ে আসার কথা ঘোষণা করেছিল সংস্থা। তার পর টেস্টিংয়ের কাজ শেষ হয়ে গেলে যথাসময়ে তা চালুও হয়ে যায় WhatsApp গ্রুপে। দেখতে দেখতে তা বেশ জনপ্রিয়ও হয়ে ওঠে ইউজারদের মধ্যে। সেই ফিচারকেই এবার আরও একটু আপডেটেড করার লক্ষ্যে কাজ চালাচ্ছে WhatsApp। জানা গিয়েছে যে ৭ দিনের মেয়াদের বদলে এবার ২৪ ঘণ্টার মেয়াদে এই Disappearing Messages ফিচার চালু হতে চলেছে।

সম্প্রতি এই কথা সামনে নিয়ে এসেছে WABetaInfo। তবে রিপোর্ট অনুসারে Disappearing Messages ফিচারের জনপ্রিয়তাই এই আপডেটের একমাত্র লক্ষ্য নয়, আসল লক্ষ্য হল প্রতিযোগিতায় এগিয়ে থাকা। কেন না, প্রতিযোগী সংস্থা Telegram এই ব্যাপারে তার ইউজারদের নানা অপশন দিয়ে থাকে। সেই লক্ষ্যেই এবার পদক্ষেপ করছে WhatsApp-ও। অর্থাৎ ৭ দিনের মেয়াদ এক্ষেত্রে তুলে দিয়ে তার বদলে ২৪ ঘণ্টার মেয়াদ নিয়ে আসা হচ্ছে না। সেটা যেমন থাকছে, তেমনই একই সঙ্গে ইউজারদের ২৪ ঘণ্টার মেয়াদ বেছে নেওয়ার সুযোগ দিচ্ছে সংস্থা।

পাশাপাশি, এই Disappearing Messages ফিচারের সূত্রে আরও কয়েকটি বদল আনতে চলেছে WhatsApp। এত দিন পর্যন্ত কোনও গ্রুপে এই ফিচার এনেবল করার ক্ষমতা থাকত কেবল গ্রুপ অ্যাডমিনের হাতে। কিন্তু WABetaInfo যে খবর সামনে এনেছে তা বলছে যে এবার থেকে এই ফিচার এনেবল বা ডিজেবল করার সুবিধা থাকবে গ্রুপের সব সদস্যের হাতে। পাশাপাশি শুধু মেসেজই নয়, Disappearing Photo ফিচার নিয়েও কাজ চালাচ্ছে সংস্থা। Disappearing Messages ফিচারের মতো এই সুবিধাটিও Android এবং iOS উভয় প্ল্যাটফর্মেই পাওয়া যাবে বলে জানা গিয়েছে।

প্রসঙ্গত, দিনকয়েক আগেই ফের এক নতুন ফিচার নিয়ে হাজির হয়েছে জনপ্রিয় সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম WhatsApp। আর এই নতুন ফিচারের হাত ধরেই এবার থেকে ভয়েস নোটের গতি নিয়ন্ত্রণ করতে পারবেন ব্যবহারকারীরা।

WhatsApp আপডেট ট্র্যাকার WABetaInfo-এর মতে, এবার থেকে অ্যান্ড্রয়েড বেটা ভার্সনে WhatsApp ভয়েস নোটের ক্ষেত্রে তিনটি প্লে-ব্যাক স্পিড অপশন যুক্ত হয়েছে। এগুলি হল 1x, 1.5x ও 2x। এক্ষেত্রে প্রথমে একটি স্বাভাবিক গতিতে চলবে WhatsApp ভয়েস নোট। তবে ব্যবহারকারীরা ম্যানুয়ালি সেট করতে পারবেন অপশনটি। WhatsApp খোলার পর ভয়েস নোট বাবলে একটি নতুন আইকন পাওয়া যাবে। এই আইকনের কাছেই তিনটি প্লে ব্যাক স্পিড অপশন রয়েছে। নিজেদের WhatsApp ভয়েস নোট চালু থাকার সময়, খুব সহজেই কাজ করবে এই ফিচার।



Source link