5G-র অপেক্ষা করছেন? এই রিপোর্ট বলছে, ভারতে 4G-ই চলছে গরুর গাড়ির গতিতে

101


5G-র অপেক্ষা করছেন? এই রিপোর্ট বলছে, ভারতে 4G-ই চলছে গরুর গাড়ির গতিতে

ইন্টারনেট স্পিড-এর হিসাবে পাকিস্তান, শ্রীলঙ্কা, মালদ্বীপ, এমনকী ভূটানের থেকেও পিছিয়ে ভারত।

ইন্টারনেট স্পিড-এর হিসাবে পাকিস্তান, শ্রীলঙ্কা, মালদ্বীপ, এমনকী ভূটানের থেকেও পিছিয়ে ভারত।

#নয়াদিল্লি: 5G-র জন্য অপেক্ষা করছেন, তাই তো! এর মধ্যে 5G স্মার্টফোনও কিনে ফেলেছেন! তা হলে তো এই প্রতিবেদন পড়ে আপনার মন খারাপ হতে পারে! কারণ সম্প্রতি একটি রিপোর্ট বলছে, ভারতে এখনও 4G-র গতিই গরুর গাড়ির সমান। চমকে দেওয়ার মতো খবর আরও রয়েছে। ইন্টারনেট স্পিড-এর হিসাবে পাকিস্তান, শ্রীলঙ্কা, মালদ্বীপ, এমনকী ভূটানের থেকেও পিছিয়ে ভারত। Ookla Speedtest Global Index বলছে, ভারতে ইন্টারনেট স্পিড খুব মন্থর। ডাউনলোড স্পিড-এর বিচারে বিশ্বে ভারত ১৩১ নম্বরে রয়েছে।



ভারতে আপলোড স্পিড 4.76 Mbps. গ্লোবাল ইন্টারনেট ডাউনলোড স্পিড 46.73 Mbps. সেখানে ভারতে ডাউনলোড স্পিড 12.49 Mbps. বুঝতেই পারছেন, নাম কে ওয়াস্তে ফোর-জি পরিষেবা ব্যবহার করলেও আমরা আসলে কতটা পিছিয়ে! সার্ক দেশগুলির মধ্য ইন্টারনেট স্পিডের বিচারে পাকিস্তান রয়েছে দুইয়ে। যে পাকিস্তান বহু ক্ষেত্রে ভারতের থেকে অনেক পিছিয়ে। কিন্তু এক্ষেত্রে ইমরান খানের দেশ ভারতের থেকে এগিয়ে। পাকিস্তানে ডাউনলোড স্পিড 17.95 ও আপলোড স্পিড 11.16 Mbps. শ্রীলঙ্কায় ডাউনলোড স্পিড 17.36 ও আপলোড স্পিড 8.40 Mbps.



ইন্টারনেট স্পিড ভারতের থেকে ভূটানেও অনেকটা বেশি। সেখানে ডাউনলোড স্পিড ১৫ এমবিপিএস-এর কাছাকাছি। মালদ্বীপ তো অনেকটাই এগিয়ে। সেখানে ডাউনলোড স্পিড ৪৪.৩০ এমবিপিএস। তবে বাংলাদেশ ও আফগানিস্তানের থেকে ভারত কিছুটা এগিয়ে। বাংলাদেশে ডাউনলোড স্পিড ১০.৩৭। আফগানিস্তানে ইনটারনেট স্পিড সারা বিশ্বে সব থেকে কম। সেখানে আপলোড স্পিড ৩.৩। ডাউনলোড হয় ৬.৬৩ এমবিপিএস গতিতে।

Published by:Suman Majumder

First published:



Source link