শুক্রবার , ২ জুলাই ২০২১ | ৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. ক্যারিয়ার
  4. খেলাধুলা
  5. জাতীয়
  6. তরুণ উদ্যোক্তা
  7. ধর্ম
  8. নারী ও শিশু
  9. প্রবাস সংবাদ
  10. প্রযুক্তি
  11. প্রেস বিজ্ঞপ্তি
  12. বহি বিশ্ব
  13. বাংলাদেশ
  14. বিনোদন
  15. মতামত

২ ডোজে ২ ধরনের ভ্যাকসিন প্রয়োগ করবে জার্মানি

প্রতিবেদক
bdnewstimes
জুলাই ২, ২০২১ ১১:৫৫ অপরাহ্ণ


আন্তর্জাতিক ডেস্ক

জার্মানিতে যারা করোনাভাইরাসের (কোভিড-১৯) জন্য অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিনের প্রথম ডোজ নিয়েছেন তাদের দ্বিতীয় ডোজ হিসেবে অন্যকোনো ভ্যাকসিন নেওয়ার নির্দেশনা দিয়েছে দেশটির সরকার। দেশটিতে করোনার ডেল্টা ভ্যারিয়েন্ট (ভারতীয় ধরন) ছড়িয়ে পড়ায় দ্রুত ভ্যাকসিন কার্যক্রম পরিচালনার জন্য এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। খবর আলজাজিরা।

শক্রবার (২ জুন) জার্মানির স্বাস্থ্যমন্ত্রী জেনস স্পেন দেশটির ১৬টি রাজ্যে তার সহকর্মীদের এসংক্রান্ত নির্দেশনা দিয়েছেন। দেশটির ভ্যাকসিন প্রদান সংক্রান্ত স্ট্যান্ডিং কমিটির খসড়া সুপারিশের একদিন পর এই নির্দেশনা দেওয়া হয়।

এর আগে ওই বিবৃতিতে কমিটির পক্ষ থেকে বলা হয়, সম্প্রতি করা গবেষণার ফলাফল অনুযায়ী অ্যাস্ট্রাজেনেকার দুটি ডোজের চেয়ে অ্যাস্ট্রাজেনেকা ও এমআরএনএ’র মিশ্রণে ভ্যাকসিন প্রয়োগ করলে অধিক মাত্রায় করোনার বিরুদ্ধে রোগ প্রতিরোধ ক্ষমতা তৈরি হয়।

কমিটি দ্বিতীয় ডোজের জন্য এমআরএনএ’র ভ্যাকসিনের সুপারিশ করেছিল। জার্মানি শুরু থেকে বায়োএনটেক-ফাইজার এবং মদার্নার ভ্যাকসিন প্রয়োগ করে আসছে। অ্যাস্ট্রাজেনেকার প্রথম ডোজ দেওয়ার চার সপ্তাহ বা তারও বেশি পরে দ্বিতীয় ডোজ দেওয়া হয়। তবে কমিটি এতো দ্রুত না দিয়ে ৯ বা ১২ সপ্তাহের মাথায় দ্বিতীয় ডোজ দেওয়ার সুপারিশ করে।

জার্মান চ্যান্সেলর অ্যাঞ্জেলা মার্কেল (৬৬) অ্যাস্ট্রাজেনেকার প্রথম ডোজ নেওয়ার পর সম্প্রতি দ্বিতীয় ডোজ হিসেবে মদার্নার ভ্যাকসিন নিয়েছেন।

অ্যাঞ্জেলা মার্কেলের মুখপাত্র জানান, মানুষ যেন দুটি ভিন্ন ভিন্ন ভ্যাকসিনের ডোজ নিতে ভয় না পায়— সেই প্রচেষ্টার অংশ হিসেবেই অ্যাঞ্জেলা মার্কেল ভ্যাকসিনের ভিন্ন ভিন্ন দুটি ডোজ নিয়েছেন।

সারাবাংলা/এনএস





Source link

সর্বশেষ - খেলাধুলা