বুধবার , ২৪ নভেম্বর ২০২১ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. ক্যারিয়ার
  4. খেলাধুলা
  5. জাতীয়
  6. তরুণ উদ্যোক্তা
  7. ধর্ম
  8. নারী ও শিশু
  9. প্রবাস সংবাদ
  10. প্রযুক্তি
  11. প্রেস বিজ্ঞপ্তি
  12. বহি বিশ্ব
  13. বাংলাদেশ
  14. বিনোদন
  15. মতামত

সুইডেনের প্রথম নারী প্রধানমন্ত্রী ম্যাগদালিনা অ্যান্ডারসন

প্রতিবেদক
bdnewstimes
নভেম্বর ২৪, ২০২১ ৭:৫৮ অপরাহ্ণ


আন্তর্জাতিক ডেস্ক

সুইডেনের প্রধানমন্ত্রী হচ্ছেন সোশ্যাল ডেমোক্রেটস পার্টির নেতা ম্যাগদালিনা অ্যান্ডারসন। দেশটির সরকারি টুইটারে প্রকাশিত এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়েছে। এর ফলে ম্যাগদালিনা অ্যান্ডারসন সুইডেনের ইতিহাসে প্রথম কোনো নারী প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিতে যাচ্ছেন।

৫৪ বছর বয়সী ম্যাগদালিনা অ্যান্ডারসন বিদায়ী প্রধানমন্ত্রী স্টিফেন লোফভানের স্থলাভিষিক্ত হবেন। সম্প্রতি স্টিফেন লোফভান পার্লামেন্টে আস্থা হারিয়ে পদত্যাগ করেন। পরে তিনি ক্ষমতাসীন সোশ্যাল ডেমোক্রেটস পার্টির প্রধান পদ থেকেও পদত্যাগ করেন।

বুধবার পার্লামেন্টের সংখ্যাগরিষ্ঠ সদস্যরা সুইডেনের পরবর্তী প্রধানমন্ত্রী হিসেবে ম্যাগদালিনা অ্যান্ডারসনকে ভোট দেন। এর আগে মঙ্গলবার সুইডেনের বামপন্থি দলগুলোর সঙ্গে এক সমঝোতা করে ম্যাগদালিনার দল সোশ্যাল ডেমোক্রেটস পার্টি। এতে পার্লামেন্টে প্রয়োজনীয় সমর্থন নিশ্চিত হয় তার পক্ষে।

ম্যাগদালিনা অ্যান্ডারসন বিদায়ী প্রধানমন্ত্রী লোফভেন সরকারের অর্থমন্ত্রী হিসেবে দায়িত্বে ছিলেন। লোফভানের পদত্যাগের পর গত সপ্তায় ম্যাগদালিন অ্যান্ডারসনকে সরকার গঠনের আহ্বান জানান পার্লামেন্টের স্পিকার। তবে পার্লামেন্টে সংখ্যাগরিষ্ঠতা প্রমাণ করতে এক সপ্তাহ সময় নেন তিনি। বুধবার সকালে বামপন্থিদের সঙ্গে সমঝোতায় পার্লামেন্টে ম্যাগদালিনের পক্ষের প্রয়োজনীয় সমর্থন নিশ্চিত হয়।

সুইডেনে ২০১৪ সাল থেকে ক্ষমতায় সোশ্যাল ডেমোক্রেটদের নেতৃত্বাধীন সংখ্যালঘুদের জোট। এ জোটের অন্য দল গ্রিন পার্টি। তবে বামপন্থী দল জোট থেকে সমর্থন প্রত্যাহার করায় স্টিফেন লোফভান ক্ষমতা হারান।

সারাবাংলা/আইই





Source link

সর্বশেষ - খেলাধুলা

আপনার জন্য নির্বাচিত