বুধবার , ২৫ আগস্ট ২০২১ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. ক্যারিয়ার
  4. খেলাধুলা
  5. জাতীয়
  6. তরুণ উদ্যোক্তা
  7. ধর্ম
  8. নারী ও শিশু
  9. প্রবাস সংবাদ
  10. প্রযুক্তি
  11. প্রেস বিজ্ঞপ্তি
  12. বহি বিশ্ব
  13. বাংলাদেশ
  14. বিনোদন
  15. মতামত

সিনোফার্ম ভ্যাকসিন নিলেও ওমরাহ পালনে বাধা নেই

প্রতিবেদক
bdnewstimes
আগস্ট ২৫, ২০২১ ৯:৪৫ অপরাহ্ণ


আন্তর্জাতিক ডেস্ক

অনুমোদিত ভ্যাকসিনের তালিকায় এবার চীনের সিনোফার্ম ও সিনোভ্যাকের নাম যোগ করেছে সৌদি আরব কর্তৃপক্ষ। এর ফলে সিনোফার্ম ও সিনোভ্যাক ভ্যাকসিনগ্রহীতাদের জন্যও ওমরাহ কিংবা অন্য যেকোনো উদ্দেশ্যে সৌদি আরবে প্রবেশে বাধা থাকল না। বাংলাদেশে যারা সিনোফার্মের ভ্যাকসিন নেওয়ার পর ওমরাহ পালন নিয়ে অনিশ্চয়তার মধ্যে ছিলেন, তাদের শঙ্কাও দূর হলো।

সৌদি গেজেট ও আরব নিউজের খবরে বলা হয়েছে, মঙ্গলবার (২৪ আগস্ট) সৌদি কর্তৃপক্ষ অনুমোদিত ভ্যাকসিনের তালিকায় চীনের এই দুই ভ্যাকসিনকে অন্তর্ভুক্ত করেছে। এ নিয়ে সৌদি আরব অনুমোদিত করোনাভাইরাসের ভ্যাকসিনের সংখ্যা দাঁড়াল ছয়ে।

এর আগে দেশটিতে করোনাভাইরাসের যে চারটি ভ্যাকসিন অনুমোদন দেওয়া হয়েছিল সেগুলো হলো— অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা, ফাইজার-বায়োএনটেক, জনসন অ্যান্ড জনসন ও মডার্না। এর মধ্যে কেবল জনসনের ভ্যাকসিনটিই এক ডোজের, বাকিগুলো দুই ডোজের।

সৌদি স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাত দিয়ে খবরে বলা হয়েছে, আপাতত এই ছয়টি ভ্যাকসিনকেই অনুমোদন দেওয়া হয়েছে। অন্য কোনো ভ্যাকসিন অনুমোদনের সিদ্ধান্ত এলে সেটি যথাযথ কর্তৃপক্ষ তথা সৌদি আরবের স্বাস্থ্য মন্ত্রণালয় এবং ফুড অ্যান্ড ড্রাগ অথোরিটি যথাসময়ে জানিয়ে দেবে।

এর আগে গত মাসের শেষ দিকে সৌদি কর্তৃপক্ষ জানায়, সৌদি সরকার অনুমোদিত ভ্যাকসিনগুলোর পূর্ণ ডোজ নেওয়া থাকলেই কেবল দেশটিতে পর্যটকরা প্রবেশের সুযোগ পাবেন। ১ আগস্ট থেকে সেই সুযোগ উন্মুক্ত করা হয়।

পরে আগস্টের শুরুর দিকেই জানানো হয়, অনুমোদিত ব্র্যান্ডগুলোর পূর্ণ ডোজ ভ্যাকসিন নেওয়া ব্যক্তিরা ওমরাহ হজ পালনের আবেদন করতে পারবেন। ৯ আগস্ট থেকে এই আবেদন গ্রহণ শুরু করে সৌদি আরব কর্তৃপক্ষ।

ওই সময় পর্যন্ত সৌদি আরব কর্তৃপক্ষ কেবল চারটি ব্র্যান্ডের কোভিড ভ্যাকসিনকে অনুমোদন দিয়েছিল। তবে সেগুলোর মধ্যে তখনো সিনোফার্ম অন্তর্ভুক্ত ছিল না। এ কারণে বাংলাদেশ থেকে ওমরাহ পালনে আগ্রহীরা কিছুটা বিপাকে পড়েন। কারণ তখন পর্যন্ত সৌদি আরব অনুমোদিত ভ্যাকসিনগুলোর বাইরে সিনোফার্মই বেশি প্রয়োগ করা হচ্ছিল দেশে। সিনোফার্ম অনুমোদন পাওয়ায় বলা যায় তারা হাফঁ ছেড়ে বেঁচেছেন।

সৌদি কর্তৃপক্ষ যেন সিনোফার্ম ভ্যাকসিনকে অনুমোদন দেয়, সে বিষয়ে কূটনৈতিক তৎপরতা চালুর অনুরোধ জানিয়েছিল হজ এজেন্সিস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (হাব)। ধর্ম প্রতিমন্ত্রী ও সৌদি রাষ্ট্রদূতকে এ বিষয়ে উদ্যোগী হওয়ার অনুরোধ জানায় সংস্থাটি। দেশটিতে বাংলাদেশ দূতাবাস থেকেও অবশ্য জানানো হয়, তারা এ বিষয়ে সৌদি কর্তৃপক্ষের সঙ্গে কথা বলছেন।

সারাবাংলা/টিআর





Source link

সর্বশেষ - খেলাধুলা