সোমবার , ৮ নভেম্বর ২০২১ | ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. ক্যারিয়ার
  4. খেলাধুলা
  5. জাতীয়
  6. তরুণ উদ্যোক্তা
  7. ধর্ম
  8. নারী ও শিশু
  9. প্রবাস সংবাদ
  10. প্রযুক্তি
  11. প্রেস বিজ্ঞপ্তি
  12. বহি বিশ্ব
  13. বাংলাদেশ
  14. বিনোদন
  15. মতামত

বাস ভাড়া বৃদ্ধিতে বেড়েছে রোগীদের দুর্ভোগ

প্রতিবেদক
bdnewstimes
নভেম্বর ৮, ২০২১ ১:২১ অপরাহ্ণ


cng 20211108125019

ডেস্ক রিপোর্ট:: প্রায় তিন দিনের অঘোষিত ধর্মঘট শেষে সরকারের পক্ষ থেকে ভাড়া বাড়ানোর সিদ্ধান্ত আসায় আবারও ঘুরতে শুরু করেছে বাসের চাকা। বাস ও মিনিবাসের ক্ষেত্রে সর্বনিম্ন ভাড়া যথাক্রমে ৭ টাকার স্থলে ১০ টাকা ও ৫ টাকার স্থলে ৮ টাকা করা হয়েছে। যার অনেকটাই প্রভাব পড়েছে হাসপাতালেও। ফলে দেশের বিভিন্ন প্রান্ত থেকে আসা রোগীদের সীমাহীন দুর্ভোগ দেখা দিয়েছে। বাধ্য হয়েই অনেকে খুঁজে নিচ্ছেন বাসের বিকল্প যান।

সোমবার (৮ নভেম্বর) সকাল নয়টায় বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) আসেন মো. জামাল উদ্দিন। পরিবহন ধর্মঘট আর বাস ভাড়া বৃদ্ধির কারণে বিকল্প হিসেবে ট্রেনেই এসেছেন রাজশাহী থেকে।

তিনি বলেন, বাস ভাড়া বাড়ার কারণে সবাই এখন বিকল্পমুখী হচ্ছে। আসার সময় ট্রেনেও অনেক চাপ দেখে এসেছি। বাস ভাড়া বাড়ায় মালিকপক্ষ আরও সুবিধা পেয়েছে। তারা এখন ১০ টাকার ভাড়া বাড়িয়ে ১৫ টাকা নেবে। কিন্তু ট্রেনের ভাড়া বাড়েনি, ফলে ট্রেনেই এখন সুবিধা।

নারায়ণগঞ্জের আড়াইহাজার থেকে আসা এক রোগীর স্বজন ঢাকা পোস্টকে বলেন, এমনিতেই রোগী নিয়ে আমরা অনেক সমস্যায় থাকি। নিয়মিতই আমাদের রোগী নিয়ে দৌঁড়াতে হয়। এখন আবার বাস ভাড়া বেড়েছে। এটা আমাদের জন্য মরার ওপর খাঁড়ার ঘা হয়ে দাঁড়িয়েছে।

তিনি আরও বলেন, আমরা যারা মধ্যবিত্ত বা নিম্নবিত্ত আছি, আমাদের তো আয় রোজগার বাড়েনি। আমাদের জীবনযাত্রার মান বাড়েনি, এ অবস্থায় বাস ভাড়া বাড়ান হয়েছে, এটা আমাদের জন্য আরও সমস্যা হয়ে দাঁড়িয়েছে। বাস ভাড়া আগে যেখানে ১০ টাকা নেওয়া হতো, এখন নিচ্ছে ১৫ টাকা। এই অতিরিক্ত ৫ টাকা আমাকে কে দেবে?

সিএনজিচালিত অটোরিকশা চালক জয়নাল হোসেন ঢাকা পোস্টকে বলেন, পরিবহন ধর্মঘট আর বাস ভাড়া বৃদ্ধিতে অনেক লোকজন এখন সিএনজি অটোরিকশামুখী হচ্ছে। আমরা আগে শুধু রিজার্ভ যাত্রী নিলেও এখন ভেঙে যাত্রী নিতে বাধ্য হচ্ছি। অফিসগামী মানুষ ৩/৪ জন একসঙ্গে হয়ে আমাদের কাছে আসছে। তবে এভাবে রোগীদের দুর্ভোগ বেড়েছে। তাদের স্বাভাবিক সময়ের চেয়ে বেশি ভাড়া গুণতে হচ্ছে।

প্রসঙ্গত, রোববার (৭ নভেম্বর) বিআরটিএ-বাস মালিকদের বৈঠকের পর ভাড়া বাড়িয়ে প্রজ্ঞাপন জারি করেছে সরকার। প্রজ্ঞাপন অনুযায়ী, ঢাকা ও চট্টগ্রাম মহানগরে চলাচলকারী বাস ও মিনিবাসের ক্ষেত্রে প্রতি কিলোমিটার ভাড়া যথাক্রমে ১ টাকা ৭০ পয়সার স্থলে ২ টাকা ১৫ পয়সা ও ১ টাকা ৬০ পয়সার স্থলে ২ টাকা ৫ পয়সা করা হয়েছে।

বাস ও মিনিবাসের ক্ষেত্রে সর্বনিম্ন ভাড়া যথাক্রমে ৭ টাকার স্থলে ১০ টাকা ও ৫ টাকার স্থলে ৮ টাকা করা হয়েছে। ডিজেলচালিত বাসের ভাড়া বাড়ানো হলেও সিএনজিচালিত বাস ও মিনিবাসের আগের ভাড়াই কার্যকর রয়েছে।

আন্তঃজেলা ও দূরপাল্লার রুটে চলাচলকারী বাস ও মিনিবাসের ক্ষেত্রে একজন যাত্রীর জন্য প্রতি কিলোমিটার সর্বোচ্চ ভাড়া ১ টাকা ৪২ পয়সার স্থলে ১ টাকা ৮০ পয়সা করা হয়েছে। প্রজ্ঞাপন অনুযায়ী, নতুন ভাড়ার হার ৮ তারিখ (নভেম্বর) থেকে কার্যকর হওয়ার কথা থাকলেও এর আগের দিন থেকেই বাসে বেশি ভাড়া নেওয়া হচ্ছে বলে অভিযোগ যাত্রীদের।

 

Print Friendly, PDF & Email



Source link

সর্বশেষ - খেলাধুলা