সোমবার , ২৪ মে ২০২১ | ৩রা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. ক্যারিয়ার
  4. খেলাধুলা
  5. জাতীয়
  6. তরুণ উদ্যোক্তা
  7. ধর্ম
  8. নারী ও শিশু
  9. প্রবাস সংবাদ
  10. প্রযুক্তি
  11. প্রেস বিজ্ঞপ্তি
  12. বহি বিশ্ব
  13. বাংলাদেশ
  14. বিনোদন
  15. মতামত

উহানের সেই ল্যাবের ৩ গবেষক হাসপাতালে ছিলেন

প্রতিবেদক
bdnewstimes
মে ২৪, ২০২১ ১২:১৩ অপরাহ্ণ


আন্তর্জাতিক ডেস্ক

নভেল করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কথা চীন প্রকাশ করার আগেই ২০১৯ সালের নভেম্বরে উহান ইনস্টিটিউট অব ভাইরোলজির (ডব্লিউআইভি) তিন গবেষক হাসপাতালে ভর্তি হয়েছিলেন। যুক্তরাষ্ট্রের একটি অপ্রকাশিত গোয়েন্দা প্রতিবেদনের বরাতে এ তথ্য জানিয়েছে ওয়াল স্ট্রিট জার্নাল।

চীনে কতজন গবেষক করোনায় আক্রান্ত হয়েছিলেন, তাদের অসুস্থতার সময়কাল এবং হাসপাতালে যাওয়ার ব্যাপারে বিশদ তথ্য রয়েছে ওই গোয়েন্দা প্রতিবেদনে।

ওয়াল স্ট্রিট জার্নাল বলছে, ল্যাবরেটরি থেকে নভেল করোনাভাইরাস ছড়িয়েছে কি না, সে ব্যাপারে আরও অনুসন্ধানের দাবিকে জোরালো করে তুলেছে ওই গোয়েন্দা প্রতিবেদন।

আরও পড়ুন – চীনের গোপন অস্ত্র গবেষণাগার থেকে ছড়িয়েছে করোনাভাইরাস!

এদিকে, করোনার উৎস অনুসন্ধানে নতুন তদন্ত শুরুর বিষয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) নীতিনির্ধারনী কমিটির বৈঠক শুরুর আগে এই তথ্য প্রকাশ করা হলো।

ওয়াল স্ট্রিট জার্নালের প্রতিবেদন সম্পর্কে কোনো মন্তব্য না করলেও যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা কাউন্সিলের একজন মুখপাত্র জানিয়েছেন, মহামারির শুরুর দিকে চীন থেকে ভাইরাসটির যে ভ্যারিয়েন্টগুলো ছড়িয়েছে সে ব্যাপারে বাইডেন প্রশাসনের প্রশ্ন রয়েছে।

সেই জায়গা থেকে, ডব্লিউএইচও’র সঙ্গে কাজ করছে যুক্তরাষ্ট্র। তবে, এই অনুসন্ধান কার্যক্রমে কোনো ধরনের ‘হস্তক্ষেপ ও রাজনৈতিক প্রভাব’ থাকবে না বলেও জানান ওই মুখপাত্র।

এর আগে, করোনার উৎস অনুসন্ধানে ডব্লিউএইচও’র সমীক্ষা নিয়ে মার্চেই প্রশ্ন তুলেছিল যুক্তরাষ্ট্র, নরওয়ে, কানাডা, ব্রিটেনসহ কয়েকটি দেশ। তারা এ ব্যাপারে আরও অনুসন্ধান এবং মহামারীর শুরুর দিকে মানুষ, প্রাণীর সঙ্গে সম্পর্কিত সব ধরনের তথ্য প্রকাশের দাবি করেছিল।

অন্যদিকে, এই অনুসন্ধানের ব্যাপারে চীনের কাছ সহযোগিতা ও স্বচ্ছতা প্রত্যাশা করে যুক্তরাষ্ট্র। তবে ওয়াশিংটনে চীনা দূতাবাসের কোনো বক্তব্য রোববার (২৩ মে) পর্যন্ত জানা যায়নি।

এ ব্যাপারে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, ল্যাবরেটরি থেকে ভাইরাসটি ছড়িয়েছে কিনা, তার অনুসন্ধান এরই মধ্যে শেষ হয়েছে। ডব্লিুউএইচও’র নেতৃত্বে একটি দল ফেব্রুয়ারিতে উহানের ভাইরোলজি ইনস্টিটিউট পরিদর্শনের পরই অনুসন্ধান কার্যক্রম শেষ হয়ে গেছে।

যুক্তরাষ্ট্র ‘ল্যাব লিক তত্ত্ব’ জোরাল করার কাজ চালিয়ে যাচ্ছে। এটি কি আসলেই উৎস অনুসন্ধান নাকি মনোযোগ অন্যদিকে ঘোরানোর চেষ্টা — প্রশ্ন তুলেছে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়।

প্রসঙ্গত, উহানের ল্যাবরেটরি থেকে নভেল করোনাভাইরাস ছড়িয়ে থাকতে পারে বলে ট্রাম্প প্রশাসন দাবি করেছিল। তবে, চীনের পক্ষ থেকে তা অস্বীকার করা হয়।

সারাবাংলা/একেএম





Source link

সর্বশেষ - খেলাধুলা

আপনার জন্য নির্বাচিত
wm brazil dead

ব্রাজিলে মাদকবিরোধী অভিযানে নিহত ৪৫

wm donaldtrump1 1

ট্রাম্পের বিরুদ্ধে আনুষ্ঠানিক অভিযোগ

kids

Wearables For Kids: উৎসবের মরসুমে সেরা উপহার, বাচ্চাদের জন্য বিশেষ ভাবে তৈরি এই স্মার্টওয়াচ রাখবে স্বাস্থ্যেরও খেয়াল

honey cover

এই ঘরোয়া উপাদানই দেবে ব্রণমুক্ত ত্বক, কীভাবে বানাবেন ম্যাজিকাল মাস্ক? জেনে নিন

screeshot 1 1

Screenshot নেওয়া এখন আরও সহজ! দেখে নিন গুগল ক্রোমের নতুন ফিচারের সমস্ত খুঁটিনাটি how to take best screenshot using chrome – News18 Bangla

vickat bts

Katrina Kaif, Vicky Kaushal Gymming Their Way To Wedding; Looks That Prove Why BTS’ Jin is Called Worldwide Handsome

1632673641 wm Dhaka University

ছেলের অনলাইনে পরীক্ষার সময় জীবনের পরীক্ষায় হেরে গেলেন মা

1627525436 photo

Tokyo Olympics: Wrestlers Ravi Dahiya and Deepak Punia leave for Tokyo sans second dose | Tokyo Olympics News

1625895297 nikola tesla

The Maverick Scientist Known for his Parth-Breaking Inventions

wm ttppakistan

পাকিস্তানে বিস্ফোরণে নিহতের সংখ্যা বেড়ে ৪৭, টিটিপির দায় স্বীকার