শুক্রবার , ১৬ জুলাই ২০২১ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. ক্যারিয়ার
  4. খেলাধুলা
  5. জাতীয়
  6. তরুণ উদ্যোক্তা
  7. ধর্ম
  8. নারী ও শিশু
  9. প্রবাস সংবাদ
  10. প্রযুক্তি
  11. প্রেস বিজ্ঞপ্তি
  12. বহি বিশ্ব
  13. বাংলাদেশ
  14. বিনোদন
  15. মতামত

আমরা পশু নই, মানুষ: আমেরিকায় গরমে অতিষ্ঠ শ্রমিক

প্রতিবেদক
bdnewstimes
জুলাই ১৬, ২০২১ ৯:৫৪ অপরাহ্ণ


আন্তর্জাতিক ডেস্ক

জলবায়ু পরিবর্তনের প্রভাব স্পষ্ট হয়ে উঠছে পৃথিবীতে। এতে যুক্তরাষ্ট্র ও কানাডার মতো দেশগুলোর কৃষি ব্যবস্থায় সরাসরি প্রভাব পড়ছে। যুক্তরাষ্ট্রের কৃষকরা জানাচ্ছেন, মাঠে কাজ করা আগের চেয়ে কঠিন হয়ে উঠছে, কেননা এখন গ্রীষ্মকালে প্রচণ্ড তাপদাহ বয়ে যায়। আর বিশেষজ্ঞরা বলছে, তাপদাহ বৃদ্ধির জন্য দায়ী জলবায়ুর পরিবর্তন। দ্য গার্ডিয়ানের প্রতিবেদন।

চলতি গ্রীষ্মে কানাডা ও যুক্তরাষ্ট্রের বিভিন্ন অঞ্চলে স্মরণকালের ভয়াবহতম তাপদাহ রেকর্ড হয়েছে। জুন-জুলাইয়ে সর্বোচ্চ তাপমাত্রা ৪৫-৪৬ সেন্টিগ্রেড পর্যন্ত পৌঁছায় এসব এলাকায়।

ফ্লোরিডার শ্রমিক টেরে ক্রুজ ১৫ বছর ধরে কৃষিকাজ করে থাকেন। এবার তার নতুন অভিজ্ঞতা হয়েছে বলে জানালেন তিনি। টেরে ক্রুজ বলেন, এত গরমে কাজ করা চ্যালেঞ্জিং, কিন্তু বাস্তবতা হলো আমাদের কাজ করতেই হচ্ছে। কারণ আমাদের হাতে আর কোনো বিকল্প নেই। অবিশ্বাস্য গরম পড়লেও কাজ চালিয়ে যেতে হচ্ছে।

তিনি বলেন, সকালে গরম খুব একটা বুঝা যায় না। যখনই সকাল ১১টা পার হয়, তখন গরম বাড়তে থাকে। তখন মনে হয় আপনার শরীর থেকে কেউ যেন সকল শক্তি শুষে নিচ্ছে। এমন গরমে কাজ করতে গিয়ে শ্রমিকরা প্রায়ই অসুস্থ হয়ে পড়ে। কম সময়ে অতিরিক্ত পানি পান করার কারণে কেউ কেউ মাঠে বমি করে ফেলে।

ক্রুজ শ্রমিকদের এমন পরিস্থিতিতে কাজ না করানোর জন্য জমির মালিকদের প্রতি আহ্বান জানান। এ ব্যাপারে মার্কিন সরকার যেন উদ্যোগ নেয় সেই দাবিও জানান তিনি।

শ্রম আইনে তাপদাহের সময় শ্রমিকদের বিশ্রাম দেওয়ার বাধ্যবাধকতা চালুর দাবি তুলে ক্রুজ বলেন, তাপদাহের সময় মাঠে শ্রমিকদের কাজ থেকে বিরত থাকার জন্য মালিকদের বাধ্য করতে সরকারের আইন থাকলে ভালো হতো। এসময় শ্রমিকদের বিশ্রাম প্রয়োজন। এখন যে অবস্থা, দুপুর ১ বা ২টার পর শ্রমিকদের পক্ষে আর কাজ করা সম্ভব হয় না। মালিকরা তবুও শ্রমিকদের কাজ চালিয়ে যাওয়ার জন্য চাপ দিতে থাকে।

আমরা পশু নই, আমরা মানুষ। কিন্তু আমাদের মনে হয়, যাই ঘটুক না কেন, এমনকি যখন শ্রমিকরা কাজ করতে সক্ষম থাকে না, তখনও মালিকপক্ষ কাজের জন্য তাগিদ দিতে থাকে—অভিযোগ করে বলেন টেরে ক্রুজ।

উল্লেখ্য, যুক্তরাষ্ট্রে সাম্প্রতিক বছরগুলোতে তাপদাহের সংখ্যা বাড়ছে, সঙ্গে বাড়ছে এর তীব্রতাও। যুক্তরাষ্ট্রের উপকূলীয় এলাকাগুলোতে ২০২১ সালে রেকর্ড পরিমাণ তাপদাহ বয়ে যাচ্ছে। এমন পরিস্থিতিতে কৃষিকাজে জড়িত কৃষক শ্রমিকরা মারাত্মক হুমকির মুখে পড়েছেন।

সারাবাংলা/আইই





Source link

সর্বশেষ - খেলাধুলা