৯০ হাজার বিদেশি কানাডায় স্থায়ী হওয়ার সুযোগ পাচ্ছেন

0
72

অটোয়া, ১৫ এপ্রিল – ৯০ হাজারের বেশি বিদেশি শিক্ষার্থী ও কর্মীকে স্থায়ীভাবে বসবাসের অনুমতি দিতে যাচ্ছে কানাডা। বুধবার দেশটির অভিবাসনমন্ত্রী এই ঘোষণা দিয়েছেন। করোনা মহামারির সময় যারা রোগীদের চিকিৎসায় সহযোগিতা করেছেন তারা এই সুযোগ পাবেন। ফরাসি বার্তা সংস্থা এএফপি এখবর জানিয়েছে।

৬ মে থেকে এই প্রকল্প বাস্তবায়ন শুরু হবে। এর আওতায় স্থায়ীভাবে বসবাসের সুযোগ পাবেন স্বাস্থ্যসেবা থেকে শুরু করে প্রয়োজনীয় অন্যান্য খাত যেমন- মুদি দোকানের ক্যাশিয়ার, সেল্ফ সাজানোর কর্মী, ট্রাক চালক ও কৃষিকর্মী যাদের অন্তত এক বছরের অভিজ্ঞতা রয়েছে এবং যারা গত চার বছরের মধ্যে পোস্ট-সেকেন্ডারি ডিগ্রি সম্পন্ন করা শিক্ষার্থীরা।

আরও পড়ুন : পাঁচ দেশে বিশেষ ফ্লাইট ‘চালু হচ্ছে’ শনিবার থেকে

অভিবাসনমন্ত্রী মার্কো মেনডিসিনো জানান, এই উদ্যোগ কানাডাকে এই বছর ৪ লাখ অভিবাসীকে গ্রহণের লক্ষ্যমাত্রা অর্জনে সহযোগিতা করবে। এছাড়া গত বছর সীমান্ত বন্ধ থাকায় অভিবাসী গ্রহণ বন্ধের ক্ষতিও কিছুমাত্রায় পূরণ করবে।

এক সংবাদ সম্মেলনে মন্ত্রী বলেন, এই মহামারি নবাগতদের অসাধারণ ভূমিকার কথা আমাদের সামনে উজ্জ্বলভাবে তুলে ধরেছে।

তিনি আরও বলেন, অস্থায়ী বসবাসের অনুমতি নিয়ে যারা কানাডায় নিজেদের ভবিষ্যৎ নিয়ে পরিকল্পনা করছেন তাদের সহযোগিতা করবে এই নতুন নীতি। আপনাদের বসবাসের অনুমতি অস্থায়ী হতে পারে কিন্তু আপনাদের অবদান দীর্ঘস্থায়ী। আমরা চাই আপনারা এখানে থাকুন।

সুত্র : বাংলা ট্রিবিউন
এন এ/ ১৫ এপ্রিল

Source link