৮ প্রতিষ্ঠান‌কে বি‌ভিন্ন ধারায় মোট পঁয়‌ত্রিশ হাজার টাকা জ‌রিমানা

0
99

বা‌ণিজ্য মন্ত্রণাল‌য়ের তত্ত্বাবধা‌নে, জাতীয় ভোক্তা-অ‌ধিকার সংরক্ষণ অ‌ধিদপ্তরের মহাপ‌রিচালক স্যারের অ‌র্পিত ক্ষমতাব‌লে এবং জেলা প্রশাসক, চট্টগ্রাম স্যারের সা‌র্বিক সহায়তায় জাতীয় ভোক্তা অ‌ধিকার সংরক্ষণ অ‌ধিদপ্তর, চট্টগ্রাম বিভাগীয় ও জেলা কার্যালয় কর্তৃক আজ ১৭ এ‌প্রিল ২০২১ চট্টগ্রাম মহানগরীর বা‌য়ে‌জিদ, বাংলাবাজার, গোলপাহাড়, চকবাজার, ব‌ক্সিরহাট ও ই‌পি‌জেড এলাকায় তদার‌কিমূলক কার্যক্রম প‌রিচা‌লিত হয়।

সকাল ১০টা হ‌তে প‌রিচা‌লিত অ‌ভিযা‌নে ৮ প্রতিষ্ঠান‌কে ভোক্তা অ‌ধিকার সংরক্ষণ আইন, ২০০৯ এর বি‌ভিন্ন ধারায় মোট ৩৫,০০০/- (‌ পঁয়‌ত্রিশ হাজার টাকা) প্রশাস‌নিক জ‌রিমানা করা হ‌য়ে‌ছে। অ‌ভিযা‌নে জেল পুশ করা চিং‌ড়িমাছ, মেয়া‌দোত্তীর্ণ পণ‌্য ও ঔষধ ধ্বংস করা হয়।

এ‌পি‌বিএন, ৯ এর সহায়তায় উপর্যুক্ত অ‌ভিযান প‌রিচা‌লিত হয়।

জাতীয় ভোক্তা অ‌ধিকার সংরক্ষণ অ‌ধিদপ্তর, চট্টগ্রাম বিভাগীয় কার্যাল‌য়ের উপপ‌রিচালক জনাব মোহাম্মদ ফ‌য়েজ উল‌্যাহ্, সহকারী প‌রিচালক (‌মে‌ট্রো) জনাব পাপীয়া সুলতানা লীজা ও চট্টগ্রাম জেলা কার্যাল‌য়ের সহকারী প‌রিচালক মুহাম্মদ হাসানুজ্জামান অ‌ভিযান প‌রিচালনা ক‌রেন।

বায়েজিদ বাজারের বরিশাল স্টোরকে মূল্য তালিকা প্রদর্শন না করায় ১ হাজার টাকা, ওবায়েদ ফার্মেসীকে মেয়াদোত্তীর্ণ ঔষধ সংরক্ষণ করায় ৫ হাজার টাকা জরিমানা ক‌রে ব‌র্ণিত মেয়া‌দোত্তীর্ণ ঔষধ ধ্বংস করা হয়।
গোলপাহাড় এলাকার সিরাজের মাংসের দোকানকে মূল্যতালিকা প্রদর্শন না করায় ২ হাজার টাকা জরিমানা ক‌রে সতর্ক করা হয়।
চকবাজা‌রের আমীর ভান্ডার পোল‌ট্রিকে মূল‌্য তা‌লিকা প্রদর্শন না করায় ৩ হাজার টাকা জ‌রিমানা ক‌রে সতর্ক করা হয়।
চকবাজার কাঁচা বাজা‌রের মিন্টু সওদাগ‌রের মা‌ছের দোকান‌কে সি‌লিকা জেল (‌জে‌লি) পুশ করা চিং‌ড়ি মাছ বিক্রয় করায় ৫ হাজার টাকা জ‌রিমানা ক‌রে প্রায় ১২ কি‌লোগ্রাম জে‌লি দেয়া চিং‌ড়ি মাছ ধ্বংস করা হয়।
প‌ণ্যের মোড়‌কে মূল‌্য, উৎপাদন-‌মেয়াদ না দেয়ায় গ্রিন টি স্টোর‌কে ৪ হাজার টাকা জ‌রিমানা করা হয়।
দিদার মা‌র্কেটের ঘ‌রোয়া শপ‌কে (সুপার স্টোর) মূল‌্য তা‌লিকা প্রদর্শন না করা, মেয়া‌দোত্তীর্ণ পণ‌্য রাখা এবং মূল‌্য ঘষামাজা ক‌রে বে‌শি মূল্যে পণ‌্য বিক্রয় করায় ১০ হাজার টাকা জ‌রিমানা ক‌রে মেয়া‌দোত্তীর্ণ পণ‌্য ধ্বংস করা হয়।
ব‌ক্সিরহা‌টের জেনুইন বেকা‌রি‌কে উৎপা‌দিত প‌ণ্যের মোড়‌কে খুচরা মূল‌্য উ‌ল্লেখ না করায় ৫ হাজার টাকা জরিমানা ক‌রে সতর্ক করা হয়।

অ‌ভিযা‌নে নগরীর ৫‌টি স্থা‌নে টি‌সি‌বি পরিচা‌লিত ট্রাক‌সেল প‌য়েন্ট প‌রিদর্শন করা হয়।

ট্রাক‌সেল ও কাঁচা বাজারসমূহ প‌রিদর্শনকা‌লে ভোক্তাসাধারণের মা‌ঝে ভোক্তা অ‌ধিকার বিষয়ক লিফ‌লেট-প‌্যাম্ফ‌লেট বিতরণ করা হয়। পাশাপা‌শি বি‌ক্রেতা‌দের মাস্ক প‌রিধান কর‌তে, ক্রেতাগণ‌কে মাস্ক প‌রিধানপূর্বক নিরাপদ শারী‌রিক দূরত্ব বজায় রে‌খে পণ‌্য ক্রয় এবং পণ‌্য ক্রয়ের ক্ষে‌ত্রে প্রতা‌রিত হ‌লে অ‌ধিদপ্ত‌রের হট লাইন নম্বর ১৬১২১ এ অ‌ভি‌যোগ জানা‌তে অনু‌রোধ করা হয়।

জনস্বা‌র্থে এই কার্যক্রম অব্যাহত থাকবে।