৫ সেকেন্ডে দেশে আসবে প্রবাসীদের অর্থ

93


সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: এখন মাত্র ৫ সেকেন্ডেই দেশে আসবে প্রবাসীদের পাঠানো অর্থ। ছুটির দিনেও রেমিট্যান্সের এই অর্থ যুক্ত হবে দেশের ব্যাংক অ্যাকাউন্টগুলোতে। সোনালী ব্যাংকসহ দেশের প্রায় ৩৫টি ব্যাংকে এই সেবার মাধ্যমে প্রবাসীদের পাঠানো রেমিট্যান্স আসবে।

মঙ্গলবার (২৪ আগস্ট) রাতে ভার্চুয়াল মাধ্যমে ‘ব্লেজ’ নামের এই সেবার উদ্বোধন করেন প্রধানমন্ত্রীর আইসিটি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়।

অনুষ্ঠানে জানানো হয়, প্রবাসীদের কষ্টার্জিত অর্থ বিশ্বের যেকোনো প্রান্ত থেকে ব্যাংকিং চ্যানেলে ডিজিটাল পদ্ধতিতে মাত্র ৫ সেকেন্ডে সপ্তাহে ৭ দিন ২৪ ঘণ্টা সোনালী ব্যাংক, হোমপে ও আইটিসিএলের যৌথ উদ্যোগে ব্লেজ (Blaze) সার্ভিসের মাধ্যমে রেমিট্যান্স গ্রাহকদের হিসাবে জমা হবে।

উদ্বোধনী অনুষ্ঠানে সংশ্লিষ্টরা জানান, শুধু সোনালী ব্যাংক নয়, দেশের প্রায় ৩৫টি ব্যাংকে টাকা জমা হবে ৫ সেকেন্ডে। বিদ্যমান যেকোনো অন্য মাধ্যমে টাকা পাঠালে সময় বেশি লাগে। ছুটির দিনে টাকা পাঠালেও ৫ সেকেন্ডে গ্রাহকের ব্যাংক অ্যাকাউন্টে ওই অর্থ যোগ হবে।

সংশ্লিষ্টরা বলেন, জুন মাস থেকে পাইলট হিসেবে শুরু হয় ব্লেজ-এর যাত্রা। ২৩টি ব্যাংকে নির্দিষ্ট সময়ে সফলতার সঙ্গে ট্রানজেকশন করা সম্ভব হয়েছে এর মাধ্যমে। বাকি ব্যাংকগুলোর অ্যাকাউন্টে রেমিট্যান্স না আসায় তাদের সঙ্গে ট্রানজেকশন হয়নি। ব্লেজ ব্যবহার করে প্রতি ট্রান্সজেকশন ৫ লাখ টাকা পর্যন্ত পাঠানো যাচ্ছে। সঙ্গে সরকার ঘোষিত ২ শতাংশ প্রণোদনাও যুক্ত হয়ে যায় এতে। এত অল্প সময়ে প্রবাস থেকে অর্থ দেশে পাঠানোর সুযোগ এই প্রথম।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক। সোনালী ব্যাংকের চেয়ারম্যান জিয়াউল সিদ্দিকীর সভাপতিত্বে আরও বক্তব্য রাখেন বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গর্ভনর আহমেদ জামাল, সোনালী ব্যাংকের এমডি আতাউর রহমান প্রধান, এলআইসিটির সামি আহমেদ, হোম পে’র সিও রুবেল আহসানসহ সংশ্লিষ্ট অন্যরা।

সারাবাংলা/ইএইচটি/টিআর





Source link