১৯ মার্চ প্রথম সশস্ত্র প্রতিরোধ দিবসকে স্বীকৃতির দাবি যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রীর

0
101

স্টাফ রিপোর্টার :: যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল এমপি বলেছেন, ১৯ মার্চ প্রথম সশস্ত্র প্রতিরোধ দিবসকে জাতীয়ভাবে স্বীকৃতি প্রদান সময়ের দাবি।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকী উপলক্ষে ঊনিশে মার্চ প্রথম সশস্ত্র প্রতিরোধ দিবস সুবর্ণজয়ন্তী উদযাপন জাতীয় কমিটির উদ্যোগে ও বাংলাদেশ সাংবাদিক অধিকার ফোরামের (বিজেআরএফ) সহায়তায় ‘মহান স্বাধীনতা আন্দোলন ও মুক্তিযুদ্ধের সূচনায় তৃণমূল চিত্র এবং জাতীয় ইতিহাস’ শীর্ষক এক আলোচনা সভায় সভাপতির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

গাজীপুর সাংবাদিক ইউনিয়ন (জিইউজে) শতাধিক সদস্যদের অংশগ্রহণে জয়দেবপুর নীলের পাড়া আনন্দবাড়ি রিসোর্টে শনিবার সন্ধ্যায় এই আলোচনায় অন্যদের অংশগ্রহণ করেন শিল্প মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব শিবনাথ রায়, উদযাপন কমিটির আহবায়ক অধ্যাপক হাফিজা খাতুন, বীর মুক্তিযোদ্ধা অধ্যাপক আবদুল বারী, অধ্যক্ষ এম এ.বারী, সাংবাদিক নেতা ও পরিষদের প্রধান সমন্বয়কারী আতাউর রহমান, বাংলাদেশ প্রেস কাউন্সিলের সদস্য সাংবাদিক নূরে জান্নাত আকতার সীমা, সাংবাদিক নেতা মোহাম্মদ আল মামুন, মুক্ত বলাকার সম্পাদক আলমগীর হোসেন. বাংলাদেশ থ্রোবল অ্যাসোসিশেনের সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা শামীম আল মামুন, কালের কন্ঠের সিনিয়র রিপোর্টার লায়েকুজ্জামান, বাংলাদেশ নারী সাংবাদিক সমিতি (বানাসাস)’র সভাপতি নাসিমা আক্তার সোমা, সাধারণ সম্পাদক আনজুমান আরা শিল্পী, যুগ্ম সম্পাদক মাহমুদা আক্তার, ডিএসইসির নির্বাহী সদস্য ফারজানা জবা, বানাসাস সদস্য দীপা ঘোষ রীতা, সোনিয়া আক্তার, লেখক ও সাংবাদিক মফিদা আকবর, জিইউজের সহ সভাপতি এম এ সালাম শান্ত, জিইউজের সাধারণ সম্পাদক নূরুল ইসলাম, মনিরুজ্জামান , বি এম বাবুল, নূরুল আমীন সিকদার প্রমুখ।

যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল বলেন, মহান মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস বিকৃত করা যাবে না। আগামী প্রজন্মের কাছে মুক্তিযুদ্ধের আরও তথ্যবহুল সঠিক ইতিহাস তুলে ধরতে হবে।

তিনি বলেন, আমরা ঊনিশে মার্চ প্রথম সশস্ত্র প্রতিরোধ দিবসকে জাতীয়ভাবে স্বীকৃতি চাই। সভায় গাজীপুরে একটি ১৯ মার্চ যাদুঘর ও একটি লাইব্রেরী প্রতিষ্ঠা এবং ১৯ মার্চ নামে জয়দেবপুর থেকে ঢাকা পর্যন্ত যাতায়াতকারী ট্রেনের নামকরণ করার জন্য দাবি জানানো হয়।

এর আগে শানিবার দুপুরে ১৯৭১ সালের তৎকালীন সংগ্রাম আহবায়ক ১৯ মার্চ প্রথম সশস্ত্র প্রতিরোধ দিবস সুবর্ণ জয়ন্তী উদযাপন জাতীয় কমিটির প্রধান পৃষ্ঠপোষক মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আলহাজ আ.ক. ম মোজাম্মেল হক এমপি গাজীপুরের উন্নয়ন ও বর্তমান প্রেক্ষিত শীর্ষক এক সেমিনারের উদ্বোধন করেন।

মন্ত্রী আলহাজ আ.ক. ম মোজাম্মেল হক বলেন, খুব শিগগিরই গাজীপুরের উন্নয়নে গঠিত উন্নয়ন কর্তৃপক্ষের কার্যক্রম শুরু হবে। গাজীপুরকে আধুনিক নগরী হিসেবে গড়ে তুলতে গণমাধ্যম কর্মীদের আরো বেশি অগ্রণী ভূমিকা পালন করতে হবে।

Print Friendly, PDF & Email

Source link