১,৮৪১টি রাজনৈতিক, বিপুল আসন নিয়ে আবারো আসছেন মোদি!

প্রতিবেশী ডেস্কঃ বিপুল আসন নিয়ে আবারো আসছেন মোদি বিপুলভাবে ক্ষমতায় ফিরছে নরেন্দ্র মোদির দল বিজেপি। সর্বশেষ ভোট গণনায় দেখা যাচ্ছে বিজেপি নেতৃত্বাধীন এনডিএ জোট ৩২৬ আসন পেয়েছে। ফের ক্ষমতায় আসার জন্য তাদের ২৭২টি আসন পেলেই হতো।

ভারতের শীর্ষস্থানীয় বাংলা দৈনিক আনন্দবাজার বলছে, এনডিএ জোট এখন পর্যন্ত ৩২৬ আসন পেয়েছে। এর মধ্যে বিজেপি ২৭৬, শিবসেনা ১০, এডিএমকে ১৮, জেডিইউ ৮ ও আকালি দল পেয়েছে দুইটি আসন। তবে এনডিএ’র আসন আরো বাড়বে বলেই মনে হয়। কেন না এখনও ভোট গণনা চলছে।

অন্যদিকে কংগ্রেস নেতৃত্বধীন জোট ইউপিএ পেয়েছে মাত্র ১০১ আসন। এর মধ্যে কংগ্রেস একাই পেয়েছে ৬৫ আসন। এছাড়া আরজেডি ৩, ডিএমকে ২২ ও এনসিপি ৫টি আসন পেয়েছে। এছাড়া ভারতের অন্যান্য রাজনৈতিক দলগুলো পেয়েছে ১১২টি আসন।

এর ফলে মোদির দল বিজেপিই যে ফের ক্ষমতায় আসছে তা নিশ্চিত। একই সঙ্গে ভারতের প্রধানমন্ত্রী হিসেবে মোদির শপথ নেয়ার বিষয়টিও এখন কেবল সময়ের অপেক্ষা।

এর আগে গত ৩০ বছরের মধ্যে একটানা দ্বিতীয়বার ক্ষমতায় আসার রেকর্ড রয়েছে কেবল মনমোহন সিংহের। এবার তার রেকর্ডে ভাগ বসাতে চলেছেন নরেন্দ্র মোদি।

গত রোববার লোকসভা নির্বাচনের শেষ দফা ভোট হওয়ার পর বুথফেরত জরিপগুলোতেও কিন্তু বিজেপির ক্ষমতায় আসার ইঙ্গিত পাওয়া গিয়েছিলো। যদিও বিরোধী দলগুলো সেই জরিপের ফলাফল ‘গসিপ’বলে উড়িয়ে দিয়েছিলেন। কিন্তু বৃহস্পতিবার ভোট গণনা শুরু হতেই এগিয়ে যেতে থাকে বিজেপি এবং সময়ের সঙ্গে সঙ্গে লাফিয়ে বাড়তে থাকে তাদের আসন।বৃহস্পতিবার স্থানীয় সময় সকাল ৮টা থেকে শুরু হয়েছে ফল গণনা।

প্রসঙ্গত, ভারতে লোকসভা নির্বাচনে গত ১১ এপ্রিল থেকে ১৯শে মে মোট সাতটি ধাপে ভোট গ্রহণ হয়েছে। ৫৪৩ আসনের লোকসভায় সংখ্যাগরিষ্ঠতা পেতে কমপক্ষে ২৭২টি আসন প্রয়োজন। নির্বাচনে সারা দেশে মোট ভোটার ছিলো প্রায় ৯০ কোটি। ১,৮৪১টি রাজনৈতিক।

মতামত দিন

Post Author: newsdesk

A thousand enemies is not enough; a single enemy is. There is nothing as a ‘harmless’ enemy.