১৪ দলের প্রাসঙ্গিকতা আছে, থাকবে: দিলীপ বড়ুয়া

83


dilipbarua

ঢাকা: ১৪ দলের প্রাসঙ্গিকতা আছে এবং ভবিষ্যতেও তা থাকবে বলে মন্তব্য করেছেন সাম্যবাদী দলের সাধারণ সম্পাদক দিলীপ বড়ুয়া।

শনিবার (২৭ নভেম্বর) জাতীয় প্রেসক্লাবের জহুর হোসেন চৌধুরী মিলনায়তনে কমরেড মোহাম্মদ তোয়াহার ৩৪তম স্মরণসভায় তিনি এ মন্তব্য করেন।

সাবেক এই শিল্পমন্ত্রী বলেন, আমরা আন্দোলন সংগ্রামের মাধ্যমে ২৩ দফার ভিত্তিতে যে ১৪ দলীয় জোট গঠন করেছি তা শাশ্বত। ২৩ দফার ভিত্তিতে আমাদের আন্দোলন চলবে। কেউ মাঝ পথে সরে যেতে পারেন। কেউ লুটেরা খুনি শ্রেণীর স্বার্থ রক্ষা করতে পারেন। লুটপাটকারীদের সহায়তা করতে পারেন। কিন্তু আমাদের ২৪ দফার আন্দোলন অব্যাহত থাকবে। এই আন্দোলন থেকে আমরা সরে আসব না। যারা সরে যেতে চান তারা চলে যেতে পারেন।

তিনি আরও বলেন, আজকে আমাদের যে সমস্ত ছাত্র বন্ধুরা আন্দোলন সংগ্রাম করছেন। তাদের এই আন্দোলন সংগ্রাম ন্যায়সঙ্গত। আমরা তাদের ন্যায় আন্দোলনের প্রতি সমর্থন জানাই। আমরা মনে করি, ছাত্রদের দাবি-দাওয়া যদি সঠিকভাবে মীমাংসা করতে না পারি, তাহলে সমাজে যে বিশৃঙ্খলা পরিবেশ সৃষ্টি হবে, তা বর্জন করতে পারব না। সেখানে স্ফুলিঙ্গ থেকে দাবানল সৃষ্টি হতে পারে। সেই দাবানল দাউ দাউ করে বিভিন্নভাবে রাজনৈতিক পট পরিবর্তন ঘটতে পারে। কাজেই আমাদের এই বিষয়গুলোতেও সচেতন থাকতে হবে।

কমরেড তোয়াহার জীবনের বিভিন্ন দিক তুলে ধরে তিনি বলেন, কমরেড তোয়াহার প্রয়োজনীয়তা এখনো বিদ্যমান। তারাই তোয়াহার অবদানকে লুকিয়ে রাখতে চায়, যারা লুটপাটকারী, শোষণকারী, যারা অন্যায় শাসক প্রতিষ্ঠা করতে চায়। যারা আইনের শাসন প্রতিষ্ঠা করতে চায় না, যারা গণতন্ত্রের অধিকার সমুন্নত রাখতে চায় না, যারা বাকস্বাধীনতা চায় না, যারা সংবাদপত্রের স্বাধীনতা চায় না, এই সমস্ত শক্তিরা তোয়াহাকে কালিমা দিয়ে ঢেকে রাখতে চায়।

সাম্যবাদী দলের কেন্দ্রীয় কমিটির সদস্য সাইমুম হকের সঞ্চালনায় স্মরণ সভায় আরও বক্তব্য দেন দলের পলিটি ব্যুরোর সদস্য বীর মুক্তিযুদ্ধ লুৎফর রহমান, ধীরেন সিংহ, দলের কেন্দ্রীয় নেতা মহিম উদ্দিন মহিম, বাবুল বিশ্বাস, যুব আন্দোলনের সভাপতি মোশাহিদ আহমেদ প্রমুখ।

The post ১৪ দলের প্রাসঙ্গিকতা আছে, থাকবে: দিলীপ বড়ুয়া appeared first on Sarabangla | Breaking News | Sports | Entertainment.



Source link