১১ উন্নয়ন প্রকল্পের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

0
272

রেল ও সড়ক পথের যোগাযোগ এবং পানি সরবরাহ ব্যবস্থাসহ বিভিন্ন ক্ষেত্রের ১১ উন্নয়ন প্রকল্পের উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আজ রোববার সকালে গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে তিনি এসব উন্নয়ন কাজের সূচনা করেন।

মুজিববর্ষ শুরুর আগেই দেশের বিভিন্ন প্রান্তে প্রতিশ্রুত এসব প্রকল্পের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী। উদ্বোধন ঘোষণা শেষে গণভবনে দোয়া মোনাজাত অনুষ্ঠিত হয়।

রেলের প্রকল্পগুলোর মধ্যে রয়েছে, ঢাকা-বঙ্গবন্ধু সেতু পূর্ব-তারাকান্দি-জামালপুর-ঢাকা রুটে ‘জামালপুর এক্সপ্রেস’ নামে একজোড়া নতুন আন্তঃনগর ট্রেন চালু; ঢালারচর-পাবনা-রাজশাহী রুটে ‘ঢালারচর এক্সপ্রেস’ ও ফরিদপুর রুটে ‘রাজবাড়ী এক্সপ্রেস’ ট্রেনের রুট বর্ধিতকরণ এবং চট্টগ্রাম-সিলেট-চট্টগ্রাম রুটে উদয়ন ও পাহাড়িকা এক্সপ্রেস ট্রেনের বহর পরিবর্তন কার্যক্রম।

সড়কের প্রকল্পগুলোর মধ্যে রয়েছে- স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের (এলজিইডি) অধীনে ব্রাহ্মণবাড়িয়ার নবীনগরে ১৫ হাজার মিটার চেইনেজে তিতাস নদীর ওপর ৫৭৫ মিটার দৈর্ঘ্য পিসি গার্ডার সেতু এবং মানিকগঞ্জের মানিকগঞ্জ-সিঙ্গাইর আরএইচডি রাস্তায় কালিগঙ্গা নদীর ওপর ৪৫৬ মিটার পিসি গার্ডার সেতু উদ্বোধন।

পানি সরবরাহ ব্যবস্থার উন্নয়নে ওয়াসার অধীন চট্টগ্রামে ‘শেখ রাসেল পানি শোধনাগার’ ও খুলনায় ‘বঙ্গবন্ধু ওয়াটার ট্রিটমেন্ট প্ল্যান্ট’ নির্মাণ প্রকল্পও রয়েছে।।

এ ছাড়াও পল্লী সঞ্চয় ব্যাংকের ডিজিটাল আর্থিক সেবা দেওয়ার জন্য মোবাইল অ্যাপস ভিত্তিক ‘পল্লী লেনদেন’ কার্যক্রমের এবং বিটিভির চট্টগ্রাম কেন্দ্রের ১২ ঘণ্টা অনুষ্ঠান সম্প্রচার কার্যক্রমেরও উদ্বোধন করেন প্রধানমন্ত্রী।

গণভবন প্রান্তে সাবেক কৃষিমন্ত্রী বেগম মতিয়া চৌধুরী, অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল, পররাষ্ট্রমন্ত্রী একে আবদুল মোমেন, তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ, এলজিআরডিমন্ত্রী তাজুল ইসলামসহ উন্নয়ন সহযোগী দেশে ও সংস্থার রাষ্ট্রদূত ও প্রধানরা উপস্থিত ছিলেন। অনুষ্ঠানটি পরিচালনা করেন প্রধানমন্ত্রীর মুখ্যসচিব আহমদ কায়কাউস।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে