হোয়াটস অ্যাপে শিশু নির্যাতনের ছবি শেয়ার করার দায়ে বিশ্বের ১১টি দেশ থেকে আটক ৩৩

0
334

হোয়াটস অ্যাপ গ্রুপে শিশুদের যৌন নির্যাতনের ছবি এবং অন্যান্য সহিংসতার ছবি শেয়ার করার দায়ে বুধবার বিভিন্ন দেশ থেকে তাদেরকে আটক করা হয়। স্পেনীয় পুলিশ জানান, গ্রুপটিতে বেশিরভাগ সময়ই ‘আপত্তিকর’ ছবি শেয়ার করা হতো। বিবিসি

পুলিশ জানান, তিন মহাদেশের ১১ টি দেশ হতে তাদের আটক করা হয়েছে। তাদের মধ্যে শুধু স্পেন হতেই ১৭ জনকে আটক করা হয়েছে। স্পেন হতে আটককৃতদের মধ্যে ১৫ বছরের এক কিশোরসহ সবার বয়স প্রায় ১৮ বছরের কম।

উরুগুয়ে হতে পুলিশ ২ জনকে আটক করেছে যার মধ্যে একজন মা ছিলেন। যিনি তার মেয়েকে নির্যাতন করেছেন এবং সেই ছবি গ্রুপটিতে শেয়ার করেছিলেন। এছাড়া ২৯ বছর বয়সী অন্য একজনকে আটক করা হয়েছে। যিনি শুধু পর্ণো ছবি ডাউনলোডই করতেন না বরং গ্রুপের অন্যান্য সদস্যদেরকে তরুণীদের সঙ্গে যোগাযোগ করার জন্য উস্কে দিতেন। বিশেষ করে তিনি অভিবাসীদের কথা বলতেন যাদের পুলিশের কাছে অভিযোগ করার কোনো সুযোগ নেই।

দুইবছর আগে টিপ-অফ থেকে একটি ইমেইল পাওয়ার পর স্পেন পুলিশ গ্রæপটির বিষয়ে তদন্ত শুরু করেন। তারপর তারা এ বিষয়ে তদন্তের জন্য ইউরোপোল, ইন্টারপোল এবং ইকুয়েডর পুলিশকে অন্তর্ভূক্ত করেন। স্পেন এবং উরুগুয়ের পাশাপাশি যুক্তরাজ্য, ইকুয়েডর, কোস্টারিকা, পেরু, ভারত, ইতালি, ফ্রান্স, পাকিস্তান এবং সিরিয়া হতে অন্যদের আটক করা হয়েছে।

এক বিবৃতিতে পুলিশ জানান, গ্রুপের কিছু সদস্য ‘স্টিকার’ তৈরি করেছিলেন যার মাধ্যমে ইমোজির মতো শিশু নির্যাতনের ডিজিটাল ছবিগুলো সহজেই শেয়ার করা যায়। পুলিশ আরো জানান, স্পেন থেকে আটককৃতদের মধ্যে বেশিরভাগই পুরুষ বা তরুণ।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে