‘হিজাব না পরা নারীরা কাটা তরমুজের মতো’

61


ইউনাইটেড নিউজ ২৪ ডেস্ক :: নতুন করে আফগানিস্তান দখল করার পর তালেবান জানিয়েছিল, তারা বদলে গেছে। আদতে কী বদলেছে? দিন যত যাচ্ছে, ততই অনেকটা স্পষ্ট হচ্ছে, তারা যে বদলে যাওয়ার দাবি করেছে, তা যেন মানুষকে বিভ্রান্ত করার জন্য। মূলত বদলায়নি মনে হচ্ছে।

দেশটিতে নারীদের প্রতি চরম বৈষম্যমূলক আচরণই বলে দিচ্ছে তালেবান আসলে তালেবানই রয়ে গেছে। সরকারে নারীদের কোনো অংশগ্রহণ নেই; নারীদের ক্রিকেটে নিষেধাজ্ঞা দেওয়া; নারী অধিকার ক্ষুণ্ন হচ্ছে বিভিন্ন নীতিতে।

তালেবানের এক কর্মকর্তা আফগানিস্তােনের নারীদের অধিকারের কথা বলতে গিয়ে হিজাব না পরা নারীরা কাটা তরমুজের মতো বলে বিরুপ মন্তব্য করেছেন। তালেবানের ওই সদস্যের এ মন্তব্য সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়েছে এবং অনেকেই নিন্দা জানাচ্ছেন। খবর দ্যা ইন্ডিপেনডেন্টের।

তালেবানের ওই সদস্য বলেন, ‘আপনারা কি কেউ কাটা তরমুজ কেনেন? নাকি আস্ত তরমুজ কেনেন? অবশ্যই গোটাটাই কেনেন। হিজাব না পরা নারীরা হলো ‘কাটা তরমুজ’।

বিবিসির সাংবাদিক জিয়া শাহরিয়ার ভিডিওটি সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারে শেয়ার করেন। আপলোডের পরপরই প্রচুর সংখ্যক মানুষ এটি দেখেন এবং শেয়ারও করেন।

 

১৯৯৬ থেকে ২০০১ সালে আফগানিস্তানে তালেবানের শাসনকালে নারীদের অধিকারের বিষয়গুলো ক্ষুন্ন হওয়ার বিস্তর অভিযোগ আছে আন্তর্জাতিক মহলে। এবারও তালেবানের নতুন সরকারে উচ্চ পর্যায়ে ঠাঁই হয়নি নারীদের। যদিও তালেবান নারী ও শিশুদের অধিকার রক্ষার প্রতিশ্রুতি দিয়েছিল। নিজেদের অধিকার প্রতিষ্ঠার জন্য এখনও আন্দোলন করছেন আফগান নারীরা। এর মাঝেই তালেবানের কর্মকর্তার এমন মন্তব্যে তীব্র সমালোচনা শুরু হয়েছে।

Print Friendly, PDF & Email



Source link