হল খোলার দাবিতে ঢাবিতে কাল বিক্ষোভ মিছিল

0
73

ফারহান ইশরাক:: হল খোলার দাবিতে আন্দোলনের ডাক দিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। আগামীকাল ২২ শে ফেব্রুয়ারি বেলা তিনটায় রাজু ভাস্কর্যের পাদদেশে ছাত্রসমাবেশ ও বিক্ষোভ মিছিলের কর্মসূচি দিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীবৃন্দ।

বরিশাল ও জাহাঙ্গীর নগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের উপর বহিরাগতদের হামলার পর থেকেই বিভিন্ন পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোতে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার দাবী তুলতে দেখা যাচ্ছে। নিরাপত্তা ইস্যু ও সেশনজট থেকে বাঁচতে স্বাভাবিক শিক্ষা-কার্যক্রমে ফিরে যাওয়ার বিকল্প দেখছেন না শিক্ষার্থীরা।

এরই ধারাবাহিকতায় এবার হল খুলে দেয়ার দাবি নিয়ে মাঠে নামছে ঢাবি শিক্ষার্থীরা। শিক্ষার্থীদের ফেসবুক ভিত্তিক গ্রুপ “হল খোলার দাবিতে ঐক্যবদ্ধ ঢাবি” থেকে এ কর্মসূচি ঘোষণা করা হয়।

শিক্ষার্থীরা মনে করেন, সারাদেশে শিক্ষাপ্রতিষ্ঠান ছাড়া সবকিছুই সুষ্ঠুভাবে পরিচালিত হচ্ছে। গণপরিবহণ, জনসমাগম, হাট-বাজার, অফিস আদালত সবকিছু করোনাপূর্ব অবস্থার মতোই আছে। সরকারের দূরদর্শিতায় উন্নত বিশ্বের অনেক দেশের আগেই ভ্যাক্সিন পেয়ে গেছি বাংলাদেশ। এমতাবস্থায় শিক্ষাপ্রতিষ্ঠানের দীর্ঘ ছুটি মানতে নারাজ শিক্ষার্থীরা।

শিক্ষার্থীরা বলছেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রশাসনের কাছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সবকটি হল খুলে দেয়া এখন ৮০ শতাংশেরও বেশি শিক্ষার্থীর একমাত্র দাবী। আগামীকালের কর্মসূচি সফল করার লক্ষ্যে সকলের সর্বাত্মক অংশগ্রহণ একটি সফল আন্দোলনের সূত্রপাত করবে বলে তাঁরা মনে করেন। এবং এই আন্দোলনকে পুঁজি করে কেউ যেন ব্যক্তিস্বার্থ কিংবা রাজনৈতিক ফায়েদা হাসিল করার চেষ্টা করতে না পারে সেজন্য শিক্ষার্থীদের সজাগ থাকারও আহ্বান জানিয়েছেন তাঁরা।

 

Print Friendly, PDF & Email

Source link