স্পেনে বিজয় দিবস- উদযাপিত: পৃথিবীর বুকে বাংলাদেশ আজ উন্নয়নের রোল মডেল -মোঃ শাহরিয়ার আলম

0
242

কবির আল মাহমুদ, স্পেন :

পররাষ্ট্র প্রতিমন্ত্রী মোঃ শাহরিয়ার আলম বলেছেন, নারীর রাজনৈতিক ও অর্থনৈতিক ক্ষমতায়নে বাংলাদেশ বিশ্বে রোল মডেল। প্রধানমন্ত্রী শেখ হাসিনা নারীর ক্ষমতায়নের মধ্য দিয়ে দেশকে এই অবস্থানে নিয়ে গেছেন। তার এই ভূমিকা বিশ্বজুড়ে প্রশংসিত হচ্ছে।
প্রতিমন্ত্রী বলেন, নারীর ক্ষমতায়নে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার গত ১০ বছরে দেশে যত বাস্তবায়ন করেছেন তা অতীতে আর কখনোই হয়নি।

তিনি বলেন, বাংলাদেশের জাতীয় সংসদে স্পিকার, সংসদ নেতা ও প্রধানমন্ত্রী, সংসদ উপনেতা ও বিরোধী দলের নেতা-সকলেই নারী। জাতীয় সংসদে মোট ৭৩ জন নারীর প্রতিনিধিত্ব রয়েছে। ঐতিহ্যগতভাবে কৃষিভিত্তিক অর্থনীতির পাশাপাশি বাংলাদেশে এখন শিল্পভিত্তিক অর্থনীতি গড়ে উঠেছে। তৈরি পোশাক ও ওষুধ শিল্পসহ তথ্যপ্রযুক্তি খাতে বাংলাদেশ দ্রুত এগিয়ে চলেছে।

প্রতিমন্ত্রী গতকাল সোমবার (১৬ ডিসেম্বর) বিকেলে স্পেনের রাজধানী মাদ্রিদস্থ দূতাবাস প্রাঙ্গণে বাংলাদেশের ৪৯ তম বিজয় দিবস উদযাপন উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে এ কথা গুলো বলেন।
বাংলাদেশ দূতাবাসের দূতালয় প্রধান ও মিনিস্টার এম হারুন আল রশিদের সঞ্চালনায় আয়োজিত সভায় সভাপতিত্ব করেন দেশটিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত হাসান মাহমুদ খন্দকার। অনুষ্ঠানের শুরুতে পবিত্র কোরআন তেলাওয়াত করেন দূতাবাসের ব্যাক্তিগত কর্মকর্তা এ এস এম রেজাশাহ পাহলভী। পরে ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধে বীর শহীদদের স্মরণে এক মিনিট নীরবতা পালন ও বিশেষ দোয়া করা হয় এবং সমবেত কণ্ঠে জাতীয় সংগীত পরিবেশন করা হয়।
দূতাবাস মিলনায়তনে আয়োজিত অনুষ্ঠানে মহান বিজয় দিবস উপলক্ষে রাষ্ট্রপতি, মাননীয় প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রীর দেওয়া বাণী পাঠ করেন যথাক্রমে দূতাবাসের শ্রম কাউন্সিলর মো. শরিফুল ইসলাম, কমার্শিয়াল কউন্সিলর মোঃ রেদোয়ান আহমদ, ও বাংলাদেশ দূতাবাসের দূতালয় প্রধান ও মিনিস্টার হারুন আল রশিদ।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী মোঃ শাহরিয়ার আলম আরো বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে সশস্ত্র সংগ্রামের মাধ্যমে আমাদের মহান স্বাধীনতা অর্জিত হয়েছে। বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা বাস্তবায়নে প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল নেতৃত্বের কারণে পৃথিবীর বুকে বাংলাদেশ আজ উন্নয়নের রোল মডেলে পরিণত হয়েছে। প্রবাসীদের পাঠানো রেমিট্যান্স দেশের উন্নয়নে ব্যপক ভূমিকা রাখছে উল্লেখ করে তিনি তাদের আন্তরিক ধন্যবাদ জানান।

প্রতিমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রীর গতিশীল নেতৃত্ব বাংলাদেশ ২০২১ সালের মধ্যে মধ্যম আয়ের দেশে ও ২০৪১ সালের মধ্যে উন্নত রাষ্ট্রে পরিণত হবে। তিনি বলেন, বর্তমান সরকারের সময়ে দেশের উন্নয়ন ও বিশ্বশান্তি প্রতিষ্ঠায় বাংলাদেশের ভূমিকা আজ সারা পৃথিবীতে প্রশংসিত হচ্ছে।

অনুষ্ঠানে আগত অতিথিদের উদ্দেশ্যে বক্তব্য প্রদান করেন রাষ্ট্রদূত হাসান মাহমুদ খন্দকার। এসময় তিনি শ্রদ্ধার সঙ্গে স্মরণ করেন স্বাধীন বাংলাদেশের মহান স্থপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও ১৯৭৫ সালের ১৫ই আগস্ট নিহত তার পরিবারের সদস্যদের, জাতীয় চার নেতা, মুক্তিযুদ্ধের সকল শহীদ, যুদ্ধাহত মুক্তিযোদ্ধা এবং সম্ভ্রম হারানো সকল বীর নারীকে। এসময় তিনি স্পেন প্রবাসীসহ সবাইকে বিজয়ের শুভেচ্ছা জানান।

পরে উন্মুক্ত আলোচনায় অংশ নেন স্পেন প্রবাসী বিভিন্ন সংগঠনের নেতৃবৃন্দ ও স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ। বাংলাদেশি খাবার দিয়ে অতিথিদের আপ্যায়ন করা হয়। অনুষ্ঠানে বাংলাদেশ এসোসিয়েশন ইন স্পেনের সভাপতি কাজী এনায়েতুল করিম তারেক, সাধারন সম্পাদক কামরুজ্জামান সুন্দর, স্পেন আওয়ামীলীগ ও অঙ্গ সংগঠনের নেতৃবৃন্দ এবং বাংলাদেশ দূতাবাসের সকল কর্মকর্তা-কর্মচারীসহ বিপুল সংখ্যক বাংলাদেশি উপস্থিত ছিলেন।

মতামত

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে