স্টোকসের মত আর ক্রিকেটারই নেই -Deshebideshe

0
90


নয়াদিল্লি, ২৬ জুলাই – ২০১৯ বিশ্বকাপের ফাইনালে যে স্নায়ুর শক্তি দেখিয়েছিলেন বেন স্টোকস, সেটাই তাকে কিংবদন্তিতে পরিণত করতে যথেষ্ট। কিন্তু তার ওই একটি মাত্র ম্যাচই নয়, এমন আরো অনেক ম্যাচেই নিজেকে এমনভাবে উপস্থাপন করেছেন এই ইংলিশ অলরাউন্ডার, তাতে করে নিশ্চিত অর্থেই কিংবদন্তিদের কাতারে নাম লিখে দেয়া যায় তার।

এমন মানসিক শক্তি সত্যি কম ক্রিকেটারেরই আছে। একা পুরো একটি ম্যাচকে ঘুরিয়ে দেয়ার ক্ষমতা রাখেন। বর্তমান সময়ে তো কোনো ক্রিকেটারই তার ধারেকাছে নেই বলে মন্তব্য করেছেন সাবেক ভারতীয় ওপেনার এবং কেকেআরের সাবেক অধিনায়ক গৌতম গম্ভীর।

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে চলমান টেস্ট সিরিজে দুর্দান্ত পারফরমার ইংল্যান্ডের এই বিশ্বজয়ী ক্রিকেটার। ওল্ড ট্র্যাফোর্ডে সিরিজের দ্বিতীয় টেস্টে প্রথম ইনিংসে ১৭৬ রানের দুর্দান্ত এক ইনিংস খেলেছিলেন তিনি। শুধু তাই নয়, দ্বিতীয় ইনিংসে ওপেন করতে নেমে ৫৫ বলে ৭৮ রানের অসাধারণ এক ইনিংস খেলে ইংল্যান্ডকে জিতিয়েছিলেন স্টোকস। দুই টেস্টে তার সংগ্রহ ৩১৩ রান।

স্টোকসের প্রশংসা করে গম্ভীর বলেন, ‘বেন স্টোকসের সঙ্গে তুলনা করার মত ভারতীয় ক্রিকেটে কাউকে পাবেন না আপনি। অবশ্যই নয়। কারণ, বেন স্টোকস এই মুহূর্তে বিশ্বে সবার চেয়ে সেরা ক্রিকেটার।

আরও পড়ুন: আইপিএল শুরুর আগেই সরে যাচ্ছে স্পনসররা! চাপ বাড়ছে বোর্ড, ফ্রাঞ্চাইজিগুলির

স্টোকসের প্রশংসার কারণ ব্যাখ্যা করে স্টার স্পোর্টস শো ক্রিকেট কনেকটেডে গম্ভীর বলেন, ‘টেস্ট ক্রিকেট, ওয়ানডে কিংবা টি-টোয়েন্টি ক্রিকেটে কি করেনি সে? আমি মনে করি, তার মত এখন আর কেউ নেই। এমনকি ভারতেও কেউ নেই। বিশ্ব ক্রিকেটে তার মত তো দুরে থাক, তার কাছাকাছিও কেউ নেই এই মুহূর্তে।’

৩৮ বছর বয়সী গম্ভীর মনে করে, স্টোকস এমন এক ক্রিকেটার, যাকে বিশ্বের সব অধিনায়কই তার দতলে পেতে চাইবেন। তিনি বলেন, ‘তিনি এমন এক প্রভাব বিস্তারকারী ক্রিকেটার, যাকে প্রতিটি দলের অধিনায়কই নিজের দলে রাখতে চাইবেন। কি ব্যাটি, কি বোলিং আর কি ফিল্ডিং- সর্বক্ষেত্রেই এখন স্টোকস সেরা।’

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজের প্রথম টেস্টে জো রুটের অনুপস্থিতির কারণে ইংল্যান্ডকে নেতৃত্ব দেন স্টোকস। কিন্তু ওয়েস্ট ইন্ডিজের কাছে ৪ উইকেটে হেরে যায় ইংলিশরা। অধিনায়ক হিসেবে স্টোকসের অভিষেকটা ভালো হলো না। তবে রুট ফিরে আসার পর নেতৃত্বের বোঝা আর থাকেনি স্টোকসের মাথায় এবং পারফরমার স্টোকসের অভ্যূদয় ঘটে। যার ফলে তার ব্যাট থেকে বেরিয়ে আসে ম্যাচ জেতানো ইনিংস।

সূত্র : জাগো নিউজ
এন এইচ, ২৬ জুলাই





Source link

মতামত

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে