সোমালিয়ায় ভয়াবহ বোমা হামলায় নিহত ৭৯

0
227
somalia

সোমালিয়ার রাজধানী মোগাদিশুতে ভয়াবহ গাড়িবোমা হামলায় অন্তত ৭৯ জন নিহত এবং বহু মানুষ আহত হয়েছেন। নিহতদের মধ্যে বিশ্ববিদ্যালয়ের ছাত্রসহ বহু বেসামরিক লোক রয়েছে, আহতের সংখ্যাও শতাধিক।

গতকাল শনিবার শহরের দক্ষিণ-পশ্চিমে কয়েকটি রাস্তার সংযোগস্থলে একটি চেকপয়েন্টে বোমাটি বিস্ফোরিত হয়। যে এলাকায় বিস্ফোরণ ঘটেছে ওই এলাকায় গুরুত্বপূর্ণ একটি অফিস থাকায় এবং নিরাপত্তা চেকপয়েন্ট থাকার কারণে সবসময় ভিড় লেগেই থাকে।

মদিনা হাসপাতালের পরিচালক ডা. মোহামেদ ইউসুফ বার্তা সংস্থা এপিকে বলেছেন, তিনি এ পর্যন্ত ৭৩টি মৃতদেহ পেয়েছেন, তবে মৃতের সংখ্যা আরও বাড়তে পারে।

বিস্ফোরণের পর মোগাদিশুর পুলিশ কর্মকর্তা ইবরাহিম মুহাম্মাদ প্রাথমিকভাবে জানিয়েছেন, বিস্ফোরণে অন্তত ৬০ জন নিহত হয়েছে এবং মৃতের সংখ্যা বাড়তে পারে। পরবর্তীতে অ্যাম্বুলেন্স সার্ভিসের কর্মকর্তারা মৃতের সংখ্যা ৭৯ বলে জানিয়েছেন।

যেখানে বিস্ফোরণটি ঘটে তার কাছেই থাকা জাকারিয়া আবদুকাদির বলেন, আমি দেখেছি চারদিকে বহু মৃতদেহ ছড়িয়ে ছিটিয়ে পড়ে আছে। অনেকের দেহ এমনভাবে পুড়ে গেছে যে চেনার কোন উপায় নেই।

বিস্ফোরণে এত বেশিসংখ্যক মানুষ হতাহত হলেও কোনো গোষ্ঠী বা ব্যক্তি এই হামলার দায়িত্ব স্বীকার করেনি।

মোহামেদ আবদিরিজাক নামে একজন সোমালি এমপি বলেছেন, ওই আক্রমণে নিহতের সংখ্যা ৯০এরও বেশি- কিন্তু তার দেয়া এ সংখ্যা নিরপেক্ষ সূত্র থেকে নিশ্চিত করা যায়নি।

মোগাদিসুতে এখন যে সরকার রয়েছে তা জাতিসংঘ এবং আফ্রিকান ইউনিয়ন-কর্তৃক স্বীকৃত, তবে গত ১০ বছর ধরেই আল-কায়েদা সংশ্লিষ্ট জঙ্গি গোষ্ঠী আল-শাবাব এ সরকারকে উৎখাত করার জন্য সশস্ত্র বিদ্রোহী তৎপরতা চালিয়ে আসছে। তাদেরকে ২০১১ সালে রাজধানী মোগাদিসু থেকে উৎখাত করা হয়, তবে এখনো সোমালিয়ার বিস্তীর্ণ অঞ্চল তাদের নিয়ন্ত্রণে রয়েছে।

বিভিন্ন সময় খবর বেরিয়েছে যে আল-শাবাবকে সহায়তা করতে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য সহ পৃথিবীর বিভিন্ন প্রান্ত থেকে বিদেশী জিহাদিরা সোমালিয়ায় গেছে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে