সেন্টমার্টিন দ্বীপে প্রথমবারের মত বিনা মূল্যে আইনী সহায়তা বিষয়ক উঠান বৈঠক

0
388

জয়নাল আবেদীনঃ

পৌষের বিকেল। মিষ্টি রোদ। সামনে ছোট্ট উঠান। সেই উঠান জুড়ে বসে আছে-নানা বয়সের অর্ধশতাধিক নারী। সঙ্গে আছে তাদের ছোট-ছোট ছেলে-মেয়েরা। আরও আছে কয়েকজন কিশোরী। আর তাদের সবার উদ্দেশ্যে বক্তব্য রাখছেন মাঝবয়সী দুজন লোক। সবমিলিয়ে ছোট-খাটো আলোচনা সভার মতো। তবে এটা কোনো গতানুতিক আলোচনা সভা বা সেমিনার নয়। কিংবা কোনো ধর্মীয় বা সাংস্কৃতিক অনুষ্ঠানও নয়। মূলত এটি একটি তথ্য প্রদান সভা বা বৈঠক। আর এই বৈঠকের মূল বিষয়বস্তু ছিলো কিভাবে বিনা মূল্যে আইনী সহায়তা পাওয়া যাবে সে বিষয়ে তথ্য প্রদান।

উঠান বৈঠক নামে ব্যতিক্রমী এই বৈঠক বা তথ্য প্রদান সভাটি বসে কক্সবাজার জেলার সেন্টমার্টিন ইউনিয়নে পুর্ব পাড়ায়, সেন্টমার্টিন ইউনিয়ন আইন সহায়তা কমিটির সদস্য সেতারা বেগমের (৩০)বাড়ির উঠানে। সামাজিক সংগঠন ইয়ং পাওয়ার ইন স্যোশাল অ্যাকশান (ইপসা) এই বৈঠকের আয়োজন করে। আজ ২২ জানুয়ারি, ২০২০ ইং বিকেলে এটি অনুষ্ঠিত হয়। “গরিবের মামলার ভার, বহন করবে সরকার” এই শ্লোগানে বৈঠকে উপস্থিত নারী-পুরুষদের তথ্য প্রদান করেন ডেমোক্রেসি ইন্টান্যাশনালের আঞ্চলিক সমন্বয়কারী মোঃ মহি উদ্দিন মইন। ইয়ং পাওয়ার ইন স্যোশাল অ্যাকশান (ইপসা) এর পিপিজে-কক্সবাজারের প্রকল্প ব্যবস্থাপক জয়নাল আবেদীন বলেন, ‘ প্রান্তিক, দরিদ্র ও বিশেষ জনগোষ্ঠির মাঝে আইনি সেবা পাওয়ার পথ সহজ করে ন্যায়বিচার প্রাপ্তির সুযোগ সৃষ্টি করাই হল সরকাররের এই আইনের মূল লক্ষ্য।’তিনি তার আলোচনায় কিভাবে আইন সহায়তা পেতে হয়, কারা এই আইন সহায়তা পাবে, কি কি মামলার জন্য আইন সহায়তার আবেদন করতে পারবেন সেসব তথ্য প্রদান করেন।

ডেমোক্রেসি ইন্টান্যাশনালের আঞ্চলিক সমন্বয়কারী মোঃ মহি উদ্দিন মইন বলেন, ‘
সকল নাগরিক আইনের দৃষ্টিতে সমান এবং আইনের সমান আশ্রয় লাভের অধিকারী। কিন্ত বাস্তবিক কারণে প্রতি বছর অগণিত মানুষ এই সাংবিধানিক অধিকার থেকে বঞ্চিত হচ্ছে। বিশেষ করে নারী ও বিশেষ জনগোষ্ঠির আইনি প্রবেশগম্যতার সুযোগ আরও সীমিত ও অপ্রতুল।’

উঠান বৈঠকে অংশগ্রহণকারী সেতারা বেগম ও মোঃ আমিন বলেন, ‘এই বৈঠক সচেতন নারী-পুরুষের জন্য অনেক উপকারী। এর আগে কোন সরকারি-বেসরকারি প্রতিস্ঠান এই বিনা মূল্যে আইনী সহায়তার বিষয়ে এই ধরনের বৈঠকের আয়োজন করে নাই। ইপসা প্রথম কোন বেসরকারি প্রতিস্ঠান যারা এই বিনা মূল্যে আইনী সহায়তার বিষয়ে এই ধরনের বৈঠকের আয়োজন করল।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে