সু‌মি`স হট কেক‌ কে লে‌বেল বিহীন রং ও ফ্লেভার ব‌্যবহার ক‌রে কেক প্রস্তুত এবং অস্বাস্থ‌্যকর প‌রি‌বে‌শে কেক তৈ‌রির উপকরণ রাখায় আশি হাজার টাকা জ‌রিমানা করে

0
94

জাতীয় ভোক্তা অ‌ধিকার সংরক্ষণ অ‌ধিদপ্তরের মহাপ‌রিচালক স‌্যা‌রের সদয় নি‌র্দেশ ও প্রদত্ত ক্ষমতাব‌লে জাতীয় ভোক্তা অ‌ধিকার সংরক্ষণ অ‌ধিদপ্তর, চট্টগ্রাম বিভাগীয় ও জেলা কার্যালয় কর্তৃক আজ ১৫ অ‌ক্টোবর ২০২০ চট্টগ্রাম মহানগরীর চকবাজার, কোতয়ালী, ই‌পি‌জেড ও হা‌লিশহর থানায় তদার‌কিমূলক কার্যক্রম প‌রিচা‌লিত হয়। সকাল ১০টা হ‌তে প‌রিচা‌লিত অ‌ভিযা‌নে ৫ প্রতিষ্ঠান‌কে ভোক্তা অ‌ধিকার সংরক্ষণ আইন, ২০০৯ এর বি‌ভিন্ন ধারায় মোট ১,৩৭,০০০/- (একলক্ষ সাঁই‌ত্রিশ হাজার টাকা) প্রশাস‌নিক জ‌রিমানা করা হ‌য়ে‌ছে। অ‌ভিযা‌নে খোলা স্থা‌নে র‌ক্ষিত খাদ‌্যদ্রব‌্য ধ্বংস, অননু‌মো‌দিত রং ফ্লেভার জব্দসহ এক‌টি লি‌খিত অ‌ভি‌যোগ নিষ্প‌ত্তি করা হ‌য়ে‌ছে।

এ‌পি‌বিএন, ৯ এর সহায়তায় উপর্যুক্ত অ‌ভিযান প‌রিচা‌লিত হয়।

জাতীয় ভোক্তা অ‌ধিকার সংরক্ষণ অ‌ধিদপ্তর, চট্টগ্রাম বিভাগীয় কার্যাল‌য়ের উপপ‌রিচালক জনাব মোহাম্মদ ফ‌য়েজ উল‌্যাহ্, সহকারী প‌রিচালক (‌মে‌ট্রো) জনাব পাপীয়া সুলতানা লীজা ও জেলা কার্যাল‌য়ের সহকারী প‌রিচালক মুহাম্মদ হাসানুজ্জামান অ‌ভিযান প‌রিচালনা ক‌রেন।

কোতয়ালী থানার ‌রিয়াজ উ‌দ্দিন বাজার, ই‌পি‌জেড থানার ই‌পি‌জেড বাজা‌রে আলু, পেঁয়াজসহ অন‌্যান‌্য নিত‌্যপণ্যের পাইকা‌রি ও খুচরা বি‌ক্রেতা‌দের মূল‌্য তা‌লিকা এবং ‌পণ‌্য ক্রয় র‌শিদ পর্যবেক্ষণ করা হয়। ব‌্যবসায়ীবৃন্দ‌কে নিত‌্যপ‌ণ্যের মূল‌্য তা‌লিকা দৃশ‌্যমান স্থা‌নে প্রদর্শন কর‌তে অনু‌রোধ করা হয়। রিয়াজ উ‌দ্দিন বাজা‌রস্থ চট্টগ্রা‌মের আলুর বৃহৎ পাইকা‌রি বাজার প‌রিদর্শনকা‌লে পাইকা‌রি ব‌্যবসা‌য়িবৃন্দ সরকার নির্ধা‌রিত দা‌মে আলু বিক্রয় কর‌তে প্রতিশ্রু‌তি দেন এবং মূল‌্য তা‌লিকা সং‌শোধন ক‌রে ২৫ টাকা লি‌খেন।

রিয়াজ উদ্দিন বাজা‌রের প্রবেশ মু‌খের খাজা সুইটস‌কে নোংরা অস্বাস্থ‌্যকর প‌রি‌বে‌শে খোলা অবস্থায় খাদ‌্যদ্রব‌্য সংরক্ষণ করায় খাজা সুইটস‌কে ১৭,০০০/- জ‌রিমানা ক‌রে প্রায় ১০ কে‌জি জি‌লি‌পি ধ্বংস করা হয়। মক্কা সুইটস এন্ড বেকারিকে অস্বাস্থ্যকর পরিবেশে খাদ্য প্রক্রিয়া করায় ১০,০০০/-, জব্বার সুইটস‌কে সংবাদপত্র ব‌্যবহার ক‌রে খাদ‌্যদ্রব‌্য সংরক্ষণ ও রাস্তার পা‌শে ধুলাবা‌লিপূর্ণ স্থা‌নে জি‌লি‌পি সংরক্ষণ করায় ১৫,০০০/-জ‌রিমানা ক‌রে ব‌র্ণিত মি‌ষ্টি ধ্বংস করা হয়। হালিশহর থানার সুন্নাহ মার্টকে উৎপাদন-মেয়াদ বিহীন পণ্য সংরক্ষণ করায় ১৫,০০০/- জরিমানা করা হয়।

জ‌নৈক ক্রেতার অ‌ভি‌যোগের প্রেক্ষি‌তে সু‌মি`স হট কেক‌ কে লে‌বেল বিহীন রং ও ফ্লেভার ব‌্যবহার ক‌রে কেক প্রস্তুত এবং অস্বাস্থ‌্যকর প‌রি‌বে‌শে কেক তৈ‌রির উপকরণ রাখায় ৮০,০০০/- জ‌রিমানা করে ব‌র্ণিত লে‌বেল বিহীন উপকরণ (রং ও ফ্লেভার) জব্দ করা হয়।

জনস্বা‌র্থে এই কার্যক্রম অব্যাহত থাক‌বে।