সুইজারল্যান্ডে গণভোটে সমলিঙ্গ বিয়ের পক্ষে সংখ্যাগরিষ্ঠের রায়

76


আন্তর্জাতিক ডেস্ক

ঢাকা: সুইজারল্যান্ডে সমলিঙ্গের বিয়ে ও সন্তান দত্তক নেওয়া সংক্রান্ত একটি গণভোটে সংখ্যাগরিষ্ঠ মতদাতা ‘হ্যাঁ’ ভোট দিয়েছেন। রোববার (২৬ সেপ্টেম্বর) এ গণভোট অনুষ্ঠিত হয়। সুইস ব্রডকাস্টিং কর্পোরেশন জানিয়েছে সমলিঙ্গের বিয়ের বৈধতা দেওয়ার পক্ষে ৬৪ শতাংশ ভোটার রায় দিয়েছেন। তবে সরকারি ফলাফল এখনও প্রকাশ হয়নি।

সুইজারল্যান্ডে সমলিঙ্গের বিয়ের পক্ষে ‘ম্যারেজ ফল অল’ নামক জাতীয় কমিটির সদস্য অ্যান্টোনিয়া হাউসিইর্থ বলেন, ‘আমরা খুশি এবং স্বস্তি পাচ্ছি।’ গণভোটের সরকারি ফলাফল প্রকাশ হওয়ার সঙ্গে সঙ্গেই রাজধানীতে সমর্থকরা আনন্দ মিছিল করবেন বলেও জানান তিনি।

আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল সুইজারল্যান্ডে গণভোটকে ‘সমতার জন্য একটি মাইলফলক’ হিসেবে আখ্যায়িত করেছে।

তবে গণভোটের ফলাফলে অসন্তুষ্টি প্রকাশ করেছেন সেদেশের ডানপন্থী দল সুইস পিপলস পার্টি এবং গণভোটে ‘নো টু ম্যারেজ ফর অল’ কমিটির সদস্য মনিকা রুয়েগার। তিনি জানান, ভোটের ফলাফল হতাশ করেছে তাকে।

তিনি বলেন, ‘এটি মোটেও ভালোবাসা এবং অনুভূতির কোনো বিষয় নয়। এটি সন্তানদের মঙ্গলের বিষয় ছিল। সমলিঙ্গের বিয়ে বৈধতা পেলে সন্তান ও বাবারা সবচেয়ে ক্ষতিগ্রস্ত হবে।’

সুইজারল্যান্ডে সমলিঙ্গের বিয়ে ও তাদের দত্তক নেওয়ার বৈধতা দিতে হলে আইন সংশোধনের প্রয়োজন রয়েছে। দেশজুড়ে দাবির প্রেক্ষিতে আইন সংশোধনের আগে এ গণভোট অনুষ্ঠিত হলো। গণভোটে সংখ্যাগরিষ্ঠ ভোটার সমলিঙ্গের বিয়ে ও তাদের সন্তান দত্তক নেওয়ার অধিকার দেওয়ার পক্ষে ভোট দিয়েছেন—যার ফলে দেশটিতে সমলিঙ্গের বিয়ে শিগগিরই বৈধতা পেতে যাচ্ছে।

সারাবাংলা/আইই





Source link