সাবেক মন্ত্রী জাহানারা বেগমের মৃত্যুতে বাংলাদেশ ন্যাপ’র শোক

171

সাবেক প্রতিমন্ত্রী, লিবারেল ডেমোক্রেটিক পার্টি-এলডিপি’র সাবেক মহাসচিব অধ্যাপিকা জাহানারা বেগমের মৃত্যুতে গভীর শোক ও দু:খ প্রকাশ করেছেন বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টি-বাংলাদেশ ন্যাপ চেয়ারম্যান জেবেল রহমান গানি ও মহাসচিব এম. গোলাম মোস্তফা ভুইয়া।

শনিবার (২৪ জুলাই) গনমাধ্যমে প্রেরিত এক শোকবার্তায় নেতৃদ্বয় মরহুমার রুহের মাগফেরাত কামনা ও শোকসন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জ্ঞাপন করে বলেন, গণতন্ত্র প্রতিষ্ঠায় ও জনগনের কল্যানে রাজনীতিতে তার অবদান শ্রদ্ধার সাথে স্মরণ করবে।

উল্লেখ্য, জাহানারা বেগম রাজবাড়ী জেলায় জন্মগ্রহণ করেন। জাহানারা বেগম ১৭ বছর বয়সে ইডেন কলেজে ছাত্ররাজনীতিতে যুক্তহন। ১৯৫৯ সালে তিনি তৎকালীন ছাত্র ইউনিয়ন মতিয়া গ্রুপের সাংস্কৃতিক বিষয়ক সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি হাবিবুল্লাহ বাহার কলেজের অধ্যাপিকা ছিলেন।

তিনি দুবার সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী এবং তৎকালীন প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়ার প্রাথমিক শিক্ষা ও গণশিক্ষা বিষয়ক উপদেষ্টা ছিলেন।তিনি পঞ্চম জাতীয় সংসদে মহিলা আসন-২২ এর সদস্য ছিলেন। সালের ষষ্ঠ জাতীয় সংসদ নির্বাচনে তিনি বাংলাদেশ জাতীয়তাবাদী দলের মনোনয়নে রাজবাড়ী-১ (সদর-গোয়ালন্দ) আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হয়েছিলেন। বিএনপির ভাইস চেয়ারম্যান ছিলেন তিনি। তিনি জাতীয়তাবাদী যুব মহিলা দলের প্রতিষ্ঠাতা সভাপতি হিসাবেও দায়িত্ব পালন করেছেন।

পরবর্তীতে বিএনপির নেতৃত্বের সাথে মতবিরোধ ঘটলে তিনি লিবারেল ডেমেসাক্রেটিক পার্টি-এলডিপিতে যোগদান করেন এবং দলের মহাসচিব হিসাবেও দায়িত্ব পালন করেন। বাংলাদেশ ন্যাশনালিস্ট ফ্রন্টের (বিএনএফ) কো-চেয়ারম্যান হিসাবেও কিছুদিন দায়িত্ব পালন করেন।