সাংবাদিক শাহীন রেজা নূর আর নেই

0
81

ঢাকা, ১৩ ফেব্রুয়ারি – শহীদ বুদ্ধিজীবী সাংবাদিক সিরাজুদ্দীন হোসেনের বড় ছেলে প্রখ্যাত সাংবাদিক শাহীন রেজা নূর মারা গেছেন। (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। ক্যান্সারে আক্রান্ত হয়ে কানাডার ভেংকুভার হাসপাতালে আজ শনিবার সকালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। শাহীন রেজা নূরের ভাই তৌহীদ রেজা নূর এ তথ্য জানান। শাহীন রেজা নূরের মৃত্যুতে শোক জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

শাহীন রেজা নূর প্রজন্ম ৭১ এর সভাপতি ছিলেন। শাহীন রেজা নূর ছিলেন দৈনিক ইত্তেফাকের সাবেক নির্বাহী সম্পাদক।

প্রখ্যাত সাংবাদিক শাহীন রেজা নূরের জন্ম ১৯৫৪ সালের ২১ সেপ্টেম্বর, মাগুরা জেলার শালিখা থানার শরশুনা গ্রামে। ১৯৭১ সালের ১০ ডিসেম্বর পাক হানাদার বাহিনীর সদস্য ও তাদের এ দেশীয় দোসর আলবদর ও আল শাম্সদের সহযোগিতায় যে বুদ্ধিজীবী নিধনযজ্ঞ শুরু হয়, তার নির্মম শিকার হন সাংবাদিক সিরাজুদ্দীন হোসেন।

আরও পড়ুন : বিএনপির সমাবেশে হট্টগোল, পুলিশের লাঠিপেটা

১৯৭৪ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ে বাংলা বিভাগে সম্মান শ্রেণিতে ভর্তি হন এবং ১৯৭৬ সালে গ্রাজুয়েশন করেন। ১৯৭৭ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ইংরেজিতে ভর্তি হন। ১৯৭৫ সালে তিনি অল্প কিছু দিনের জন্য সোভিয়েত ইউনিয়নে লেখা-পড়া করতে যান।

একটানা ১৬ বছর ইত্তেফাকে সাংবাদিকতা করার পর ১৯৮৮ সালে তিনি কানাডা যান। সেখানে মন্ট্রিয়াল থেকে বাংলা সাপ্তাহিক প্রবাস বাংলা প্রকাশের সঙ্গে সম্পৃক্ত হন। কানাডা থেকে দেশে ফিরে আবার দৈনিক ইত্তেফাকে যোগ দেন। দৈনিক ইত্তেফাকে তিনি নির্বাহী সম্পাদক থাকা অবস্থায় চাকরি ছেড়ে দেন।

শাহীন রেজা নূর প্রজন্ম’৭১–এর সভাপতির দায়িত্ব পালন করেন। তার নেতৃত্বে সংগঠনের কার্যক্রমের মধ্যে রয়েছে যুদ্ধাপরাধীদের বিচারের দাবি জোরদার করা ও মুক্তিযুদ্ধের অঙ্গীকার বাস্তবায়নের বিষয়ে উদ্যোগ গ্রহণসহ আরও বেশকিছু বিষয়। বাংলাদেশ-ভারত মৈত্রী সমিতি, মুক্তিযোদ্ধা সংহতি পরিষদ, সেক্টর কমান্ডারস ফোরামসহ আরও অনেক সংগঠনের সঙ্গে গভীরভাবে যুক্ত ছিলেন। এছাড়া তিনি বাংলাদেশ টেলিভিশনে সমকালীণ বিষয়ের উপর ‘সময়ের সংলাপ’ নামক একটি টকশো অনুষ্ঠানের উপস্থাপক ছিলেন।

তিনি আন্তর্জাতিক অপরাধ ট্রাইবুনালের আওতায় ১৯৭১ সালের নৃশংস বুদ্ধিজীবী হত্যাকান্ডের বিচার কাজে একজন গুরুত্বপূর্ণ সাক্ষী। সকল অশুভ শক্তির বিরুদ্ধে তিনি সোচ্চারকন্ঠ ছিলেন।

সূত্র : আর টিভি
এন এ/ ১৩ ফেব্রুয়ারি

Source link