সলঙ্গা দিবস স্মরণে মুক্তিযুদ্ধের প্রজন্ম; সলঙ্গা বিদ্রোহ দিবস একটি দেশপ্রেমের ইতিহাস : মোস্তফা

0
229

সলঙ্গা বিদ্রোহ দিবস একটি দেশপ্রেমের ইতিহাস আর এই ইতিহাসকে তরুণ প্রজন্মের মাঝে ছড়িয়ে দিতে দিবসটি জাতীয়ভাবে পালন করা উচিত বলে মন্তব্য করেছেন বাংলাদেশ ন্যাপ মহাসচিব এম. গোলাম মোস্তফা ভুইয়া।

তিনি বলেন, সলঙ্গা বিদ্রোহে হত্যাকাণ্ডের যে ইতিহাস তা জালিয়ান ওয়ালাবাগের ইতিহাসকেও হার মানিয়েছে। তাই এই বিদ্রোহের মহানায়ক আওয়ামী লীগের ১৪ বছরের সফল সভাপতি মাওলানা আব্দুর রশিদ তর্কবাগীশের স্মৃতি রক্ষা, সলঙ্গার গোহাটায় সংগঠিত বিদ্রোহে যারা শহীদ হয়েছিল সেই সকল শহীদদের স্মরণ করা রাষ্ট্রের দায়িত্ব।

সোমবার (২৭ জানুয়ারি) ৯৮তম ঐতিহাসিক সলঙ্গা বিদ্রোহ দিবস উপলক্ষে মুক্তিযুদ্ধের প্রজন্ম আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

তিনি বলেন, ১৯২২ সালের এ দিনে তদানীন্তন ব্রিটিশ সরকারের পুলিশ বাহিনীর গুলিতে সলঙ্গার হাটে সাড়ে চার হাজার স্বদেশি আন্দোলনের কর্মী ও সাধারণ মানুষ হতাহত হয়। ব্রিটিশ শাসনামলে সাম্রাজ্যবাদবিরোধী অসহযোগ আন্দোলন ও খেলাফত আন্দোলনে জনতা উদ্বেলিত হয়ে বিলেতি পণ্য বর্জন করে স্বদেশী পণ্য ব্যবহারের সংগ্রাম শুরু করেছিল। এমনি একটি আন্দোলনের ঢেউ এসে আছড়ে পড়ে সলঙ্গায়।

তিনি আরো বলেন, বিলেতি পণ্য বর্জনের আন্দোলনে মাওলানা আব্দুর রশিদ তর্কবাগীশ সলঙ্গা বিদ্রোহ উপনিবেশিক শাসনের ভিত লড়িয়ে দিয়েছিল। সলঙ্গার রক্তসিক্ত বিদ্রোহ শুধু বাংলার মাটিকে সিক্ত করেনি, সিক্ত করেছে সমগ্র উপমহাদেশ। যে রক্তে ভেজা পিচ্ছিল পথে অহিংস, অসহযোগ আন্দোলনে যা কিছু অর্জিত হয়েছে তা সলঙ্গা বিদ্রোহেরই ফসল।

সংগঠনের সমন্বয়কারী আবদুল্লাহ আল মাসুমের সভাপতিত্বে আলোচনায় অংশগ্রহন করেন ন্যাশনাল ডেমোক্রেটিক পার্টি-এনডিপি মহাসচিব মো. মঞ্জুর হোসেন ঈসা, জাতীয় কৃষক-শ্রমিক মুক্তি আন্দোলনের সমন্বয়কারী মো. মহসিন ভুইয়া, বাংলাদেশ ন্যাপ যুগ্ম মহাসচিব এহসানুল হক জসিম, সাংগঠনিক সম্পাদক মো. শহীদুননবী ডাবলু, মো. কামাল ভুইয়া, সংগঠনের প্রতিষ্ঠাতা সাবেক সাধারণ সম্পাদক রানা সাহেদুর রহমান, সংগঠনের যুগ্ম সমন্বয়কারী গোলাম মোস্তাকিন ভুইয়া, স্বরজিৎ কুমার দ্বিপ, আবুল হোসেন, সীমা আক্তার প্রমুখ।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে