সঠিক চিকিৎসায় শিশুদের ক্যানসার নিরাময়যোগ্য: বিএসএমএমইউ উপাচার্য

0
82

ঢাকা, ১৫ ফেব্রুয়ারি – সঠিক চিকিৎসায় শিশুদের ক্যানসার নিরাময়যোগ্য বলে জানিয়েছেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) উপচার্য কনক কান্তি বড়ুয়া।

২০১৯ সালে ক্যানসারে আক্রান্ত ৬০ জন শিশু চিকিৎসার মাধ্যমে আরোগ্যলাভ করেছে বলেও জানান তিনি।

সোমবার আন্তর্জাতিক শিশু ক্যানসার দিবস (ইন্টারন্যাশনাল চাইল্ডহুড ক্যান্সার ডে) পালনে র‌্যালি, চিত্রাঙ্কন প্রতিযোগিতা, আলোচনা সভাসহ নানা অনুষ্ঠানের আয়োজন করে বিএসএমএমইউ।

সকাল নয়টার সময়ে বিএসএমএমইউয়ের এ ও বি ব্লকের মধ্যবর্তীস্থল বটতলা থেকে একটি র‌্যালি বের হয়। প্রধান অতিথি হিসেবে বিএসএমএমইউয়ের উপাচার্য কনক কান্তি বড়ুয়া র‌্যালির উদ্বোধন করেন।

আরও পড়ুন : দেশীয় চ্যানেলে চোখ ফেরবার অনুষ্ঠান নির্মাণ করতে হবে: তথ্য প্রতিমন্ত্রী

শিশু হেমাটোলজি ও অনকোলজি বিভাগের উদ্যোগে দিবসটি উপলক্ষে চিত্রাঙ্কন প্রতিযোগিতা এবং এ ব্লকের দ্বিতীয় তলার অডিটোরিয়ামে একটি আলোচনা সভাও অনুষ্ঠিত হয়।

র‌্যালি পূর্বক সংক্ষিপ্ত সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে কনক কান্তি বড়ুয়া বলেন, শিশু ক্যানসার প্রতিরোধে জনসচেতনা সৃষ্টি অত্যন্ত জরুরি। বিএসএমএমইউয়ের বর্তমান প্রশাসনের সহায়তায় শিশুদের ক্যান্সারের চিকিৎসায় শিশু হেমাটোলজি ও অনকোলজি বিভাগ নিরলসভাবে কাজ করে যাচ্ছে। বিএসএমএমইউয়ে ২০১৯ সালে ক্যানসারে আক্রান্ত ৬০ জন শিশু চিকিৎসার মাধ্যমে আরোগ্য লাভ করেছেন। এ থেকেই প্রমাণিত হয় সঠিক চিকিৎসার মাধ্যমে শিশুদের ক্যানসার নিরাময়যোগ্য।

এসব কর্মসূচিতে বিএসএমএমইউয়ের উপ-উপাচার্য (গবেষণা ও উন্নয়ন) মো. জাহিদ হোসেন, কোষাধ্যক্ষ মোহাম্মদ আতিকুর রহমান, শিশু অনুষদের ডীন ডা. চৌধুরী ইয়াকুব জামাল, রেজিস্ট্রার এবিএম আব্দুল হান্নান, শিশু হেমাটোলজি ও অনকোলজি বিভাগের চেয়ারম্যান মো. আনোয়ারুল করিম, হেমাটোলজি বিভাগের অধ্যাপক সালাহউদ্দিন শাহ, অতিরিক্ত পরিচালক (হাসপাতাল) ডা. নাজমুল করিম মানিক উপস্থিত ছিলেন।

সূত্র : ঢাকাটাইমস
এন এইচ, ১৫ ফেব্রুয়ারি

Source link