‘শ্রেণিকক্ষ ছেড়ে রাস্তা দখল কাম্য নয়’

60


সারাবাংলা ডেস্ক

চট্টগ্রাম ব্যুরো: গণপরিবহনে ‘হাফ পাস’ আন্দোলনের নামে শিক্ষার্থীদের শ্রেণিকক্ষ ছেড়ে রাস্তা দখল করে অবরোধ-বিক্ষোভ কাম্য নয় বলে মন্তব্য করেছেন চট্টগ্রাম সিটি করপোরেশনের সাবেক প্রশাসক খোরশেদ আলম সুজন।

বুধবার (২৪ নভেম্বর) গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে সুজন ‘হাফ পাস’ আন্দোলনকারীরা যেন কারও ক্রীড়নক হিসেবে ব্যবহৃত না হয়, সেদিকে লক্ষ্য রাখার আহ্বান জানিয়েছেন।

বিবৃতিতে খোরশেদ আলম সুজন বলেন, ‘সম্প্রতি দেখা যাচ্ছে যে গণপরিবহনে অর্ধেক ভাড়া তথা হাফ পাসের দাবিতে বিভিন্ন স্কুল-কলেজের শিক্ষার্থীরা শ্রেণিকক্ষ ছেড়ে রাস্তা দখল করে অবরোধ ও বিক্ষোভ করছে। এভাবে দাবি আদায়ের পন্থা গ্রহণযোগ্য নয়। অতীতেও ছাত্র আন্দোলনের নামে কোমলমতি শিক্ষার্থীদের ব্যবহার করেছে স্বার্থান্বেষী মহল। দেখা গেছে, ঢাকার নীলক্ষেত থেকে স্কুলের পোশাক বানিয়ে, ব্যাগ কাঁধে দিয়ে ছাত্র আন্দোলনকে নিজেদের স্বার্থে ব্যবহার করেছে মহলটি।’

‘করোনাভাইরাসের সংক্রমণের কারণে দেশে দেড় বছর ধরে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ছিল। ক্লাস-পরীক্ষা হতে পারেনি। করোনা পরিস্থিতি কিছুটা স্থিতিশীল হওয়ায় সরকার যখন পুরোপুরিভাবে শিক্ষা কার্যক্রম চালু করেছে, তখন দেখা যাচ্ছে হাফ পাসের আন্দোলনের নামে প্রতিদিন শিক্ষার্থীরা রাস্তায় নেমে সভা-সমাবেশ করছে,’— বলেন খোরশেদ আলম সুজন।

তিনি আরও বলেন, ‘গণপরিবহনে, লোকাল ট্রেনে অর্ধেক ভাড়ার মাধ্যমে শিক্ষার্থীদের যাতায়াতের সুযোগ তৈরিতে সরকার, পরিবহন মালিকসহ সংশ্লিষ্টদের সঙ্গে আলোচনা হতে পারে। যৌক্তিক দাবি অবশ্যই আলোচনার মাধ্যমে সমাধান হতে পারে। কিন্তু রাস্তা দখল করে বিক্ষোভ কিংবা অবরোধ কোনোভাবেই দাবি আদায়ের পথ হতে পারে না।’

সারাবাংলা/আরডি/টিআর





Source link