শেকৃবিতে দেড় বছর আগের সেমিস্টার ফাইনাল ২৪ আগস্ট

72


শেকৃবি করেসপন্ডেন্ট

শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের ছাত্র আব্দুর রব অনলাইনে এ লেভেল টু-টু এর ক্লাস করলেও ২৪ আগস্ট থেকে শুরু হবে তার লেভেল ওয়ান-টু এর পরীক্ষা। পরীক্ষাটি গত বছর ১৬ মার্চ থেকে শুরু হওয়ার কথা থাকলেও করোনা মহামারির কারণে বন্ধ হয়ে যায় দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠান। পরবর্তী সময়ে অনলাইন ক্লাস কার্যক্রম শুরু হলেও পরীক্ষা না হওয়াই আটকে ছিল সেমিস্টারগুলো। তাই প্রায় দেড় বছর পর অনলাইনে হতে যাচ্ছে তাদের আটকে থাকা পরীক্ষাগুলোর একটি।

দীর্ঘসময় বিশ্ববিদ্যালয়ের স্বাভাবিক কার্যক্রম বন্ধ থাকলেও সেশনজট কমানোর লক্ষ্যে সকল অনুষদের আটকে থাকা সেমিস্টার ফাইনাল পরীক্ষা নিতে শুরু করেছে শেকৃবি।

গত ২৪ জুন প্রাথমিকভাবে শুধু কৃষি অনুষদের একটি সেমিস্টারের ফাইনাল পরীক্ষা অনলাইনে গৃহীত হলেও এবার সকল অনুষদের পরীক্ষাগুলো একযোগেই শুরু করা হচ্ছে বলে জানায় শেকৃবি প্রশাসন।

২৩ আগস্ট হতে বিশ্ববিদ্যালয়ের ফিশারিজ এন্ড একুয়াকালচার, এনিম্যাল সায়েন্স এন্ড ভেটেরিনারি মেডিসিন এবং এগ্রিবিজনেস অনুষদের লেভেল ৩ সেমিস্টার ২ এর ফাইনাল পরীক্ষা শুরু হবে। এছাড়াও এগ্রিকালচারাল ইকোনমিকস এর লেভেল ৩ সেমিস্টার ১ ও ২৪ আগস্ট থেকে কৃষি অনুষদের লেভেল ১ সেমিস্টার ২ এর আটকে থাকা ফাইনাল পরীক্ষা শুরু হচ্ছে।

অনলাইনে পরীক্ষা দিতে শিক্ষার্থীরাও স্বাচ্ছন্দবোধ করছে। তাছাড়াও প্রাথমিক ভাবে হওয়া পরীক্ষায় বিশ্ববিদ্যালয় অনলাইন পরীক্ষা নিয়ন্ত্রক কমিটি যে সকল প্রতিবন্ধকতার স্বীকার হয়েছিলেন তা এবারের পরীক্ষায় হবে না বলেও জানানো হয়।

শেকৃবি উপাচার্য অধ্যাপক ড. শহীদুর রশিদ ভূঁইয়া সাংবাদিকদের বলেন, অনলাইনে শুধু ক্লাস কার্যক্রম চালিয়েও শিক্ষার্থীদের মাঝে হীনমন্যতা লক্ষ্য করেছি। কারণ তারা শুধু ক্লাস করে গেলেও তাদের সেমিস্টারগুলো আটকেই থাকছিল। তাই আমরা বিশ্ববিদ্যালয়ে অনলাইনে পরীক্ষা নিতে সক্ষম সফটওয়্যার ডেভেলপ করি ও শিক্ষকদের প্রশিক্ষণ দিয়ে অনলাইন পরীক্ষা গ্রহণের মত দক্ষ করার চেষ্টা করে অনলাইনে শিক্ষার্থীদের পরীক্ষা গ্রহণের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

প্রাথমিকভাবে নেওয়া কৃষি অনুষদের লেভেল থ্রি-ওয়ানের পরীক্ষাটি সুষ্ঠুভাবে নিতে পারায় পূর্ব পরিকল্পনা অনুযায়ী পরবর্তী পরীক্ষাগুলো শুরু হচ্ছে বলেও জানান শেকৃবি উপাচার্য।

সারাবাংলা/এএম





Source link