শিল্পমন্ত্রীর সাথে সৌদি আরবের রাষ্ট্রদূতের সৌজন্য সাক্ষাৎ

0
53

স্টাফ রিপোর্টার :: শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন এমপি বলেন, দেশে অধিক কর্মসংস্থান সৃষ্টিতে শিল্প কারখানা স্থাপনে দেশি-বিদেশি বিনিয়োগ বাড়াতে হবে। কর্মসংস্থান বৃদ্ধির পাশাপাশি রাষ্ট্রায়ত্ত শিল্প কারখানারগুলো লাভজনক করতে এর কার্যক্রম সারা বছর চালু রাখার পরামর্শ দেন। অলাভজনক শিল্প প্রতিষ্ঠানকে লাভজনক করতে নতুন বিনিয়োগের আহবান জানান তিনি।  

 শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন এমপি’র সাথে বাংলাদেশে নিযুক্ত সৌদি আরবের রাষ্ট্রদূত ইসসা ইউসেফ ইসসা আল দুহাআলান (Mr. Essa Yousef Essa Alduhailan) এক সৌজন্য সাক্ষাতকালে আজ বুধবার শিল্পমন্ত্রী সব কথা জানান। শিল্প মন্ত্রণালয়ে এ সাক্ষাতকার অনুষ্ঠিত হয়।

এ সময় অন্যদের মধ্যে শিল্প মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মোহাং সেলিম উদ্দিন ও মন্ত্রীর একান্ত সচিব উপস্থিত ছিলেন। সাক্ষাতকালে শিল্প মন্ত্রণালয়ের আওতাধীন কর্পোরেশনে সৌদি সরকারের বিনিয়োগের সর্বশেষ অগ্রগতি এবং বিনিয়োগ কার্যক্রম দ্রুত চূড়ান্ত করার বিষয় সার্বিক আলোচনা হয়।

 শিপবিল্ডিং, লাইট ইঞ্জিনিয়ারিং, অটোমোবাইল এবং এগ্রো ফুড প্রসেসিং শিল্পে সৌদি সরকারকে বাংলাদেশে বিনিয়োগের আহবান জানান শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন এমপি। তিনি বলেন, সৌদি সরকার ইতোমধ্যে বাংলাদেশে স্টিল ইঞ্জিনিয়ারিং কর্পোরেশন, কেমিক্যাল কর্পোরেশন ও সুগার কর্পোরেশনের মাধ্যমে সৌর বিদ্যুৎ, বিদ্যুৎ, ওষুধ, সার ও সিমেন্টখাতে বিনিয়োগ কার্যক্রম চূড়ান্ত পর্যায়ে রয়েছে। নির্ধারিত সময়ের মধ্যে এসব ক্ষেত্রে বিনিয়োগ কার্যক্রম বাস্তবায়ন সম্ভব হবে বলে তিনি আশা প্রকাশ করেন।

শিল্পমন্ত্রী আরও বলেন, সৌদি আরবের সাথে শিল্প কারখানা সম্প্রসারণ ও ব্যবসা-বাণিজ্য সম্পর্ক সুদৃঢ় করতে বাংলাদেশ আন্তরিক। তিনি অভিন্ন স্বার্থ সংশ্লিষ্ট বিষয়ে পারস্পরিক সহযোগিতার ভিত্তিতে কাজ করার ওপর গুরুত্বারোপ করেন। তিনি শিল্পখাতে দ্বিপাক্ষিক সহায়তার ক্ষেত্র চিহ্নিত করে সুনির্দিষ্ট প্রস্তাব দেয়ার জন্য রাষ্ট্রদূতের দৃষ্টি আকর্ষণ করেন। সুনির্দিষ্ট  প্রস্তাব পেলে বাংলাদেশ সরকার তা যথাযথ গুরুত্বের সাথে বিবেচনা করবে। 

বর্তমানে বাংলাদেশে শিল্প কারখানা স্থাপন ও ব্যবসা-বাণিজ্যসহ বিনিয়োগের উপযুক্ত পরিবেশে রয়েছে বলে জানান বাংলাদেশ নিযুক্ত সৌদি আরবের রাষ্ট্রদূত ইসসা ইউসেফ ইসসা আল দুহাআলান (Mr. Essa Yousef Essa Alduhailan)। তিনি বলেন, বাংলাদেশ সরকার বিদেশি বিনিয়োগকারীদের বিনিয়োগ পরিবেশ সৃষ্টিতে সকল প্রকার সুযোগ-সুবিধা প্রদান করছে। বাংলাদেশ একটি উন্নয়নশীল রাষ্ট্র হিসেবে শিল্প কারখানা সম্প্রসারণ এবং ব্যবসা-বাণিজ্যে দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে এগিয়ে রয়েছে।

সৌদির রাষ্ট্রদূত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকী এবং স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপনে বাংলাদেশকে অভিনন্দন জানান। সৌদি আরবের উন্নয়ন কর্মকাণ্ডে নিয়োজিত বাংলাদেশি শ্রমিকদের অংশগ্রহণ ও তাদের কাজের প্রশংসা করেন। রাষ্ট্রদূত শিল্পমন্ত্রীকে সৌদি আরবে সফরের আমন্ত্রণ জানান।

 

Print Friendly, PDF & Email

Source link