শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি আরও একদফা বাড়বে

41


স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: শিক্ষাপ্রতিষ্ঠানে টানা চলতে থাকা ছুটি আরও একদফা বাড়াবে শিক্ষা মন্ত্রণালয়। চলামান করোনাভাইরাস (কোভিড-১৯) মহামারির কারণে শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি বাড়ানোর এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। শীঘ্রই ছুটির ঘোষণা দেওয়া হবে বলে জানা গেছে।

এ ব্যাপারে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. মাহবুব হোসেন বলেন, ছুটি বাড়ছে কি না তা আগামী দুই-তিন দিনের মধ্যে জানানো হবে।

এদিকে শিক্ষা মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, আগামী ২৯ মে পর্যন্ত শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি ঘোষণা করা থাকলেও চলমান লকডাউনের সময়সীমা ৩০ মে পর্যন্ত বাড়ানো হয়েছে। এ কারণে স্কুল-কলেজের ছুটি বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ছুটি বাড়ার ঘোষণা আসবে দুয়েকদিন পরে।

একটি সূত্র বলছে, জুনের ১০ তারিখের পর শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেওয়ার একটি পরিকল্পনা রয়েছে। সেক্ষেত্রে ছুটি অন্তত দশ দিন বাড়তে পারে। তাছাড়া ভারতের করোনা পরিস্থিতি প্রতিনিয়ত খারাপ হচ্ছে, যার প্রভাব পড়তে পারে বাংলাদেশেও। এজন্য ছুটির পক্ষে মত মন্ত্রণালয়ের।

সূত্রটি বলছে, লকডাউন তুলে দেওয়ার পরই শুরু হবে বিদ্যালয়ে ক্লাস শুরুর প্রস্তুতি। শিক্ষাপ্রতিষ্ঠান খোলার পর চলতি বছরের এসএসসি ও এইচএসসি পরীক্ষার্থীদের সংক্ষিপ্ত সিলেবাস শেষ করতে বেশি গুরুত্ব দেওয়া হবে। এজন্য সপ্তাহে ছয় দিন তাদের ক্লাস নেওয়া হবে। বাকি শ্রেণিতে সপ্তাহে একদিন ক্লাস নেওয়া হলেও অনলাইনে চলবে নিয়মিত ক্লাস।

উল্লেখ্য, করোনা মহামারির কারণে ২০২০ সালের ১৮ মার্চ থেকে দেশের সকল শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রয়েছে। যা পরবর্তীতে কয়েক ধাপে বাড়ানো হয়। ফলে প্রায় দেড় বছর ধরে দেশের সকল শিক্ষপ্রতিষ্ঠানগুলো বন্ধ রয়েছে। একইসঙ্গে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষাও স্থগিত করা হয়।

সারাবাংলা/টিএস/এনএস





Source link