শাহজালালে ২ হাজার যাত্রী পরীক্ষা, করোনাভাইরাসের লক্ষণ মেলেনি

0
306

চীন থেকে গত ছয় দিনে আগত ২ হাজারের বেশি যাত্রীর স্বাস্থ্য পরীক্ষায় করোনাভাইরাসের কোনো লক্ষণ পাওয়া যায়নি। আজ রোববার ঢাকার হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের স্বাস্থ্য কল্যাণ ডেস্কের সহকারী পরিচালক ডা. শাহরিয়ার সাজ্জাদ এ তথ্য জানিয়েছেন।

গত ২০ জানুয়ারি থেকে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে বিশেষ সতর্কতামূলক ব্যবস্থা নেওয়া হয়েছে, যাতে করে চীনের করোনাভাইরাস বাংলাদেশে ছড়িয়ে পড়তে না পারে। একই ব্যবস্থা নেওয়া হয়েছে চট্টগ্রামের শাহ আমানত ও সিলেটের ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দরে।

ডা. শাহরিয়ার সাজ্জাদ বলেন, ‘আমরা এ পর্যন্ত ২ হাজার ৪৮ জন যাত্রী পরীক্ষা করেছি। এখনো করোনাভাইরাস আক্রান্ত কাউকে পাইনি। আমরা সতর্ক আছি। চেষ্টা করছি ভাইরাস আক্রান্ত কেউ যেন প্রবেশ করতে না পারে।’

বিশেষ করে চীন, হংকং ও ব্যাংকক থেকে আগত যাত্রীদের ওপর নজরদারির মাত্রা বাড়ানো হয়েছে বলেও জানান স্বাস্থ্য কল্যাণ ডেস্কের এই চিকিৎসক।

সার্বক্ষণিক শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে সংক্রামক রোগ শনাক্তে তিনটি থার্মাল স্ক্যানার কাজ করছে। একটি ভিআইপিদের বের হওয়ার পথে, আর দুটি সাধারণ যাত্রীদের জন্য উড়োজাহাজ থেকে ইমিগ্রেশনে যাওয়ার পথে।

এদিকে প্রাণঘাতী করোনাভাইরাসে চীনে মৃতের সংখ্যা বেড়ে ৫৬ জনে দাঁড়িয়েছে। এ ছাড়া আরও প্রায় ২ হাজার মানুষ আক্রান্ত হওয়ার খবর নিশ্চিত করা হয়েছে।

গত বছরের শেষ দিকে চীনে হুবেই প্রদেশের রাজধানী উহানে ভাইরাসটি প্রথম শনাক্ত হয়। এরপর বেইজিং এবং বৃহত্তম শহর সাংহাই থেকে শুরু করে বিভিন্ন শহরে ছড়িয়ে পড়ে। এখন বিশ্বজুড়ে তা ছড়িয়ে পড়ার শঙ্কা দেখা দিয়েছে।

চীনের বাইরে দক্ষিণ কোরিয়া, জাপান, সিঙ্গাপুর, হংকং, ম্যাকাউ, তাইওয়ান, থাইল্যান্ড, ভিয়েতনাম ও যুক্তরাষ্ট্রেও প্রাদুর্ভাব ঘটেছে এই ভাইরাসের।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে