ল’ ফার্ম লিগ্যাল কাউন্সেল’র মেধাসম্পদ সুরক্ষা সংক্রান্ত বুকলেট প্রকাশনা এবং ওয়েবিনার অনুষ্ঠিত

0
71

স্টাফ রিপোর্টার :: ল’ ফার্ম লিগ্যাল কাউন্সেল এর উদ্যোগে বিশ্ব মেধাসম্পদ দিবস উৎযাপন এবং মেধাসম্পদ সুরক্ষা সংক্রান্ত একটি বুকলেট প্রকাশনা অনুষ্ঠান ২৬ এপ্রিল ওয়েবিনারের মাধ্যমে অনুষ্ঠিত হয়।

আইনি জ্ঞান প্রচারের প্রচেষ্টায়, মেধাসম্পদ সংক্রান্ত এই বুকলেটটি লিগ্যাল কাউন্সেলের প্রকাশিত ‘কোয়েস্ট’ নামক প্রকাশনা সিরিজের প্রথম বুকলেট। এ বুকলেটটিতে বিভিন্ন প্রকার মেধাসম্পদ যথা ট্রেডমার্ক, কপিরাইট, পেটেন্টস, ডিজাইন এবং ভৌগলিক নির্দেশক পণ্যের বিবরণ- উদাহরণ সহ তাদের সুরক্ষার প্রয়োজনীয়তা, সুরক্ষার উদ্দ্যেশ্যে নিবন্ধন (নিবন্ধনপূর্ব করনিও, পরবর্তী ব্যাবস্থাপনা), আইন লঙ্ঘনের ক্ষেত্রে আইনি প্রক্রিয়ার বিষয় সমূহ ইত্যাদি তুলে ধরা হয়েছে।

উল্লেখ্য, জাতিসংঘের অঙ্গসংগঠন ওয়ার্ল্ড আই পি অর্গানাইজেশনের বিশ্বব্যাপি আয়োজিত বিভিন্ন অনুষ্ঠানমালার তালিকায় লিগ্যাল কাউন্সেলের এই অনুষ্ঠানটি স্থান পেয়েছে।

লিগ্যাল কাউন্সেলের হেড অফ চেম্বার্স, ব্যারিস্টার ওমর এইচ খানের সঞ্চালনায় এই ওয়েবিনারের প্রধান এবং সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ডেনমার্কের রাষ্ট্রদূত মিসেস উইনি এস্ত্রুপ পিটারসন। আলোচক হিসেবে অংশ নিয়েছেন বাংলাদেশ আসোসিয়েশন অফ সফটওয়্যার অ্যান্ড ইনফর্মেশন সার্ভিসেস (বেসিস) এর সভাপতি আলমাস কবির, জাপান এক্সটার্নাল ট্রেড অর্গানাইজেশন (জেট্রো)’র কান্ট্রি রেপ্রেসেন্টেটিভ ইউজি আন্দো, সামদানি আর্ট ফাউন্ডেশনের সভাপতি নাদিয়া সামদানি, নরডিক চেম্বার অফ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিসের সভাপতি তাহরিন আমান, গ্রে এডভারটাইজিং বাংলাদেশের কান্ট্রি হেড সৈয়দ গাউসুল আলম শাওন, ইউনিলিভারের বিভাগীয় প্রধান নাবিলা জে খান এবং ওয়েস্টার্ন ইউনিওনের এশিয়া প্যাসিফিক অঞ্চলের সহকারী সাধারণ উপদ্বেষ্টা মনজু এন রায়।

বক্তারা মেধাসম্পদের গুরুত্ব, প্রচলন, যথাযথ আইনি সংশোধনের প্রয়োজনীয়তা নিয়ে আলোচনার পাশাপাশি নিজ নিজ সাংগঠনিক দৃষ্টিভঙ্গি থেকে তাদের মেধাসম্পদের বিষয়ে গৃহীত পদক্ষ্যেপ ও করনীয় বিষয়ে আলোচনা করেন। পশ্চিমা বিশ্বের দেশগুলোর মত ভবিষ্যতে মেধাসম্পদ বাংলাদেশের প্রতিটি ব্যাবসার স্থবর সম্পদের চেও বেশী মূল্যবান হয়ে উঠবে, এই বিষয়ে সবাই একমত পোষণ করেন।

ব্যারিস্টার ওমর এইচ খান আরও জানান, লিগ্যাল কাউন্সেল সর্বদাই আইনগত তথ্য সরবারহের মাধ্যমে মানুষের খমতায়নে কাজ করেছে এবং ভবিষ্যতেও তা অব্যাহত থাকবে।

Print Friendly, PDF & Email

Source link