লুইসের দুর্দান্ত সেঞ্চুরিতে ওয়েস্ট ইন্ডিজের সিরিজ জয়

0
108

অ্যান্টিগা, ১৩ মার্চ – শ্রীলংকার বিপক্ষে এক ম্যাচ হাতে রেখেই সিরিজ জয় করে নিয়েছে ওয়েস্ট ইন্ডিজ। গুনাথিলাকা-চান্দিমালদের অসাধারণ ব্যাটে শ্রীলংকার ছুড়ে দেওয়া ২৭৪ রানের লক্ষ্য ছুঁতে শেষ ওভার লেগে যায় স্বাগতিকদের।

এই জয়ের নায়ক ক্যারিবীয় ওপেনার এভিন লুইস। ১২১ বলে ৮ বাউন্ডারি ও ৪ ছক্কা হাঁকিয়ে ১০৩ রানের অনবদ্য ইনিংস খেলেন তিনি।

তার এই সেঞ্চুরিতে ভর করে ৫ উইকেটে জয় পেয়ে সিরিজ নিশ্চিত করল ওয়েস্ট ইন্ডিজ। তিনি ম্যাচের ওয়ানডে সিরিজে ২-০তে এগিয়ে গেল কাইরন পোলার্ডের দল।

শনিবার অ্যান্টিগায় বাংলাদেশ সময় শেষরাতে স্বাগতিক ওয়েস্ট ইন্ডিজের মুখোমুখি হয় শ্রীলংকা। টস জিতে শ্রীলংকাকে আগে ব্যাট আমন্ত্রণ জানায় ওয়েস্ট ইন্ডিজ।

শুরুতেই লংকান শিবিরে ধাক্কা দেন পেসার আলজারি জোসেফ। দিমুথ করুণারত্নেকে মাত্র ১ ও পাথুম নিশাঙ্কাকে ১০ রানে ফেরান। এরপর ওসাদা ফার্নান্দোকে ২ রানে ফেরান আকিল হোসেন। ৫০ রানে ৩ উইকেট হারিয়ে বিপদে পড়ে শ্রীলংকা।

আরও পড়ুন : ৩০ লাখ টাকা ব্যয়ে মসজিদ নির্মাণ করলেন সাকিব

দলের এমন পরিস্থিতিতে ত্রাতা হিসেবে আবির্ভাগ ঘটে আগের ম্যাচে ‘অবস্ট্রাক্টিং দ্য ফিল্ড’ আউটের শিকার ডানুশকা গুনাথিলাকা।

অভিজ্ঞ দীনেশ চান্দিমালকে নিয়ে চতুর্থ উইকেটে ১০০ রানের জুটি গড়েন গুনাথিলাকা। মাত্র চার রানের জন্য গুনাথিলাকাকে সেঞ্চুরি বঞ্চিক করেন জেসন মোহাম্মদ। ৯৬ বলে ১০টি বাউন্ডারি ও ৩টি ছক্কার মারে ৯৬ রান করে সাজঘরে ফেরেন এই ওপেনার।

চান্দিমালও লেখেছেন দুর্দান্ত এক ইনিংস। ৯৮ বলে ৭১ রান করে সেই জেসন মোহাম্মদের শিকার হন তিনি। শেষ দিকে বানিন্দু হাসারাঙ্গার ৩১ বলে ৪৭ রানের চমৎকার এক ইনিংসের পর ৮ উইকেট হারিয়ে ২৭৩ রান সংগ্রহ করে শ্রীলংকা।

ওয়েস্ট ইন্ডিজের পক্ষে জেসন মোহাম্মদ ৩টি ও জোসেফ ২টি উইকেট পান।

২৭৪ রানের লক্ষ্যে ব্যাটিং করতে নেমে ওয়েস্ট ইন্ডিজের উদ্বোধনী জুটি এভিন লুইস ও শাই হোপ ৩৭ ওভার ব্যাটিং করে ১৯২ রানের জুটি গড়েন। মূলত এই দুই ওপেনারের কাছেই ম্যাচ হেরে গেল শ্রীলংকা।

লুইসকে ১০৩ রানে লাকশান সান্দাকান ফেরান। পরের ওভারেই ১০৮ বলে ৮৪ রান করা হোপকে ফেরান থিসারা পেরেরা। কিন্তু তাতে কাজ হয়নি। শেষ ওভারের ২ বল বাকি থাকতে জয়ের বন্দরে পৌঁছে যায় ওয়েস্ট ইন্ডিজ।

সিরিজের শেষ ম্যাচটি হবে ১৪ মার্চ।

সংক্ষিপ্ত স্কোর

শ্রীলঙ্কা ২৭৩/৮ (৫০ ওভার)
গুণাথিলাকা ৯৬, চান্দিমাল ৭১, হাসারাঙ্গা ৪৭;
মোহাম্মদ ৩/৪৭, জোসেফ ২/৪২।

ওয়েস্ট ইন্ডিজ ২৭৪/৫ (৪৯.৪ ওভার)
লুইস ১০৩, হোপ ৮৪, পুরান ৩৫*;
পেরেরা ২/৪৫, প্রদীপ ২/৬৬।

ওয়েস্ট ইন্ডিজ ৫ উইকেটে জয়ী।

সূত্র : যুগান্তর
এন এইচ, ১৩ মার্চ

Source link